আমার পাসপোর্ট হয়েছে কি না তা জানতে চাই?

আমার পাসপোর্ট হয়েছে কি না তা জানতে চাই?: আপনি পাসপোর্টের স্থিতি পরীক্ষা করে নতুন পাসপোর্ট আবেদনের সর্বশেষ অবস্থা এবং পাসপোর্ট নবায়নের অবস্থা জানতে পারেন। আপনার পাসপোর্ট প্রিন্ট করা হয়েছে কিনা এবং আপনি কখন পাবেন তা জানতে, অনলাইনে ই-পাসপোর্ট দেখুন।

আমার পাসপোর্ট হয়েছে কি না তা জানতে চাই?


অনলাইন রেজিস্ট্রেশন আইডি (OID) বা পাসপোর্ট অ্যাপ্লিকেশন আইডি দিয়ে অনলাইনে পাসপোর্টের স্থিতি পরীক্ষা করুন ই-পাসপোর্টের বর্তমান অবস্থা জানার সবচেয়ে সহজ উপায় এবং 2023 সালে ই-পাসপোর্ট চেক করার জন্য নতুন নিয়মগুলি পরীক্ষা করুন।


আমার পাসপোর্ট হয়েছে কি না তা জানতে চাই?

ই পাসপোর্ট আবেদন অবস্থা চেক করতে প্রথমে আপনার মোবাইল ফোনের বা কম্পিউটারে থাক ব্রাউজার ওপেন করে হবে। তারপরে ব্রাউজার থেকে epassport.gov.bd সাইটে প্রবেশ করে এরপর Check Status মেনুতে ক্লিক করতে হবে। 

পরবর্তী ধাপে নিচের ছবির মত প্রদর্শিত হবে এখানে প্রথম ঘরে আপনার Online Registration ID অথবা Application ID সঠিক ভাবে বসাতে হবে এবং নিচের ফাঁকা ঘরে আপনার সঠিক জন্ম তারিখ বসাবেন।

ই পাসপোর্ট কিভাবে চেক করবো?


পরবর্তী ধাপে ক্যাপচা যাচাই করতে হবে তার জন্য I am human লেখার পাশে টিক দিয়ে ক্যাপচা পূরণ সম্পুর্ন করুন। এরপরে Check বাটনে ক্লিক করলেই আপনার সামনে পদর্শিত হবে আপনার পাসপোর্ট স্ট্যাটাস।


ই পাসপোর্ট কিভাবে চেক করবো?

আপনি চাইলে দুটি মাধ্যমে পাসপোর্ট চেক করতে পারবেন। অনলাইন ও এসএমএস এর মাধ্যমে আপনি পাসপোর্ট এর বর্তমান অবস্থা চেক করতে পারবেন। আমরা ইতিমধ্যে আলোচনা করেছি কিভাবে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেক করতে হয় এবার আলোচনা করবো কিভাবে এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক করতে হয়। 

Read More: মেয়ে পটানোর রোমান্টিক কথা ও কবিতা 

এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক করার নিয়ম

উপরে উল্লেখিত অনলাইন পদ্ধতি ছাড়াও আপনি নিম্ন বর্ণিত পদ্ধতি অনুসারে এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক করতে পারবেন। এসএমএস এর মাধ্যমে অল্প সময়ে ও সহজ মধ্যমে আপনি চাইলে পাসপোর্ট চেক করতে পারে।


প্রথমে আপনার মোবাইল ফোনের এসএমএস অপশনে গয়ি টাইপ করতে হবে EPP এরপর স্পেস দিয়ে Application ID লিখে সেন্ড করুন 16445 নাম্বারে। 

উদাহরণঃ EPP 175DM56789

আমার পাসপোর্ট হয়েছে কি না তা জানতে চাই? । ই পাসপোর্ট কিভাবে চেক করবো?, আমার পাসপোর্ট হয়েছে কি না তা জানতে চাই? । ই পাসপোর্ট কিভাবে চেক করবো?

মোবাইল দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

আশা করি অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩ আর্টিকেলটি পড়ার মাধ্যমে জানতে পড়েছেন কিভাবে পাসপোর্ট চেক করতে হয়। এ বিষয়ে আরও কিছু জানার থাকলে আমাদের প্রশ্ন করুন আমরা যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করবো।

Read More: হুমায়ুন ফরিদী ভালোবাসার উক্তি ও ছন্দ

আমার পাসপোর্ট হয়েছে কি না তা জানতে চাই? । ই পাসপোর্ট কিভাবে চেক করবো?, আমার পাসপোর্ট হয়েছে কি না তা জানতে চাই? । ই পাসপোর্ট কিভাবে চেক করবো

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url