কিটো ডায়েটে কি কি ফল খাওয়া যাবে । কিটো ডায়েট খাবার তালিকা

কিটো ডায়েটে কি কি ফল খাওয়া যাবে । কিটো ডায়েট খাবার তালিকা : কম কার্ব, লো ফ্যাট, চর্বিহীন স্টার্ট-আপ ডায়েট - Healthy Diet Plan- নতুনদের জন্য সেরা কেটো রেসিপি: কম কার্ব, লো ফ্যাট, চর্বিহীন স্টার্ট-আপ ডায়েট: আপনি যদি কেটো ডায়েট সম্পর্কে কিছু শুনে থাকেন তবে সম্ভবত এটি একটি অবিশ্বাস্যভাবে চ্যালেঞ্জিং খাওয়ার পরিকল্পনা। কেটো ডায়েট সবার জন্য নয়।

কিটো ডায়েট খাবার তালিকা । ১৫ কেজি ওজন কমানোর ডায়েট চার্ট -

কিছু লোক এটিকে চ্যালেঞ্জিং বলে মনে করে এবং সময়ের সাথে সাথে এটি বজায় রাখার জন্য তাদের পদ্ধতির পরিবর্তন করতে হবে। যাইহোক, আপনি যদি কম কার্বোহাইড্রেট ডায়েট খাওয়ার ধারণায় একেবারেই নতুন হয়ে থাকেন, তাহলে কিছু সহজ উপায় রয়েছে যাতে আপনি এক সপ্তাহ পরে জ্বলে না যান বা মনে হয় আপনি আর কখনও লেটুস খেতে পারবেন না। কিটো ডায়েটে কি কি ফল খাওয়া যাবে

সাধারণভাবে, কেটোজেনিক ডায়েট আপনার শরীরকে কার্বোহাইড্রেটের পরিবর্তে শক্তির প্রাথমিক উত্স হিসাবে চর্বি ব্যবহার করতে বাধ্য করে। এটি প্রাথমিকভাবে ঘটে কারণ এই ধরণের ডায়েট অনুসরণ করার সময়, আপনি একই সময়ে আপনার কার্বোহাইড্রেট গ্রহণের পরিমাণ উল্লেখযোগ্যভাবে হ্রাস করেন এবং আপনার চর্বি - বিশেষত স্যাচুরেটেড ফ্যাট - গ্রহণের পরিমাণ বাড়ান। কিটো ডায়েটে কি কি ফল খাওয়া যাবে ।

কিটো ডায়েটে কি কি ফল খাওয়া যাবে । কিটো ডায়েট খাবার তালিকা, কিটো ডায়েটে কি কি ফল খাওয়া যাবে । কিটো ডায়েট খাবার তালিকা, কিটো ডায়েটে কি কি ফল খাওয়া যাবে । কিটো ডায়েট খাবার তালিকা

কিটো ডায়েটে কি কি ফল খাওয়া যাবে

যদিও এটি খাওয়ার জন্য একটি অবিশ্বাস্যভাবে কঠিন উপায় বলে মনে হতে পারে, আসলে "কেটোসিস" অবস্থায় থাকার অনেকগুলি সুবিধা রয়েছে যা মূলত যখন কার্বোহাইড্রেট-সমৃদ্ধ খাবার থেকে গ্লুকোজের পরিবর্তে শরীর তার প্রধান শক্তির উত্স হিসাবে চর্বি পোড়ায়। পাস্তা, চাল বা চিনি।

নীচের লাইন: নীচের লাইন হল যে নতুনদের জন্য সেরা কেটো রেসিপি হল একটি সাধারণ খাবার যাতে চর্বি বেশি, প্রোটিন মাঝারি এবং কার্বোহাইড্রেট কম।


কেটোজেনিক ডায়েটের স্বাস্থ্য উপকারিতা

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে কেটোজেনিক ডায়েট শুধুমাত্র একটি ফ্যাড ডায়েট নয়। এটি খাওয়ার আরও টেকসই উপায় যা অনেক স্বাস্থ্য সুবিধা প্রচার করতে পারে। প্রকৃতপক্ষে, কেটোজেনিক ডায়েটটি কয়েক দশক ধরে শিশুদের মৃগীরোগের চিকিত্সা হিসাবে ব্যবহৃত হয়ে আসছে যারা ওষুধে ভালভাবে সাড়া দেয় না। সাম্প্রতিক বছরগুলিতে, অনেকে ওজন কমানোর টেকসই উপায় হিসাবে খাওয়ার এই স্টাইলটিও ব্যবহার করেছেন। 

বিভিন্ন ধরণের ডায়েট রয়েছে যা "লো কার্ব, হাই ফ্যাট" ডায়েটের বিভাগে পড়ে। এর মধ্যে রয়েছে প্যালিও এবং হোল৩০ ডায়েট, যা উভয়ই কম কার্বোহাইড্রেট ডায়েট যা প্রক্রিয়াবিহীন, উচ্চ-মানের পশু প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি এবং আঁশযুক্ত শাকসবজিকে উৎসাহিত করে।

দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস

উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড এবং ইনসুলিন প্রতিরোধ সহ দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকির কারণগুলিকে কমাতেও কেটোজেনিক ডায়েট দেখানো হয়েছে। কেটোজেনিক ডায়েটের রিপোর্টে অনেক লোক বেশি উদ্যমী বোধ করে এবং বলে যে তাদের কম মাইগ্রেন, কম জয়েন্টে ব্যথা এবং ঘুমের গুণমান উন্নত। কিটো ডায়েটে কি কি ফল খাওয়া যাবে ।

১৫ কেজি ওজন কমানোর ডায়েট চার্ট

একটি কেটোজেনিক ডায়েট স্বাস্থ্যের অনেক দিক উন্নত করতে পারে তার প্রধান কারণ হল আপনার কার্বোহাইড্রেট গ্রহণ কমিয়ে, শর্করা এবং শর্করার মতো শর্করা-সমৃদ্ধ খাবার থেকে গ্লুকোজের পরিবর্তে আপনাকে শক্তির জন্য চর্বির উপর নির্ভর করতে হবে। আপনি যখন শক্তির জন্য চর্বির উপর নির্ভর করেন, তখন আপনার শরীর "কেটোসিস" অবস্থায় চলে যায়, যার সময় এটি গ্লুকোজের পরিবর্তে জ্বালানীর জন্য চর্বি পোড়ায়।

উন্নত মানসিক ফোকাস এবং মেজাজ

কেটোজেনিক ডায়েট অনুসরণ করার আরেকটি আশ্চর্যজনক সুবিধা হল মানসিক স্বচ্ছতা এবং মেজাজ উন্নত করা। কেটোজেনিক ডায়েটগুলি GABA নামক একটি নিউরোট্রান্সমিটারের নিঃসরণ বাড়াতে দেখানো হয়েছে, যা উদ্বেগ কমাতে, শিথিলতা বাড়াতে এবং লালসা কমাতে প্রমাণিত হয়েছে।

এই সুবিধাগুলি কেবলমাত্র কেটোজেনিক ডায়েট অনুসরণ করার একটি অস্থায়ী ফলাফল নয়, তবে এমন লোকেদের মধ্যেও দেখা যায় যারা বছরের পর বছর ধরে এই ধরণের জীবনধারা অনুসরণ করছেন। প্রকৃতপক্ষে, অনেক লোক কেটোজেনিক ডায়েটে যায় যখন তারা একটি নতুন কর্মজীবনের পথ শুরু করে যাতে তারা তাদের খেলার শীর্ষে পারফর্ম করার জন্য প্রয়োজনীয় মানসিক প্রান্ত দেয়।

বর্ধিত চর্বি হ্রাস এবং পেশী বৃদ্ধি

অবশেষে, কেটোজেনিক ডায়েট লোকেদের ওজন কমাতে সাহায্য করার জন্য পরিচিত কারণ এটি আপনার শরীরকে কার্বোহাইড্রেট থেকে গ্লুকোজের পরিবর্তে শক্তির জন্য চর্বি পোড়াতে বাধ্য করে। অক্টোবর 2012 এ প্রকাশিত একটি পর্যালোচনা নিবন্ধে দেখা গেছে যে কেটোজেনিক ডায়েট প্রথম 2 সপ্তাহে গড়ে প্রায় 5 পাউন্ড ওজন হ্রাস করে। যাইহোক, এই ওজন হ্রাস শুধুমাত্র ক্যালোরি গ্রহণ হ্রাসের কারণে হয়নি। গবেষকরা খুঁজে পেয়েছেন যে কেটোজেনিক ডায়েট হজম এবং বিপাকের জন্য দৈনিক ক্যালোরি পোড়ানোর সংখ্যা হ্রাসের মাধ্যমে শক্তি ব্যয় বাড়িয়ে তোলে।

কেটোজেনিক ডায়েট আপনাকে অ্যাথলেটিক পারফরম্যান্স উন্নত করতেও সাহায্য করতে পারে, বিশেষত দীর্ঘ-দূরত্বের দৌড় এবং অতি-ম্যারাথনের মতো ধৈর্যশীল খেলাগুলিতে। গবেষণা দেখায় যে কেটোজেনিক ডায়েট অনুসরণ করা ফ্যাট অক্সিডেশন বাড়াতে পারে এবং ল্যাকটেট বিল্ডআপ কমাতে পারে।

একজন শিক্ষানবিস হিসাবে কীভাবে কেটো ডায়েট শুরু করবেন

যেকোন লাইফস্টাইল পরিবর্তনের মতো, ধীরে ধীরে শুরু করা এবং কিছুটা সাধারণ জ্ঞান ব্যবহার করা ভাল। যদিও অনেক লোক দেখতে পায় যে একটি কেটোজেনিক ডায়েট অনুসরণ করা অবিশ্বাস্যভাবে সহজ, এটি এখনও খাদ্যাভ্যাসের পরিবর্তন, যার মানে এটি অভ্যস্ত হতে কিছুটা সময় নিতে পারে। কিটো ডায়েটে কি কি ফল খাওয়া যাবে ।

আপনি যদি সবে শুরু করে থাকেন, তাহলে লো-কার্ব, হাই-ফ্যাট (LCHF) পদ্ধতির মাধ্যমে ধীরে ধীরে জিনিসগুলোকে সহজ করা ভালো। এই পদ্ধতিটি আপনাকে দেখতে দেয় যে আপনার শরীর এই নতুন খাবারের প্রতি কীভাবে প্রতিক্রিয়া দেখায় এবং আপনার শরীরের জন্য কোনটি সবচেয়ে ভাল কাজ করে তা নির্ধারণ করতে সহায়তা করে।

সাধারণভাবে, কেটোজেনিক ডায়েটের চারটি ধাপ রয়েছে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে প্রত্যেক ব্যক্তি আলাদা এবং আপনার খাদ্য পরিবর্তন করার জন্য কোনো এক-আকার-ফিট-সমস্ত পদ্ধতি নেই। যখন কেটোজেনিক ডায়েটে রূপান্তরের কথা আসে, তখন মনে রাখতে হবে এই চারটি ধাপ।

কম কার্ব, উচ্চ চর্বিযুক্ত খাবার আপনার খাওয়া উচিত

  • সামুদ্রিক খাবার - আরও সামুদ্রিক খাবার খাওয়ার চেষ্টা করার সময় আপনার ডায়েটে যোগ করার জন্য সালমন এবং সার্ডিন দুটি সেরা প্রধান উপাদান।

  • ডিম - ডিম প্রোটিনের একটি বড় উৎস এবং সহজেই বিভিন্ন উপায়ে আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় যোগ করা যায়।

  • দুগ্ধ - দুগ্ধ একটি কেটোজেনিক ডায়েটে একটি বিতর্কিত খাদ্য আইটেম । যদিও এটি একটি কম কার্বোহাইড্রেটযুক্ত খাবার, তবে সব দুগ্ধজাত খাবার সমানভাবে তৈরি হয় না যখন এটির পুষ্টি উপাদান আসে। উদাহরণস্বরূপ, পনির এবং দইয়ের মতো পূর্ণ-চর্বিযুক্ত দুগ্ধজাত খাবারগুলি স্যাচুরেটেড ফ্যাটের একটি ভাল উত্স, যেখানে দুধ এবং দইয়ের মতো কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার নয়।

  • বাদাম এবং বীজ - বাদাম এবং বীজ চর্বি, প্রোটিন এবং ফাইবারের একটি দুর্দান্ত উত্স, যে কারণে তারা যে কোনও ধরণের ডায়েটের জন্য একটি দুর্দান্ত পছন্দ করে।

  • শাকসবজি - আপনি যে ডায়েট অনুসরণ করছেন না কেন শাকসবজি আপনার জন্য ভাল। যাইহোক, অনেক লোক যারা কেটোজেনিক ডায়েটে নতুন তারা তাদের দৈনন্দিন খাওয়ার পরিকল্পনার অংশ হিসাবে শাকসবজি অন্তর্ভুক্ত করতে ভুলে যায়।

একজন শিক্ষানবিস হিসাবে কেটোসিসে থাকার জন্য প্রো টিপস

  • হাইড্রেটেড থাকুন - যখন আপনি কম কার্বোহাইড্রেট ডায়েটে থাকেন তখন পর্যাপ্ত জল পান করা ভুলে যাওয়া সহজ এবং ডিহাইড্রেশন কেটোজেনিক ডায়েটের একটি গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।

  • পাচক এনজাইম নিন - আপনি যদি দেখেন যে আপনার প্রোটিন, চর্বি এবং কার্বোহাইড্রেট হজম করতে সমস্যা হচ্ছে, হজমকারী এনজাইমগুলি আপনাকে আপনার খাবারকে ভেঙে ফেলতে এবং সহজে হজম করতে সাহায্য করতে পারে।

  • ইলেক্ট্রোলাইট সম্পর্কে ভুলবেন না - কেটোজেনিক ডায়েট হালকা ডিহাইড্রেশন এবং ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতার কারণ হতে পারে। আপনি যথেষ্ট সোডিয়াম, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম পাচ্ছেন তা নিশ্চিত করুন।

  • বিরতি নিন - কয়েক সপ্তাহের জন্য কেটোজেনিক ডায়েট অনুসরণ করুন, তবে এটিকে যাবজ্জীবন কারাদণ্ডে পরিণত হতে দেবেন না। প্রতিবার এবং তারপর কিছু সময় ছুটি নিতে ভুলবেন না.

নতুনদের জন্য 3টি সুপার ইজি কেটো খাবার

  • স্যামন এবং ফুলকপি - একটি অতি সহজ এবং স্বাস্থ্যকর কেটোজেনিক খাবারের জন্য, স্টিমড বা রোস্ট করা ফুলকপির সাথে প্যান-ফ্রাইং সালমন ফিললেটগুলি ব্যবহার করে দেখুন। আপনি বিভিন্ন উপায়ে স্যামন সাজতে পারেন - মাখন, রসুন, লেবু এবং ভেষজ ব্যবহার করে দেখুন।

  • অ্যাভোকাডো এবং ডিম - শক্ত-সিদ্ধ ডিম আপনার কেটোজেনিক ডায়েটে যোগ করার জন্য একটি অবিশ্বাস্যভাবে বহুমুখী খাবার এবং সেগুলি প্রস্তুত করাও খুব সহজ। এগুলিকে সালাদ এবং স্যান্ডউইচগুলিতে যুক্ত করুন বা কেবল নিজেরাই খাবেন।

  • ঘাস খাওয়ানো স্টেক এবং রোস্টেড সবজি - ঘাস খাওয়ানো স্টেক একটি কেটোজেনিক ডায়েটের জন্য একটি দুর্দান্ত প্রধান খাবার। আপনি এটি বিভিন্ন উপায়ে রান্না করতে পারেন - এটি গ্রিলিং বা প্যান-ফ্রাই করার চেষ্টা করুন - এবং এটি ভাজা শাকসবজি দিয়ে পরিবেশন করুন।

মূল কথাটি হল যে যখন নতুনদের জন্য সেরা কেটো রেসিপির কথা আসে, তখন বিবেচনায় নেওয়ার জন্য অনেকগুলি ভিন্ন জিনিস রয়েছে। আপনার বর্তমান স্বাস্থ্য, বর্তমান খাদ্যাভ্যাস এবং ব্যক্তিগত পছন্দগুলি আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করবে তা সবই ফ্যাক্টর করবে। এটি বলার সাথে সাথে, কেটোজেনিক ডায়েটে সহজ করার সর্বোত্তম উপায় হ'ল ধীরে ধীরে আপনার কার্বোহাইড্রেট গ্রহণ হ্রাস করা এবং এটিকে আরও স্বাস্থ্যকর চর্বি দিয়ে প্রতিস্থাপন করা।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url