ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ও ভাড়া

ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ও ভাড়া : ঢাকা থেকে ময়মনসিংহ রেল লাইন ধরে যাত্রা শুরু করার আগে ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী শেখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি ট্রেন ভ্রমণ করা রুটে পরিবহনের অন্যান্য উপায়ের তুলনায় অন্তর্নিহিতভাবে আরও বেশি সম্পর্কযুক্ত। 

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ও ভাড়া

আপনি যদি ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচীর সাথে পরিচিত হন, তাহলে ট্রিপের জন্য টিকিট পাওয়া বেশ সহজ হবে। আপনি যদি ইতিমধ্যে ময়মনসিংহে ছুটির পরিকল্পনা না করে থাকেন তবে আমি এটির সুপারিশ করছি। এই রচনাটি আপনাকে আপনার চিন্তাভাবনা স্পষ্ট করতে সহায়তা করবে।

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ও ভাড়া

ঢাকা থেকে ময়মনসিংহ অথবা ময়মনসিংহ থেকে ঢাকা দুই ধরনের ট্রেন চলাচল করে। বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের মতে, এই ট্রেনগুলোকে দুই প্রকারে ভাগ করা হয়েছে। এই কিছু উদাহরণ.

  • আন্তঃনগর ট্রেন

  • মেইল ট্রেন

ট্র্যাকের এই অংশটি আন্তঃনগর এবং মেল ট্রেন দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত হয়। আমরা রুটের উপর ভিত্তি করে সমস্ত ট্রেনের সময়সূচী নিয়ে আলোচনা করতে এসেছি। এই পোস্টের শেষে আপনি যে ট্রেনগুলি নিতে পারেন তার একটি রুট-বাই-রুট সময়সূচী পাবেন।

ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী

ঢাকা-ময়মনসিংহ ট্রেনটি ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যায়। আমি দৃঢ়ভাবে সুপারিশ করি যে আপনি পরিকল্পিত প্রস্থান সময়ের অন্তত 30 মিনিট আগে রেল স্টেশনে পৌঁছান। কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে বিমানবন্দর স্টেশনে যেতে 30 মিনিট সময় লাগে। আমি প্রস্তাব করছি যে আপনি সময়মতো স্টেশনে পৌঁছান।

ঢাকা ময়মনসিংহের আন্তঃনগর ট্রেন

ছয়টি আন্তঃনগর ট্রেন আছে যেগুলো এই রুটে যাতায়াত করে এবং সবগুলোই বিভিন্ন গন্তব্যে যায়। যেহেতু প্রতিটি ট্রেনের সময়সূচী এবং ছুটির দিনগুলি পরিবর্তিত হয়, তাই আপনার কোনটি নেওয়া উচিত তা জানা গুরুত্বপূর্ণ৷ আপনি কখন ভ্রমণ করছেন তার উপর ভিত্তি করে, আপনার সেরাটি বেছে নেওয়া উচিত। এই বিশেষ দিনে কোনো ট্রেন চলাচল করে না।

এক্সপ্রেস করতে পারেন

তিস্তা এক্সপ্রেস ঢাকা থেকে দেওয়ানগঞ্জ বাজার এবং দেওয়ানগঞ্জ বাজারকে ঢাকার সাথে সংযুক্ত করে। ট্রেন 707 এবং 708 যথাক্রমে ঢাকা এবং দেওয়ানগঞ্জ থেকে উৎপন্ন হয়। পথে ময়মনসিংহে এসে থামে। আপনি যদি খুব ভোরে রওনা হতে চান এবং বিকেলে দেরীতে ফিরতে চান, তাহলে তিস্তা এক্সপ্রেস হল সেরা বিকল্প।

সকাল 7.30 টায়, তিস্তা এক্সপ্রেস ঢাকা থেকে ছেড়ে যায় এবং 10.20 টায় ময়মনসিংহে পৌঁছায় এবং ট্রেনটি আবার 05.10 টায় ময়মনসিংহ ছেড়ে যায়। রাত ৮টা ২৫ মিনিটে ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে

দেওয়ানগঞ্জ যাওয়ার পথে তিস্তা এক্সপ্রেস বেশ কয়েকটি স্টপেজ করে। সাবস্টেশনগুলি বিমানবন্দর, জামালপুর, ময়মনসিংহ, জয়দেবপুর এবং গফরগাঁওয়ে অবস্থিত। আপনি ট্রেনে এই সাবস্টেশনগুলিতে ভ্রমণ করার সময়ও এই সময়সূচী অনুসরণ করতে পারেন, উদাহরণস্বরূপ, ঢাকা-গফরগাঁও রুটে।

সোমবার একটি জাতীয় ছুটির দিন।

অগ্নিবিনা এক্সপ্রেস

অগ্নিবিনা এক্সপ্রেস ঢাকা থেকে তারাকান্দি পর্যন্ত চলাচল করে। এটি অন্য শহরে যাওয়ার পথে ময়মনসিংহে থামে। তাই, আপনি যদি ঢাকা থেকে ময়মনসিংহ যেতে চান, তাহলে আপনাকে ঢাকা থেকে তারাকান্দি ট্রেনের সময়সূচী জানতে হবে।

অগ্নিবিনা এক্সপ্রেস কখন ছাড়ে? এটি 11 তারিখ সকাল 11 টায় ঢাকা থেকে ছেড়ে যায় ময়মনসিংহ প্রায় তিন ঘন্টা দূরে, এবং তারাকান্দি প্রায় ছয় ঘন্টা দূরে, তাই তারা খুব বেশি দূরে নয়। ঢাকায় বাসে উঠলে ট্রেনের নম্বর ৭৩৫।

একই সময়ে ময়মনসিংহ থেকে রাত ৮টা ০২ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। এক্ষেত্রে ট্রেনের নম্বর ৭৩৬। ঢাকায় রাত ১১টায় আসে এই ট্রেনটি সপ্তাহে সাত দিন চলে।

 

মোহনগঞ্জ এক্সপ্রেস

অগ্নিবিনা এক্সপ্রেস ঢাকা ও তারাকান্দি সংযোগ করে। পথে এটি ময়মনসিংহে একটি গর্তে থামে। যেমন, আপনি যদি ঢাকা এবং ময়মনসিংহের মধ্যে ভ্রমণ করতে চান তবে আপনাকে অবশ্যই ঢাকা থেকে তারাকান্দি ট্রেনের সময়সূচীর সাথে পরিচিত হতে হবে। 

 

মোহনগঞ্জ এক্সপ্রেসের নাম তার পথের প্রতিফলন। হ্যাঁ, ঢাকা এবং মোহনগাজের মধ্যে ট্রেনের রুট হল ঢাকা-মোহঙ্গাজ। ট্রেনটি ঢাকা থেকে ছেড়ে যায় দুপুর ২.২০ মিনিটে এবং ময়মনসিংহ থেকে সকাল ০২.০৫ মিনিটে। ভোর ৫টায় ঢাকায় পৌঁছায়, ভোর হওয়ার কারণে অপেক্ষাকৃত কম লোক এই ট্রেনে ময়মনসিংহ থেকে ঢাকায় যায়। সোমবার মোহনগঞ্জ এক্সপ্রেসের ছুটি।

যমুনা এক্সপ্রেস

অগ্নিবীণা এক্সপ্রেসের মতো যমুনা এক্সপ্রেস, অগ্নিবিনা এক্সপ্রেসের মতো একদিনও ছুটি নেই। এটা প্রতিদিন চলে। আপনি যখন ঢাকা থেকে তারাকান্দি যান, অগ্নিবিনা ঢাকা থেকে যাওয়ার সময় যে রুটটি সেখানেই যাত্রা শেষ করে সেই রুটটি একই। এটি ময়মনসিংহ থেকে ভোর সাড়ে ৪টায় যাত্রা শুরু করে সকাল ৭.৪৫ মিনিটে পৌঁছায়।

এটি ঢাকা থেকে বিকাল ৪.৪৫ মিনিটে ছেড়ে যায় এবং ময়মনসিংহে পৌঁছায় রাত ৮.০০ টায়। এই ক্ষেত্রে, ট্রেন নম্বর 745।

 

ব্রহ্মপুত্র এক্সপ্রেস

ব্রহ্মপুত্র এক্সপ্রেস ট্রেন যা ঢাকাকে দেওয়ানগং বাজারের সাথে সংযুক্ত করে। ট্রেন নম্বর 743 ঢাকা থেকে ছেড়ে যায় এবং 744 নম্বর দেওয়ানগঞ্জ থেকে ছেড়ে যায়। এতে ময়মনসিংহে কার্যক্রম বন্ধ রয়েছে। উপরন্তু, ট্রেন সপ্তাহে সাত দিন চলাচল করে। ঢাকা কমলাপুর এবং ময়মনসিংহ রেলওয়ে স্টেশন যথাক্রমে 6.15 PM এবং 09:10 PM এ ছাড়ে। আপনি সপ্তাহের যেকোনো দিনে ভ্রমণ করতে পারেন, কারণ ভ্রমপুত্র এক্সপ্রেস সপ্তাহে সাত দিন চলাচল করে।

হাওর এক্সপ্রেস

বাংলাদেশে হাওর এক্সপ্রেস নামে একটি ট্রেন সার্ভিস আছে। এটি ঢাকা থেকে মোহনগঞ্জ এবং পিছনে যায়। এই ট্রেনটি বৃহস্পতিবার ছাড়া সপ্তাহে ছয় দিন চলে। হাওর এক্সপ্রেস নামে একটি ট্রেন ঢাকা থেকে ছাড়ে রাত ১০টা ১৫ মিনিটে। এই সময় এটি চলে যায়. সকাল ১০টা ৩৮ মিনিটে ময়মনসিংহ ছাড়ে, কিন্তু সেটাই নয়। কোড 778 এবং 786 ট্রেনের জন্য।

 

 Read More: Upay Helpline Namber

ঢাকা থেকে ময়মনসিংহ আন্তঃনগর ট্রেনের সময়সূচী

 

ট্রেনের নাম

ছুটির দিন

ছাড়ার সময়

আগমনের সময়

আপনি প্রকাশ করতে পারেন (707)

সোমবার

সকাল ৭.৩০

সকাল 10.20

ব্রহ্মপুত্র এক্সপ্রেস (743)

না

6.15 PM

9.20 PM

যমুনা এক্সপ্রেস (745)

না

4.45 PM

8.10 PM

হাওর এক্সপ্রেস (777)

বৃহস্পতিবার

10.15 PM

1.47 AM

অগ্নিবিনা এক্সপ্রেস (735)

না

11.00 AM

1.55 PM

মোহনগঞ্জ এক্সপ্রেস (789)

সোমবার

2.20 PM

বিকাল ৫.০৫ মিন

Read More: Fb Attiude Caption Bangla

ঢাকা ময়মনসিংহ রুটের মেইল ​​ট্রেন

Dewangonj Commuter (48)

5.40 AM

11.45 AM

Jamalpur Commuter (52)

3.40 PM

6.15 PM

Bolaka Commuter (50)

সকাল ১০.৩০

2.10 PM

ইশাখান এক্সপ্রেস (40)

11.30 AM

9.45 PM i

মহুয়া এক্সপ্রেস (44)

সকাল ৮.১০

দুপুর 2.50

ভাওয়াল এক্সপ্রেস (56)

রাত ৯.০০

5.40 AM

ময়মনসিংহ থেকে ঢাকা ট্রেনের সময়সূচী

ময়মনসিংহ থেকে ঢাকা রেলপথের সময়সূচী ঢাকা থেকে ময়মনসিংহের থেকে আলাদা, তবে উভয়ই একই। আপনি যদি ময়মনসিংহ থেকে ঢাকায় ফিরতে চান তবে এই ট্রেনের সময়সূচী অনুসরণ করে তা করতে পারেন।

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের ভাড়া

ট্রেনের নাম

ছুটির দিন

ছাড়ার সময়

আগমনের সময়

আপনি প্রকাশ করতে পারেন (707)

সোমবার

05.10 PM

8.25 PM

ব্রহ্মপুত্র এক্সপ্রেস (743)

না

09.10 PM

12.40 PM

যমুনা এক্সপ্রেস (745)

না

4.30 AM

7.45 AM

হাওর এক্সপ্রেস (777)

বৃহস্পতিবার

সকাল ১০:৩৮

1.50 PM

অগ্নিবিনা এক্সপ্রেস (735)

না

8:02 PM

রাত 11 ঃ 00 টা

মোহনগঞ্জ এক্সপ্রেস (789)

সোমবার

02.05 AM

5.00 AM

 

ময়মনসিংহ থেকে ঢাকা মেইল ​​ট্রেনের সময়সূচী

Dewangonj Commuter (48)

বিকেল ৩:৩৩

7:25 PM

Jamalpur Commuter (52)

সকাল ০৭.৩৩

11:15 AM

প্রমিস কমিউটার (50)

1:52 PM

বিকেল ৫:৪০

ইশাখান এক্সপ্রেস (40)

2:00 অপরাহ্ন

11.55 AM

মহুয়া এক্সপ্রেস (44)

5.35 PM

8:10 PM

ভাওয়াল এক্সপ্রেস (56)

5:55 AM

12:05 PM

 

ঢাকা ময়মনসিংহ ট্রেনের টিকিটের দাম

বাংলাদেশ রেলওয়ের অন্যান্য ট্রেনের মতো ঢাকা-ময়মনসিংহ রুটের ট্রেনেও একই লাইনের অন্যান্য ট্রেনের মতোই একাধিক ধরনের আসন রয়েছে। আপনি কোন ক্লাসে আছেন সেই অনুযায়ী ট্রেনের খরচ পরিবর্তিত হয়। এই রুটে ভ্রমণের পরিকল্পনা করতে হলে আপনাকে প্রথমে নির্ধারণ করতে হবে ঢাকা থেকে ময়মনসিংহ পর্যন্ত রেলে যেতে কত খরচ হবে। বিভিন্ন ধরনের আসনের জন্য আমরা এটিকে এখানে পরিবর্তন করেছি।

ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৩

 

ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের ভাড়া

আসন স্তর

টিকিটের মূল্য (15% ভ্যাট)

শেভন

120 নিন

শেভন চেয়ার

140 নিন

প্রথম আসন

185 নিন

প্রথম বার্থ

280 নিন

Snigdha

271 নিন

এসি

322 নিন

এসি বার্থ

483 নিন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url