ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম বাংলাদেশ

ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম: 1 মার্চ 2023 থেকে, ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নতুন নিয়ম চালু করা হয়েছে যেখানে যাত্রা শুরুর 48 ঘন্টা আগে টিকিট ফেরত দেওয়া হলে টিকিটের মূল্য থেকে 40 টাকা বা মোট মূল্যের 10% টাকা কেটে নেওয়া হবে।

অনলাইনে ট্রেনের টিকিট বাতিল করার নিয়ম বাংলাদেশ

তবে টিকিট প্রস্থানের 6 ঘন্টা আগে পর্যন্ত ফেরত দেওয়া যেতে পারে। 6 ঘন্টার কম বাকি থাকলে ট্রেনের টিকিট ফেরতযোগ্য নয়।

 ট্রেনের টিকিট বাতিল করার নিয়ম বাংলাদেশ 

কোথাও ভ্রমণের উদ্দেশ্যে বা অন্য কোনো প্রয়োজনে আমরা ভ্রমণের অনেক আগেই অনলাইনে ট্রেনের টিকিট বুক করি। অগ্রিম টিকিট কেনার পর কোনো জায়গায় যাওয়ার প্রয়োজন না হলে বা অন্য কোনো ক্ষেত্রে আমরা যেতে না পারলে অনলাইনে টিকিট ফেরত দেওয়ার সুবিধা রয়েছে।

এই সমস্ত ক্ষেত্রে, আপনি সহজেই আপনার স্মার্টফোন বা অন্য কোনও ডিভাইসের সাহায্যে ট্রেনের টিকিট অনলাইনে ফেরত দিতে পারেন। অনলাইনে না থাকলেও সরাসরি টিকিট কাউন্টারে ফেরত দেওয়া যাবে।

কিন্তু এই ক্ষেত্রে, টিকিট ফেরত দেওয়ার ক্ষেত্রে আপনি সম্পূর্ণ টাকা ফেরত পাবেন না। এই ক্ষেত্রে, ট্রেনের টিকিট ফেরত দেওয়ার জন্য কিছু নিয়ম-কানুন রয়েছে। সেই নিয়ম অনুযায়ী আপনাকে ফেরত দেওয়া হবে, চলুন জেনে নেই নীতিমালা সম্পর্কে।

ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম

ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম বহুদিন ধরেই চালু রয়েছে। কিছুক্ষণ আগে ট্রেনের টিকিট ফেরতের ক্ষেত্রে কিছু নিয়ম পরিবর্তন করা হয়েছে। আগে, ভ্রমণের ৫ দিন আগে টিকিট ফেরত দিলে পুরো টাকা ফেরত দেওয়া হত।

প্রস্থানের 6 ঘন্টার মধ্যে আপনি অনলাইনে বা টিকিট কাউন্টারে আপনার টিকিট জমা দিতে পারেন। তবে, ট্রেন ছাড়ার 6 ঘন্টার কম সময় বাকি থাকলে, আপনি টিকিট ফেরত দিতে পারবেন না।

তাই অনলাইনে বা টিকিট কাউন্টারে টিকিট জমা দিতে হলে আপনাকে অবশ্যই ছয় ঘণ্টা বা তার বেশি সময়ের মধ্যে ট্রেনের টিকিট ফেরত দিতে হবে। যত তাড়াতাড়ি সম্ভব একই দিনের রিটার্নের ব্যবস্থা করুন।

বাংলাদেশে ট্রেনের টিকিটের জন্য রিফান্ড চার্জ

অনলাইন ট্রেনের টিকিট ফেরতের জন্য নতুন নিয়ম চালু করা হয়েছে 1 মার্চ, 2023 থেকে, আগে বিদ্যমান সমস্ত নিয়ম ও নীতিগুলি সংশোধন করে। সেই সাথে চালু হয়েছে অনলাইন টিকিটের সুবিধা।

আপনি যদি যাত্রার 48 ঘন্টা আগে টিকিট ফেরত দেন, তাহলে মোট টিকিটের মূল্যের 40 টাকা বা 10% যেটি বেশি হয় তা আপনার টিকিটের মূল্য থেকে কেটে নেওয়া হবে।

প্রস্থানের 24 ঘন্টা আগে ফেরত দিলে টিকিট মূল্য থেকে 25% ভাড়া কাটা হবে, প্রস্থানের 12 ঘন্টা আগে টিকিট ফেরত দিলে 50% কাটা হবে এবং প্রস্থানের 6 ঘন্টা আগে ফেরত দিলে ভাড়ার 75% কাটা হবে।

এবং যদি প্রস্থানের সময় 6 ঘন্টার কম হয়, আপনি টিকিট ফেরত দিতে পারবেন না। ই-টিকিট এবং ফিজিক্যাল টিকিটের টিকিট ফেরত দেওয়ার জন্য নীচের নীতি অনুসরণ করুন।

ই-টিকিট/অনলাইন টিকিটের জন্য অর্থ ফেরত নীতি

ই-টিকিট ফেরতের পরিমাণ বাতিলের সময়ের উপর নির্ভর করে। আপনি যদি আপনার ট্রেনের নির্ধারিত প্রস্থান সময়ের 48 ঘন্টা আগে আপনার ই-টিকিট বাতিল করেন, আপনি আপনার টিকিটের মূল্য সম্পূর্ণ ফেরত পাওয়ার অধিকারী।

রিজার্ভেশন করার জন্য ব্যবহৃত একই অর্থপ্রদানের পদ্ধতি ব্যবহার করে ই-টিকেটের জন্য অর্থ ফেরত দেওয়া হবে। আপনার পেমেন্ট গেটওয়ে এবং ব্যাঙ্কের প্রসেসিং সময়ের উপর নির্ভর করে আপনার অ্যাকাউন্টে রিফান্ড প্রদর্শিত হতে কয়েক দিন সময় লাগতে পারে।

যদি আপনার ট্রেনটি বাতিল হয় বা 3 ঘন্টার বেশি বিলম্বিত হয় এবং আপনার কাছে একটি ই-টিকিট থাকে, তাহলে আপনি বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট বা মোবাইল অ্যাপের মাধ্যমে অনলাইনে অর্থ ফেরতের অনুরোধ করতে পারেন। উপরোক্ত রিফান্ডের পরিমাণ এবং পদ্ধতি অনুযায়ী রিফান্ড করা হবে।

ফিজিক্যাল ট্রেন টিকিটের জন্য রিফান্ড নীতি

ফিজিক্যাল টিকিটের রিফান্ডের পরিমাণও নির্ভর করে কখন বাতিল করা হয় তার উপর। আপনি যদি আপনার ট্রেনের নির্ধারিত প্রস্থানের 48 ঘন্টা আগে আপনার ফিজিক্যাল টিকিট বাতিল করেন, তাহলে আপনি আপনার টিকিটের মূল্য সম্পূর্ণ ফেরত পাওয়ার অধিকারী। উল্লেখ্য, প্রস্থানের সময় 4 ঘন্টা পরে বাতিল হলে কোন ফেরত দেওয়া হবে না।

"ভৌত ট্রেন টিকিটের জন্য অর্থ ফেরত নীতি"

ফিজিক্যাল টিকিটের জন্য রিফান্ডের পরিমাণ অবশ্যই টিকিট কাউন্টারে নগদে দিতে হবে। আপনাকে অবশ্যই একটি রিফান্ড অনুরোধ ফর্ম সহ টিকিট কাউন্টারে আপনার টিকিট জমা দিতে হবে। সেই অনুযায়ী রিফান্ড প্রক্রিয়া করা হবে।

যদি আপনার ট্রেনটি বাতিল হয় বা 3 ঘন্টার বেশি দেরি হয় এবং আপনার কাছে টিকিট থাকে, তাহলে আপনি স্টেশনের টিকিট অফিসে টাকা ফেরতের অনুরোধ করতে পারেন। ফেরতের পরিমাণ এবং ফেরত পদ্ধতি উপরের রিফান্ড নীতির সাপেক্ষে।

ট্রেনের টিকিট ফেরত নীতি সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

এখন এখানে ট্রেনের টিকিট ফেরত নীতি সম্পর্কে কিছু ঘন ঘন প্রশ্নের উত্তর দেওয়া যাক। আপনার যদি এই প্রশ্নগুলির মধ্যে কোনটি থাকে, তাহলে এখানে উত্তরটি খুঁজে বের করুন।

  • খারাপ আবহাওয়ার কারণে ট্রেন বাতিল হলে আমি কি আমার বাংলাদেশ রেলওয়ের টিকিটের জন্য টাকা ফেরত পেতে পারি?

হ্যাঁ. যদি আপনার ট্রেনটি খারাপ আবহাওয়ার কারণে বাতিল হয়ে থাকে এবং আপনার কাছে একটি ই-টিকিট বা একটি ফিজিক্যাল টিকিট থাকে, তাহলে আপনি উপরের রিফান্ড নীতি অনুযায়ী রিফান্ডের অনুরোধ করতে পারেন।

  • অপ্রত্যাশিত পরিস্থিতিতে আমার ট্রেন মিস হলে আমি কি আমার বাংলাদেশ রেলওয়ের টিকিটের জন্য টাকা ফেরত পেতে পারি?

না, যদি আমি অপ্রত্যাশিত পরিস্থিতির কারণে আমার ট্রেন মিস করি। B. ব্যক্তিগত কারণে বা পরিবহন সমস্যার জন্য আপনি ফেরত পাওয়ার যোগ্য নাও হতে পারেন। ফেরত নীতি শুধুমাত্র বাতিল বা বিলম্বিত ট্রেনের ক্ষেত্রে প্রযোজ্য।

  • আমার অ্যাকাউন্টে আমার ই-টিকিট ফেরত আসতে কতক্ষণ লাগবে?

অর্থ ফেরতের সময়গুলি পেমেন্ট গেটওয়ে এবং ব্যাঙ্ক প্রক্রিয়াকরণের সময়ের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। বাংলাদেশ রেলওয়ে দ্বারা প্রক্রিয়াকরণের পর, আপনার অ্যাকাউন্টে ফেরত আসতে কয়েক দিন সময় লাগতে পারে।

  • আমি কি আমার সিজন টিকিটের জন্য রিফান্ডের অনুরোধ করতে পারি?

বাংলাদেশ রেলওয়ের রিফান্ড নীতির কারণে সিজন টিকিট সাধারণত ফেরতযোগ্য নয়। অর্থ ফেরতের অনুরোধ করার আগে আপনার সিজন টিকিটের শর্তাবলী পরীক্ষা করা গুরুত্বপূর্ণ।

সুতরাং আপনাকে উপরের নিয়ম নীতি এবং সমস্যাগুলি বিশ্লেষণ করে টিকিট ফেরতের ব্যবস্থা করতে হবে। নির্দিষ্ট উপায়ে টিকিট ফেরত দিয়ে আপনার পেমেন্ট পান। তবে মনে রাখবেন যাত্রা শুরুর ছয় ঘণ্টা আগে টিকিট ফেরত দিতে হবে।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url