ঢাকা থেকে কলকাতা ট্রেনের সময়সূচী, টিকিট ও ভাড়া

আজকে আমরা এমন একটি ট্রেনের কথা বলবো যেটি বাংলাদেশের সীমান্ত অতিক্রম করে। আমরা বিস্তারিত বর্ণনা করব ঢাকা থেকে কলকাতা ট্রেনের টিকিটের মূল্য এবং সময়সূচী । আমাদের উদ্দেশ্য এই দীর্ঘ যাত্রা আপনার জন্য আনন্দদায়ক করা।

ঢাকা টু কলকাতা ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২২ । ঢাকা থেকে কলকাতা ভাড়া - Dhaka to Kolkata Train

বাংলাদেশ ও কলকাতা পাশাপাশি অবস্থিত। শিক্ষা, ব্যবসা, চিকিৎসা, কেনাকাটা এবং ভ্রমণের কারণে বাংলাদেশ থেকে লোকজন প্রায়ই কলকাতায় যাতায়াত করে। দুই দেশের সীমান্ত অতিক্রম করলে ইমিগ্রেশন করতে হয়।

আমরা আপনাদের সাথে ইমিগ্রেশন পার হওয়ার সহজ উপায়, ঢাকা থেকে কলকাতা ট্রেনের টিকিটের মূল্য এবং ট্রেনের সময়সূচী শেয়ার করতে যাচ্ছি।

ঢাকা টু কলকাতা ট্রেনের সময়সূচী

আগে কলকাতায় যাতায়াতের একমাত্র উপায় ছিল প্লেন। এখন আকাশপথ, মহাসড়ক, রেলপথের মতো তিনটি পথ রয়েছে। বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বের প্রতীক হিসেবে মৈত্রী এক্সপ্রেস 2008 সালে এই রুটে যাত্রা শুরু করে।

ঢাকা ও কলকাতার দূরত্ব ৪৫৪ কিলোমিটার। নিঃসন্দেহে এটি একটি দীর্ঘ পথ।

ট্রেনে যাত্রা প্রায় আট ঘন্টা এবং ইমিগ্রেশনে দুই ঘন্টা লাগে। পুরো যাত্রা 10 ঘন্টা। মৈত্রী এক্সপ্রেস ২০০৮ সালে এই রুটে যাত্রা শুরু করে। আপনার সুবিধার জন্য এখানে একটি টেবিল শেয়ার করা হয়েছে.

ঢাকা টু কলকাতা কত কিলোমিটার

ঢাকা থেকে কলকাতা দূরত্ব

454 কিমি

ট্রেনের সংখ্যা

01

আনুমানিক ভ্রমণ সময়

10 ঘণ্টা

ঢাকা থেকে কলকাতা ট্রেনের রুট এবং অন্যান্য তথ্য

ঢাকা থেকে কলকাতা ট্রেন

কেউ যদি প্রশ্ন করে যে বাংলাদেশ থেকে কলকাতা পর্যন্ত কয়টি ট্রেন ছাড়ে, তাহলে উত্তর হবে দুটি ট্রেন। একটি ঢাকা, কমলাপুর রেলস্টেশন থেকে এবং অন্যটি খুলনা থেকে ছেড়ে যায়।

ঢাকা থেকে কলকাতাগামী ট্রেন ধরার চেষ্টা করে প্রচুর মানুষ। মৈত্রী এক্সপ্রেস সপ্তাহে পাঁচ দিন ঢাকা-কলকাতা রুটে চলাচল করে। আগে সপ্তাহে চার দিন চলত। এই পাঁচ দিন ট্রেন দুটি ভিন্ন নম্বর ধরে।

নিচের চার্টটি দেখুন এবং আপনি সমস্ত বিবরণ জানতে পারবেন।

  • বিআর = বাংলাদেশ রেল

  • IR = ভারতীয় রেল

ট্রেনের রুট

দিনে

ট্রেন নং

রেক

ছুটির দিন

 

শুক্রবার

3107

বি.আর

না

 

শনিবার

3110

এবং

না

ঢাকা থেকে কলকাতা

রবিবার

3107

বি.আর

না

 

মঙ্গলবার

3107

বি.আর

বৃহস্পতিবার

 

বুধবার

3110

এবং

না

Read More: Fb Attiude Caption Bangla

ঢাকা থেকে কলকাতা ট্রেন

আন্তর্জাতিক ট্রেন মৈত্রী এক্সপ্রেস সপ্তাহে 4 দিন ঢাকা থেকে কলকাতা চলে: বুধবার, শুক্র, শনিবার এবং রবিবার। ট্রেনটি সকাল 8:15 টায় কলকাতার উদ্দেশ্যে ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন ছেড়ে যায় এবং বিকাল 4 টায় কলকাতার চিৎপুর স্টেশনে পৌঁছায়।

একইভাবে মৈত্রী এক্সপ্রেস কলকাতা থেকে সপ্তাহে ৪ দিন ঢাকায় আসে: সোম, মঙ্গলবার, শুক্র এবং শনিবার। ট্রেনটি কলকাতার চিৎপুর রেলওয়ে স্টেশন থেকে সকাল 08:10 টায় ছেড়ে যায় এবং বিকাল 4:05 টায় ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনে পৌঁছায়।

দ্রষ্টব্য: ঢাকা থেকে কলকাতা ট্রেনের সময়সূচী অপ্রত্যাশিত কারণে পরিবর্তন হতে পারে

মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা সব সাবস্টেশন

আপনি এখন মৈত্রী এক্সপ্রেসের সাবস্টেশন জানতে আগ্রহী। যেহেতু মৈত্রী এক্সপ্রেস দুই দেশের মধ্যে চলাচল করে, তাই এটি অন্যান্য আন্তঃনগর ট্রেনের মতো নয়। অন্যান্য ট্রেন কমলাপুর স্টেশন থেকে ছেড়ে যায় এবং মৈত্রী এক্সপ্রেস ঢাকা সেনানিবাস থেকে যাত্রা করে । এর মাত্র চারটি সাবস্টেশন রয়েছে।

মৈত্রী এক্সপ্রেসের সাবস্টেশন সম্পর্কে পরিষ্কার ধারণা পেতে চার্টটি দেখুন।

  • BST = বাংলাদেশ রাষ্ট্রীয় সময়

  • IST = ভারতীয় রাষ্ট্রীয় সময়

স্টেশন

ছাড়ার সময়

ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন

08:15 AM (BST)

দর্শনা

01:50 PM (BST)

বিশাল

03:00 PM (BST)

কলকাতা চিৎপুর স্টেশন

06:10 PM (প্রকৃত)

মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা সব সাবস্টেশন

ঢাকা থেকে কলকাতা ট্রেনের টিকিটের ভাড়া

ট্রেনের সময়সূচী জেনে, আপনি অবশ্যই ঢাকা থেকে কলকাতা ট্রেনের টিকিটের মূল্য খুঁজছেন। ঢাকা থেকে কলকাতা দীর্ঘ পথ। ফলে ট্রেনটিকে আধুনিক সুযোগ-সুবিধা দিয়ে সুসজ্জিত করতে হবে।

মৈত্রী এক্সপ্রেস একটি বিলাসবহুল ট্রেন পরিষেবা। দশটি বগি বিশিষ্ট ট্রেনটিতে এখন একবারে ৪৫৬ জন যাত্রী বহন করে। এটি একটি সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেন যা একটি আদর্শ ক্যাটারিং সুবিধা সহ। টিকিটের মূল্য নির্ভর করে এসব সুবিধার উপর।

ঢাকা টু কলকাতা ট্রেনের  ভাড়া 

আমরা টেবিলে ঢাকা থেকে কলকাতা ট্রেনের টিকিটের দাম দিয়েছি। 

সিট ক্লাস

টিকিট মূল্য

ভ্যাট

ভ্রমণ কর

মোট খরচ

এসি চেয়ার

1748 BDT TK

252 BDT TK

500 BDT TK

2500 BDT TK

এসি কেবিন

2522 BDT TK

378 BDT TK

500 

3400 BDT TK

ঢাকা থেকে কলকাতা ট্রেনের টিকিটের মূল্য

এসি কেবিনকে দুটি ভাগে ভাগ করা হয়েছে, একটি হল তিনটি আসন বিশিষ্ট একটি একক কেবিন। অন্যটি একটি ডাবল কেবিন যেখানে 6টি আসন রয়েছে। শিশুরা 5 বছর বয়স পর্যন্ত 50% ছাড় পায়। তাদের পাসপোর্ট অনুযায়ী বয়স নির্ধারণ করা হয়। পাঁচ বছরের বেশি হলে তাদের প্রাপ্তবয়স্কদের টিকিট কিনতে হবে।

দ্রষ্টব্য: ঢাকা থেকে কলকাতা ট্রেনের টিকিটের মূল্য ডলারের মূল্য পরিবর্তনের সাথে পরিবর্তিত হতে পারে

ঢাকা থেকে কলকাতা ট্রেনের টিকিট বুকিং প্রক্রিয়া

মৈত্রী এক্সপ্রেস একটি আন্তর্জাতিক ট্রেন তাই কমলাপুর রেলওয়ে স্টেশন এবং চট্টগ্রাম স্টেশন ছাড়া অন্য স্টেশনে বা অনলাইনে টিকিট পাওয়া যায় না। টিকিট ব্যক্তিগতভাবে কিনতে হবে। আপনি আপনার কলকাতা ভ্রমণের সর্বোচ্চ ত্রিশ দিন এবং সর্বনিম্ন 6 দিন আগে টিকিট বুক করতে পারেন।

ওই দুটি স্টেশনে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত টিকিট পাওয়া যাচ্ছে। টিকিট বুক করার জন্য ভারতীয় ভিসার সিল সহ একটি বৈধ পাসপোর্ট বাধ্যতামূলক। একটি বৈধ পাসপোর্ট এবং ভিসা ছাড়া, আপনি কলকাতা ভ্রমণের পরিকল্পনা করতে পারবেন না। একজন ব্যক্তি তিনটির বেশি টিকিট কিনতে পারবেন না।

যাইহোক, একটি সুবিধা হল আপনি কমলাপুর রেলস্টেশন থেকে আপনার কলকাতা থেকে ঢাকা রিটার্ন টিকেটও বুক করতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে দেওয়া হবে মোট টিকিটের 20% ঢাকা থেকে এবং বাকি 80% কলকাতা থেকে।

কলকাতা থেকে ঢাকা ট্রেনের টিকিট বুকিং প্রক্রিয়া

এছাড়াও আপনি কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে কলকাতা থেকে ঢাকা ট্রেনের টিকিট কিনতে পারেন। কলকাতা-ঢাকা ট্রেনের 20% টিকেট ঢাকা থেকে বুক করা হয়। বাকি 80% টিকিট কলকাতা কাউন্টার থেকে দেওয়া হয়। ভারতে, কলকাতা-ঢাকা ট্রেনের টিকিট অবশ্যই ডালহৌসির ফেয়ারলে প্লেস রেলওয়ে বিল্ডিং বা চিৎপুরের কলকাতা টার্মিনাল স্টেশন থেকে কিনতে হবে।

এই দুই জায়গা ছাড়া কলকাতা-ঢাকা ট্রেনের টিকিট আর কোথাও বিক্রি হয় না। ফেয়ারলে প্লেসে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত টিকিট বুকিং দেওয়া হয় অন্যদিকে কলকাতা স্টেশনের দ্বিতীয় তলায় টিকিট বুকিং বিকাল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকে।

ঢাকা-কলকাতা ট্রেনের টিকিট রিটার্ন পলিসি

মৈত্রী এক্সপ্রেসের টিকিট রিটার্ন নীতি রয়েছে। আপনার ট্রিপ বাতিল হয়ে গেলে, আপনি টিকিট ফেরত দিতে পারেন। কর্তৃপক্ষ একটি নির্দিষ্ট হারে সার্ভিস চার্জ কেটে নেয় এবং তার পরে টাকা ফেরত দেয়। রিটার্ন সিস্টেমের একটি সময়সীমা আছে।

ঢাকা থেকে কলকাতা ভাড়া

সময়

টিকিট কাটার পরিমাণ

যাত্রার 120 ঘন্টা আগে

25 টাকা

120 ঘন্টার কম

50% BDT TK 

96 এর বেশি

50% BDT TK 

96 এর কম

75% BDT TK 

72 ঘন্টার বেশি

75% BDT TK

ঢাকা-কলকাতা ট্রেনের টিকিট রিটার্ন পলিসি

আপনি উপরে উল্লিখিত সময়ের চেয়ে কম সময়ের জন্য কোনো ফেরত পাবেন না।

ঢাকা থেকে কলকাতা ইমিগ্রেশন সিস্টেম

কোনো দেশের সীমান্ত অতিক্রম করলে অভিবাসনের সম্মুখীন হতে হয়। সহজে বোঝার জন্য আমরা এই প্রক্রিয়াটিকে তিনটি ধাপে ভাগ করেছি। যাত্রার সময়ের দুই ঘণ্টা আগে আপনাকে ঢাকা সেনানিবাস রেলওয়ে স্টেশনে পৌঁছাতে হবে। তারপর ইমিগ্রেশন ফর্ম সংগ্রহ করুন এবং পূরণ করুন। প্রথম ধাপ সম্পূর্ণ।

ট্রেনে চড়ে, কলকাতা স্টেশনে পৌঁছানোর আগে আপনাকে একটি অবতরণ ফর্ম দেওয়া হবে। সঠিক তথ্য দিয়ে ফর্মটি পূরণ করুন উদাহরণস্বরূপ আপনি যেখানে থাকবেন সেই ঠিকানাটি রাখুন। ফরম পূরণের মাধ্যমে ইমিগ্রেশনের দ্বিতীয় ধাপও সম্পন্ন হয়।

আপনি কলকাতা স্টেশনে পৌঁছালেই শেষ ধাপ শুরু হয়। ইমিগ্রেশন লাইনে দাঁড়ান এবং ভারতীয় কাস্টমস থেকে আপনার ঘোষণাপত্র সংগ্রহ করুন, এটি পূরণ করুন এবং তাদের কাছে জমা দিন। একবার আপনার চূড়ান্ত পর্যায় সম্পন্ন হলে, তার মানে আপনার অভিবাসন সম্পূর্ণ, আপনার লাগেজ একটি স্ক্যানিং মেশিনের মাধ্যমে চেক করা হবে এবং তারপর আপনি ভারতে প্রবেশের জন্য প্রস্তুত। 

একইভাবে কলকাতা থেকে ঢাকায় ফেরার দিন ইমিগ্রেশন করতে হবে।

ঢাকা থেকে কলকাতা ট্রেনে লাগেজ বহনের খরচ

আপনার সুবিধার জন্য আমরা আপনাকে জানিয়ে রাখি যে একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি বিনামূল্যে 35 কেজি পর্যন্ত বহন করতে পারে এবং একজন শিশু কোনো খরচ ছাড়াই অতিরিক্ত 20 কেজি নিতে পারে। লাগেজের ওজন 35 থেকে 50 কেজি হলে $2 চার্জ করা হবে। এর থেকে বেশি ওজন হলে প্রতি কেজি $10 দিতে হবে।

ঢাকা-কলকাতা ট্রেনে খাবার

একটি খাদ্য ট্রাক ঢাকা এবং কলকাতার মধ্যে মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সাথে। এতে ট্রেন যাত্রীদের জন্য হালকা খাবার ও পানীয় রয়েছে। যাত্রীদের নির্দিষ্ট মূল্যে খাবার দেওয়া হয়। খাবারের কার্টে কী কী খাবার রয়েছে তার একটি মেনু এবং মূল্য তালিকা রয়েছে।

সতর্কতা

এটা ট্রেনটি অ-নির্ধারিত স্টেশনে থামলে কেউ উঠতে বা নামতে পারবে না। এটা শাস্তিযোগ্য। কেউ যদি এটা করার চেষ্টা করে তাহলে তাকে গ্রেফতার করার অধিকার রেলওয়ে পুলিশের রয়েছে।

 

পরিশেষে, আমরা ঢাকা থেকে কলকাতা ট্রেনের সময়সূচী সম্পর্কে সমস্ত প্রয়োজনীয় ভ্রমণ এবং কৌশলগুলি লেখার চেষ্টা করেছি যাতে আপনি একটি আশ্চর্যজনক ভ্রমণের পরিকল্পনা করতে পারেন। টিকিট বুক করার আগে অবশ্যই ডলারের রেট দেখে নিতে হবে।

 Read More: Upay Helpline Namber

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url