বাংলাদেশের সেরা গাইনি ডাক্তার তালিকা ও ঠিকানা

বাংলাদেশের সেরা গাইনি ডাক্তার তালিকা - রোগ বিশেষজ্ঞ চিকিৎসা বিজ্ঞানের একটি বিভাগ যেখানে মহিলাদের স্বাস্থ্য এবং রোগ বিশেষত প্রজনন অঙ্গে রক্ষণাবেক্ষণ করা হয়। এর কিছু উপবিভাগ রয়েছে যেমন অনকোলজি, মাতৃ চিকিৎসা, মাতৃ-ভ্রূণের ওষুধ। বাংলাদেশের সেরা গাইনি ডাক্তার তালিকা

বাংলাদেশের সেরা গাইনি ডাক্তার 2022

গাইনোকোলজি রোগের মধ্যে রয়েছে গর্ভাবস্থার রোগ, সংক্রমণ, সৌম্য এবং ম্যালিগন্যান্ট টিউমার এবং অন্তঃস্রাবী রোগ। এর মধ্যে মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি ম্যালিগন্যান্ট টিউমার। বাংলাদেশের সেরা গাইনি ডাক্তার তালিকা

বাংলাদেশের সেরা গাইনি ডাক্তার  ও ঠিকানা

স্ত্রীরোগ সংক্রান্ত রোগের অনেক উপসর্গ থাকে যেমন পিরিয়ডের মধ্যে রক্তপাত, অস্বাভাবিক যোনিপথ থেকে রক্তপাত, ঘন ঘন এবং জরুরী প্রস্রাবের প্রয়োজন, মেনোপজের পরে রক্তপাত, অপ্রীতিকর বা অস্বাভাবিক গন্ধ সহ যোনি স্রাব, আপনার শ্রোণীতে ব্যথা বা চাপ, যৌনাঙ্গে ঘা বা পিণ্ড, যোনি স্রাব বৃদ্ধি, ইত্যাদি



বাংলাদেশের সেরা গাইনি ডাক্তার তালিকা ২০২৩

01. ড. ফারহানা আনাম

ডাঃ ফারহানা আনাম বাংলাদেশের সর্বশ্রেষ্ঠ গাইনোকোলজিস্ট এবং প্রসূতি বিশেষজ্ঞ হিসেবে সবচেয়ে পরিচিত একজন। তার দীর্ঘ 17 বছরের অভিজ্ঞতা রয়েছে। তিনি 80% রোগীদের দ্বারা সুপারিশ করা হয়।

তিনি উচ্চ-ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থা এবং গাইনোকোলজি রোগের চিকিৎসায় বিশেষভাবে অভিজ্ঞ। তিনি বীর্য বিশ্লেষণ এবং ফ্রিজিং, বন্ধ্যাত্ব মূল্যায়ন, ডিম ডোনার প্রোগ্রাম এবং ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) সম্পর্কিত সমস্যা চিকিত্সার ক্ষেত্রেও অভিজ্ঞ।


ডাঃ ফারহানা আনাম সফলভাবে প্রথম শ্রেণীর ফলাফলের সাথে এমবিবিএস পাস করেছেন এবং বিএসইউ থেকে করোনারি কেয়ার ইউনিটে দক্ষতা অর্জন করেছেন।


তিনি জেফারসন আল্ট্রাসাউন্ড এবং রেডিওলয় এডুকেশন ইনস্টিটিউট, মার্কিন যুক্তরাষ্ট্রে একাডেমিক দক্ষতা অর্জন করেছেন। IVF-তে তার গভীর আগ্রহ রয়েছে এবং অভিজ্ঞতা অর্জনের জন্য তিনি নিজেকে এই সেক্টরে উৎসর্গ করেছেন।


বন্ধ্যাত্বের ক্ষেত্রে তার অনেক সফল কৃতিত্বের জন্য তিনি "গোল্ডেন হ্যান্ড" নামে পরিচিত। তিনি প্রায় দুই দশক ধরে অনেক বিখ্যাত হাসপাতাল ও ক্লিনিকে স্ত্রীরোগ বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছেন। তিনি বর্তমানে ঢাকার হারভেস্ট ইনফার্টিলিটি কেয়ার লিমিটেড-এ চিকিৎসা সেবা দিচ্ছেন।



02. Dr. Jannat Ara Ferdous

ডাঃ জান্নাত আরা ফেরদৌস ঢাকা, বাংলাদেশের আরেকজন জনপ্রিয় বন্ধ্যাত্ব ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ। তিনি বর্তমানে ঢাকার মিরপুরে হারভেস্ট ইনফার্টিলিটি কেয়ার লিমিটেড-এ চিকিৎসা সেবার অনুশীলন করছেন।

তিনি 17 বছর ধরে সফলভাবে রোগীদের চিকিত্সা করছেন। তিনি বিশেষ করে কুপনে বন্ধ্যাত্বের চিকিৎসায় অভিজ্ঞ যাদের গর্ভধারণে অসুবিধা হয়। 63% রোগী তার কাছ থেকে চিকিৎসা নেওয়ার পরামর্শ দেন।


ডাঃ জান্নাত আরা ফেরদৌস স্বাস্থ্য বিষয়ে সফলভাবে এমবিবিএস ও বিসিএস শেষ করেছেন। এছাড়াও তিনি স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যায় MCPS এবং FCPS সম্পন্ন করেছেন। 2009 সালে তিনি পাকিস্তান থেকে বন্ধ্যাত্ব, IVF এবং ওভারিয়ান স্টিমুলেশন প্রশিক্ষণ পান। বাংলাদেশের সেরা গাইনি ডাক্তার তালিকা ২০২২

03. ড. লায়লা আরজুমান্দ বানু

ডাঃ লায়লা আরজুমান্দ বানু ঢাকা, বাংলাদেশের অন্যতম জনপ্রিয় গাইনোকোলজিস্ট এবং অধ্যাপক। তিনি সফলভাবে তার এমবিবিএস এবং ডিজিও সম্পন্ন করেছেন বাংলাদেশের বিখ্যাত বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ র‌্যাঙ্কিং ফলাফল নিয়ে।

তিনি তার রোগীদের উচ্চ মানের চিকিৎসা প্রদানের জন্য আধুনিক পদ্ধতি এবং প্রযুক্তি ব্যবহার করেন। প্রায় দুই দশকের অভিজ্ঞতা নিয়ে তিনি এ পেশায় নিয়োজিত রয়েছেন।


ডঃ লায়লা আরজুমান্দ বানু কলেজ অফ ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস অফ পাকিস্তান (এফসিপিএস) এর ফেলো সদস্য। এছাড়াও তিনি ইন্টারন্যাশনাল কলেজ অফ সার্জন (FICS) এর ফেলো সদস্য।


পড়াশোনা শেষ করার পর, তিনি ফেডারেশন অফ এশিয়া ওশেনিয়া পেরিনাটাল সোসাইটিতে (FAOPS) ডেপুটি সেক্রেটারি-জেনারেল হিসেবে যোগদান করেন। ড. আরজুমান্দ বানু বাংলাদেশের ফার্টিলিটি অ্যান্ড স্টেরিলিটি সোসাইটির সভাপতি ও কোষাধ্যক্ষ হিসেবেও দায়িত্ব পালন করছেন।


04. ড. বেগম নাসরিন কিরণ

ডাঃ বেগম নাসরিন কিরন ঢাকা, বাংলাদেশের অন্যতম বিখ্যাত গাইনোকোলজিস্ট এবং প্রসূতি বিশেষজ্ঞ। তিনি বন্ধ্যাত্ব এবং গাইনোকোলজিকাল ল্যাপারোস্কোপিক সার্জন হিসাবে অভিজ্ঞতা অর্জন করেছেন।

তিনি 1988 সালে সর্বোচ্চ র্যাঙ্কিং ফলাফলের সাথে রাজশাহী মেডিকেল কলেজ থেকে সফলভাবে তার এমবিবিএস শেষ করেন। তার শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন করার পর, তিনি ঢাকার উচ্চ-পদস্থ প্রতিষ্ঠান এবং হাসপাতাল থেকে প্রশিক্ষণ গ্রহণ করেন।


ডাঃ বেগম নাসরিন কিরন স্তন সমস্যা, উচ্চ-ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থার যত্ন, মেনোপজাল কেয়ার, কলপোস্কোপি এবং গাইনোকোলজিক্যাল ম্যালিগন্যান্সির চিকিৎসায় অভিজ্ঞ। তিনি সিঙ্গাপুর এবং ভারত থেকে গাইনোকোলজি ল্যাপারোস্কোপি সার্জারি এবং বন্ধ্যাত্ব প্রক্রিয়ায় শীর্ষস্থানীয় প্রশিক্ষণ পেয়েছেন। বাংলাদেশের সেরা গাইনি ডাক্তার তালিকা ২০২২


তিনি প্রায় দুই দশক ধরে উন্নত চিকিৎসা সরঞ্জাম ও যন্ত্র দিয়ে রোগীদের নির্ভুলতার সাথে উচ্চমানের চিকিৎসা প্রদান করে আসছেন। তিনি বর্তমানে ঢাকার গ্রিন রোডের ডায়াগনস্টিক সেন্টার প্রাইভেট লিমিটেড-এ চিকিৎসা সেবা নিচ্ছেন।


05. ড. রেহনুমা জাহান

ডঃ রেহনুমা জাহান ঢাকা, বাংলাদেশের অন্যতম নামকরা গাইনোকোলজিস্ট এবং প্রসূতি বিশেষজ্ঞ। উচ্চ-ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থার যত্ন এবং সাধারণ যোনি প্রসব প্রক্রিয়ার চিকিৎসায় তার অভিজ্ঞতা রয়েছে। তিনি 14 বছর ধরে রোগীদের চিকিৎসা সেবা দিয়ে আসছেন।

তিনি ঢাকা মেডিকেল কলেজ থেকে প্রসূতি ও গাইনোকোলজিতে সফলভাবে এমবিবিএস এবং এমএস শেষ করেন। তিনি ঢাকার উচ্চপদস্থ প্রতিষ্ঠান ও হাসপাতাল থেকে প্রসূতি ও স্ত্রীরোগ বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। ডাঃ রেহনুমা জাহান বর্তমানে ঢাকার স্কয়ার হসপিটালস লিমিটেডে চিকিৎসা সেবা প্রদান করছেন।

বাংলাদেশের সেরা গাইনি ডাক্তার ২০২২ ও যোগাযোগের ঠিকানা

06. ড. দিলরুবা আক্তার

ডাঃ দিলরুবা আক্তার বাংলাদেশের একজন বিখ্যাত গাইনোকোলজিস্ট এবং আইভিএফ বিশেষজ্ঞ। আজকাল তিনি ঢাকার আরিচা হাওয়াইতে অবস্থিত একটি মাল্টিস্পেশালিটি হাসপাতাল ল্যাব জোন প্রাইভেট লিমিটেড-এ তার চিকিৎসা পরিষেবা অনুশীলন করছেন। তিনি বাংলাদেশের একটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে এমবিবিএস শেষ করেছেন।

ডাঃ দিলরুবা 12 বছরেরও বেশি সময় ধরে সফলভাবে তার রোগীদের বিশেষ করে গাইনোকোলজি এবং বন্ধ্যাত্বের চিকিৎসা সেবা দিয়ে আসছেন। তিনি উচ্চ-ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থার যত্ন, পলিসিস্টিক ওভারিয়ান ডিজিজ (PCOD), সাধারণ যোনি ডেলিভারি এবং গর্ভাবস্থার পরামর্শের চিকিৎসায় সবচেয়ে বেশি অভিজ্ঞ।

০৭. ড. রাশিদা বেগম

ডাঃ রাশিদা বেগম ঢাকা, বাংলাদেশের একজন স্বনামধন্য স্ত্রীরোগ ও প্রসূতি বিশেষজ্ঞ। তিনি একটি বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে সফলভাবে তার এমবিবিএস শেষ করেছেন। তিনি প্রসূতি ও স্ত্রীরোগবিদ্যায় এফসিপিএস এবং প্রসূতি ও স্ত্রীরোগবিদ্যায় এমএস সম্পন্ন করেছেন।

ডাঃ রাশিদা বেগম ২৭ বছর ধরে প্রসূতি ও স্ত্রীরোগ বিভাগে কাজ করছেন। তিনি উচ্চ-ঝুঁকির গর্ভাবস্থার যত্ন, PCOD চিকিত্সা, সাধারণ যোনি প্রসবের পদ্ধতি, প্রারম্ভিক গর্ভাবস্থার যত্ন এবং বন্ধ্যাত্ব চিকিত্সার ক্ষেত্রেও অভিজ্ঞ। বর্তমানে, তিনি বন্ধ্যাত্ব যত্ন ও গবেষণা কেন্দ্র, 13 হুমায়ুন রোড, ঢাকায় তার দক্ষতা অনুশীলন করছেন।


08 _ মো. রাহুল কুদ্দুস

ডাঃ মোঃ রাহুল কুদ্দুস বাংলাদেশের অন্যতম সেরা গাইনোকোলজিস্ট, আইভিএফ, এবং বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ। তার দীর্ঘ 18 বছরের অভিজ্ঞতা রয়েছে। তিনি 80% রোগীদের দ্বারা সুপারিশ করা হয়।

এছাড়াও তিনি বীর্য বিশ্লেষণ, পারিবারিক চিকিৎসা, বীর্য জমাকরণ, এআরটি বিশেষভাবে বীর্যবিদ্যার চিকিৎসায় অভিজ্ঞ। বর্তমানে তিনি ঢাকার হারভেস্ট ইনফার্টিলিটি কেয়ার লিমিটেড-এ চিকিৎসা সেবা নিচ্ছেন। বাংলাদেশের সেরা গাইনি ডাক্তার তালিকা ২০২২


ডাঃ মোঃ রাহুল কুদ্দুস 1970 সালে তার এমবিবিএস সম্পন্ন করেন। স্নাতক শেষ করার পর, তিনি 2003 পর্যন্ত স্বাস্থ্য ও শ্রম মন্ত্রণালয়ে সরকারের বিভিন্ন সেক্টরে কর্মরত ছিলেন। 


এছাড়াও তিনি এমপিএইচ, এফসিজিপি, এবং বন্ধ্যাত্ব (পাকিস্তান) বিষয়ে বিশেষজ্ঞ প্রশিক্ষণ অর্জন করেন। . তিনি 2003 সালে হার্ভেস্ট ইনফার্টিলিটি কেয়ার লিমিটেড প্রতিষ্ঠায় ড. মুস্তাক আহমেদের সাথে জড়িত ছিলেন।

09. ড. মোস্তাক আহমেদ

ডঃ মুস্তাক আহমেদ ঢাকার হারভেস্ট ইনফার্টিলিটি কেয়ার লিমিটেডের অন্যতম সেরা বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ। তিনি বন্ধ্যাত্ব মূল্যায়ন, ইন ভিট্রো ফার্টিলাইজেশন, ভ্রূণ ফ্রিজিং, গাইনোকোলজিকাল সমস্যা যত্ন এবং প্রজনন ওষুধের চিকিৎসায় অভিজ্ঞ।

এই ক্ষেত্রে তিনি 2 দশকেরও বেশি সময় ধরে অভিজ্ঞ। তিনি এমবিবিএস, ডিপ্লোমা ইন রিপ্রোডাক্টিভ মেডিসিন (জেনেভা) এবং অ্যাসিস্টেড রিপ্রোডাক্টিভ টেকনোলজিতে (নটিংহাম) স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।


ডাক্তার মুস্তাক আহমেদের চিকিৎসা স্নাতকের শেষ বছরগুলোতে তার দেশের অবহেলিত বন্ধ্যাত্ব দম্পতিদের জন্য কাজ করার ইচ্ছা প্রকাশ পায়। 


1995 সালে জেনেভা ইউনিভার্সিটি থেকে রিপ্রোডাক্টিভ মেডিসিনে ডিপ্লোমা করার সময়, তার গবেষণা পত্র ছিল "35 বছর বয়সের পরে ওসাইটের গুণমান খারাপ হয়"। এই গবেষণাপত্র তাকে অনেক খ্যাতি এনে দেয়। বন্ধ্যাত্বের জন্য শুধুমাত্র নারীরাই দায়ী এই প্রথা ভাঙতে তিনি ২০০৫ সালে "নারীকন্ঠ পুরস্কার" অর্জন করেন।

বাংলাদেশের সেরা গাইনি ডাক্তার ও যোগাযোগের ঠিকানা

10. ডঃ টিএ চৌধুরী

ডঃ টিএ চৌধুরী শান্তিনগর, ঢাকা, বাংলাদেশের অন্যতম জনপ্রিয় গাইনোকোলজিস্ট এবং প্রসূতি বিশেষজ্ঞ। তিনি বাংলাদেশের একটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে সফলভাবে এমবিবিএস শেষ করেছেন। 

তিনি বিশেষ করে প্রসবের আগে এবং পরে প্রসবের যত্ন, উচ্চ-ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থার যত্ন, প্রসূতি যত্ন এবং অন্যান্য স্ত্রীরোগ সংক্রান্ত সমস্যার চিকিৎসায় অভিজ্ঞ।


ডাঃ টিএ চৌধুরী 46 বছর ধরে উচ্চ সুনামের সাথে তার চিকিৎসা সেবা দিয়ে আসছেন। বর্তমানে, তিনি ঢাকার ফরিদা ক্লিনিকে তার দক্ষতা অনুশীলন করছেন। ফরিদা ক্লিনিক বাংলাদেশে স্ত্রীরোগ ও প্রসূতি চিকিৎসার জন্য জনপ্রিয়।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url