কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করা যায়?


পাসপোর্ট হয়েছে কিনা চেক পাসপোর্ট হয়েছে কিনা চেক পাসপোর্ট হয়েছে কিনা চেক, পাসপোর্ট হয়েছে কিনা চেক

কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করা যায়? 2023: আমাদের মধ্যে অনেকেই কাজের জন্য বা ভ্রমণের জন্য দেশের বাইরে যেতে চাই। দেশের বাইরে যেতে হলে পাসপোর্ট লাগে। পাসপোর্ট নিয়ে আমাদের অনেক প্রশ্ন আছে। Example: কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করা যায়?



কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করা যায়?
পাসপোর্টের জন্য আবেদন করার পরে, আমরা সবাই এটি করা হয়েছে কিনা তা জানতে আগ্রহী। কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করা যায়? এই প্রবন্ধের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে আপনার পাসপোর্ট গৃহীত হয়েছে কিনা তা পরীক্ষা করতে হবে। পাসপোর্ট হয়েছে কিনা চেক

কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করা যায়?

অনলাইনে পাসপোর্ট চেক: পাসপোর্ট ইস্যু করা হয়েছে কিনা দেখে নিন, পাসপোর্টের জন্য আবেদন করার পরে আপনি এটি করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারেন, এর জন্য আপনার একটি ইন্টারনেট সংযোগ সহ একটি মোবাইল ফোন বা কম্পিউটার লাগবে এবং এর সাথে আপনার পাসপোর্ট অনলাইন নিবন্ধন আইডি বা অ্যাপ্লিকেশন আইডি লাগবে এবং আপনার জন্ম তারিখও থাকবে।


ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে যা যা লাগে

অনলাইনে ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার জন্য মাত্র দুইটি তথ্যের প্রয়োজন। প্রথমত আপনার পাসপোর্ট আবেদনের Application ID অথবা Online Registration ID তার সাথে পাসপোর্টে প্রদত্ত জন্মতারিখ।

Online Registration ID / Application ID

Date of Birth

কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করা যায়? । পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ, কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করা যায়? । পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ

ই পাসপোর্ট ফি কত?

ই পাসপোর্ট ফি সাধারণত নেওয়া হয় ই পাসপোর্ট আবেদনের সময়। আর এই ই-পাসপোর্ট ফি আপনি অনলাইনে পেমেন্ট করতে পারবেন। পাশাপাশি ব্যাংকেও পেমেন্ট করার সুযোগ রয়েছে। বাংলাদেশের অনেকগুলো ব্যাংকে আপনি পেমেন্ট করার সুযোগ পাবেন। তারমধ্যে এশিয়া ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, সোনালী ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক ইত্যাদি ব্যাংকে ফি জমা দেওয়া যাবে।


আঞ্চলিক পাসপোর্ট অফিসে পাসপোর্ট ফিঃ-

৫ বৎসর মেয়াদী ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট:-

২১ দিনের নিয়মিত ডেলিভারি ৪০২৫ টাকা। 

১০ দিনের এক্সপ্রেস ডেলিভারি ৬৩২৫ টাকা। 

দুই দিনের সুপার এক্সপ্রেস ডেলিভারি ৮৬২৫ টাকা।

১০ বছর মেয়াদি পাসপোর্ট সহ ৪৮ পৃষ্ঠা:-

২১ দিনের নিয়মিত ডেলিভারি ৫৭৫০ টাকা। 

১০ দিনের এক্সপ্রেস ডেলিভারি ৮০৫০ টাকা। 

দুই দিনের সুপার এক্সপ্রেস ডেলিভারি ১০,৩৫০ টাকা।

৫ বছর মেয়াদ সহ ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট:-

২১ দিনের নিয়মিত ডেলিভারি ৬৩২৫ টাকা। 

১০ দিনের এক্সপ্রেস ডেলিভারি ৮৬২৫ টাকা। 

দুই দিনের সুপার এক্সপ্রেস ডেলিভারি ১২,০৭৫ টাকা।

১০ বছর মেয়াদ সহ ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট:-

২১ দিনের নিয়মিত ডেলিভারি ৮০৫০ টাকা। 

১০ দিনের এক্সপ্রেস ডেলিভারি ১০,৩৫০ টাকা। 

দুই দিনের সুপার এক্সপ্রেস ডেলিভারি ১৩,৮০০ টাকা।

কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করা যায়? । পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ, কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করা যায়? । পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ

ই-পাসপোর্ট ফরম পূরণের জন্য নির্দেশাবলী:

ই-পাসপোর্ট অবশ্যই অনলাইনে আবেদন করা যাবে।

ই পাসপোর্ট করতে কোন রকম ছবি সংযোজন করা লাগেনা।

ই পাসপোর্ট আবেদনের জন্য কাগজপত্র সত্যায়িত করার দরকার নেই।

ন্যাশনাল আইডি কার্ড (NID) অথবা জন্ম সনদ দেখে দেখে আবেদন ফরম পূরণ করতে হবে।

যদি বয়স ১৮ বছরের কম হয়ে থাকে এবং জাতীয় পরিচয় পত্র না থাকে, তাহলে অবশ্যই বাবা-মার জাতীয় পরিচয় পত্র নম্বর উল্লেখ করতে হবে।

১৮ বছরের নিচে বয়স হলে অনলাইনে জন্ম নিবন্ধন যে জন্ম নিবন্ধন থাকবে সেটি ব্যবহার করতে হবে।

১৮ থেকে ২০ বছর বয়স হলে জাতীয় পরিচয় পত্র অথবা অনলাইন জন্ম নিবন্ধন উল্লেখ করতে হবে।

আর ২০ বছরের উপরে বয়স হলে জাতীয় পরিচয় পত্র দিয়ে আবেদন করতে হবে।

স্টার চিহ্নিত ক্রমিক নম্বর গুলো অবশ্যই পুরন করতে হবে।

১৮ বছরের নিচে এবং ৬৫ বছরের ঊর্ধ্বে সকল আবেদনকারীর ই পাসপোর্ট এর মেয়াদ হবে পাঁচ বছর এবং ৪৮ পৃষ্ঠার।

আপনি যদি কোন পদে অথবা প্রাসঙ্গিক টেকনিক্যাল সনদ সমূহ যেমন ইঞ্জিনিয়ার, ড্রাইভার, ডাক্তার, শিক্ষক ইত্যাদি হয়ে থাকেন, তাহলে সেগুলো অবশ্যই উল্লেখ করতে হবে।

যদি আপনি কোন এনজিও অথবা জিও এবং অবসরপ্রাপ্ত হয়ে থাকেন অথবা পেনশন পেয়ে থাকেন তাহলে সেগুলো অবশ্যই সংযোজন করতে হবে।

বিয়ের সনদ অথবা বিবাহ বিচ্ছেদের যে তালাকনামা রয়েছে তা দাখিল করতে হবে।

শুধুমাত্র দেশের ক্ষেত্রে আবেদন যদি করে থাকেন সেক্ষেত্রে আপনার জন্য যে ফি নির্ধারিত করা হয়েছে তার সাথে ভ্যাট ও অন্যান্য চার্জ কেটে নেওয়া হবে।

আবেদনের সময় অবশ্যই আপনার অরিজিনাল জাতীয় পরিচয় পত্র অথবা অনলাইন জন্ম নিবন্ধন সরকারি আদেশ দাখিল করতে হবে।

যখন পাসপোর্ট রি-ইস্যু করবেন তখন মূল পাসপোর্ট দেখাতে হবে।

যদি পাসপোর্ট হারিয়ে যায় সে ক্ষেত্রে মূল জিডির কপি প্রদর্শন করতে হবে।

পাসপোর্ট হারিয়ে গেলে অথবা চুরি হয়ে গেলে যত তাড়াতাড়ি সম্ভব নিকটস্থ থানায় জিডি করতে হবে এবং পুনরায় পাসপোর্ট এর জন্য আবেদন করতে হবে। আর সাথে করে অবশ্যই জিডির ফটোকপি নিয়ে যেতে হবে।

ই পাসপোর্ট চেক

পাসপোর্ট স্ট্যাটাস চেক করার ওয়েবসাইটে প্রবেশ করে Online Registration ID / Application ID এর যেকোনো একটি এবং জন্মতারিখ দিয়ে ই পাসপোর্ট চেক করুন। ই পাসপোর্ট স্ট্যাটাস জানার জন্য “Check” বাটনে ক্লিক করুন।


আপনার ই পাসপোর্ট এর স্ট্যাটাস চেক করার জন্য ছোট ছোট এবং খুবই সহজ কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। অনলাইনে ই পাসপোর্ট চেক করতে

e-passport website ভিজিট করুন


OID (Online Registration ID) লিখুন: প্রথম ইনপুট ফিল্ডে আপনার পাসপোর্ট আবেদনের অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা 'Passport check with passport number'


Application ID লিখুন: দ্বিতীয় ঘরে অ্যাপ্লিকেশন আইডি বসান। এই অ্যাপ্লিকেশন আইডিটি সাধারণত ডেলিভারি স্লিপে দেওয়া থাকে।


জন্ম তারিখ বাছাই করুন: পাসপোর্ট এর আবেদনে যে জন্ম দিয়েছেন সেটি এখানে বাছাই করুন।


ক্যাপচা পূরণ করুন: স্ট্যাটাস চেক করার পূর্বে সিকিউরিটি ক্যাপচা পূরণ করুন।

Passport Status Check করুন: সবশেষে নিচে Check বাটনে ক্লিক করে পাসপোর্ট স্ট্যাটাস দেখুন।


নিচের ফর্মে আপনার পাসপোর্ট আবেদনের Online Registration ID / Application ID এবং জন্ম তারিখ লিখে এ পাসপোর্ট চেক করতে পারেন।

পাসপোর্ট এর ভুল তথ্য সংশোধন করুন অনলাইনে পাসপোর্ট সংশোধন আবেদন করে

পাসপোর্ট হয়েছে কিনা চেক পাসপোর্ট হয়েছে কিনা চেক পাসপোর্ট হয়েছে কিনা চেক, পাসপোর্ট হয়েছে কিনা চেক

কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করা যায়?

পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ
পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ

পাসপোর্ট হয়েছে কিনা চেক

Online Registration ID (OID)

অনলাইনে নতুন পাসপোর্ট এর জন্য আবেদন করলে কিংবা পাসপোর্ট রিনিউ করা হলে ১৩ ডিজিটের রেজিস্ট্রেশন আইডি তৈরি হয়। আর এই পাসপোর্ট আবেদনের ইউনিক আইডি কে Online Registration ID বা OID বলে। 


রেজিস্ট্রেশন আইডির প্রথমে OID থাকে (OID**********)


ই পাসপোর্ট আবেদন কিংবা পাসপোর্ট রি-ইস্যু আবেদন সম্পন্ন করলে একটি অ্যাপ্লিকেশন সামারি দেওয়া হয়, যার মধ্যে আবেদনকারীর যাবতীয় তথ্য উল্লেখ থাকে। সেই Application Summary তে এই OID লিখা থাকে। তাছাড়া বারকোড আকারেও এই Online Registration ID দেওয়া থাকে।

Passport Application ID

Application ID ব্যবহার করেও পাসপোর্ট আবেদনের সর্বশেষ অবস্থা চেক করা যায়। পাসপোর্ট এর অ্যাপ্লিকেশন আইডি ডেলিভারি স্লিপের উপরের অংশে লেখা থাকে।

আপনি যদি আপনার অ্যাপ্লিকেশন আইডি খুজে না পান তাহলে বাংলাদেশে ই পাসপোর্ট অফিসের ওয়েবসাইটে লগইন করে আপনার অ্যাপ্লিকেশন আইডি দেখে নিতে পারেন।

E Passport Check

অনলাইনে e passport check করার নিয়ম দেখে নিয়েছি। এখন আমরা দেখব SMS এর মাধ্যমে কিভাবে e Passport Status check করা যায়।

এসএমএস এর মাধ্যমে পাসপোর্টের স্ট্যাটাস দেখার জন্য প্রয়োজন হবে একটি মোবাইল ফোন, অ্যাপ্লিকেশন আইডি এবং জন্ম তারিখ।

মোবাইল ফোন (স্মার্ট / বাটন)

Application ID

জন্মতারিখ

ই পাসপোর্টের বর্তমান অবস্থা

ই-পাসপোর্টের বর্তমান অবস্থা জানতে প্রথমে epassport.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন। মেনু থেকে CHECK STATUS ক্লিক করুন। আপনার ই-পাসপোর্ট আবেদনের অনলাইন রেজিস্ট্রেশন আইডি লিখুন এবং জন্ম তারিখ নির্বাচন করুন। আপনি I am human টিক চিহ্ন দিয়ে এবং Check বাটনে ক্লিক করে পাসপোর্টের বর্তমান অবস্থা পরীক্ষা করতে পারেন।

SMS দিয়ে ই পাসপোর্ট চেক

SMS এর মাধ্যমে ই পাসপোর্ট চেক করার জন্য মোবাইলের মেসেজ লিখার অপশনে চলে যান এবং EPP <space> Application-ID টাইপ করে পাঠিয়ে দিন 16445 নাম্বারে।

ফিরতি মেসেজের মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার পাসপোর্ট আবেদনের সর্বশেষ অবস্থা, আবেদনে কোন সমস্যা আছে কিনা এবং পাসপোর্ট কবে হাতে পাবেন।

কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করা যায়? । পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ, কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করা যায়? । পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ

ই পাসপোর্ট আবেদনের বিভিন্ন স্ট্যাটাস ও এগুলোর অর্থ

Payment Verification Result- Name Mismatch: ব্যাংক বা চালানের মাধ্যমে ফি জমা দেয়া চালানের সাথে পাসপোর্ট আবেদনের নামের বানানে কোন অমিল বা অসামঞ্জস্যতা পাওয়া গেছে।

Your Application is pending on payment investigation (Amount mismatch or Reference number mismatch) : পাসপোর্ট ফি পরিশোধের চালানের কপিতে টাকার পরিমাণ এবং পাসপোর্ট আবেদনের ফি এর পরিমাণে গড়মিল পাওয়া গেছে।

Pending SB Police Clearance:  আবেদনটি পুলিশ ভেরিফিকেশন ও প্রতিবেদন প্রাপ্তির জন্য অপেক্ষমান রয়েছে।

Pending of Assistant Director/ Deputy Director Approval: পাসপোর্ট আবেদনটি একজন Assistant Director/ Deputy Director পদমর্যাদার অফিসার চেক করবেন। তিনি অনুমোদন (Approve) না করা পর্যন্ত এমন স্ট্যাটাসে থাকবে।

Pending for Backend Verification: Pending for Backend Verification হচ্ছে, পাসপোর্ট আবেদনে আপনার দেয়া তথ্যসমূহ কেন্দ্রীয় পর্যায়ে চেক করা হচ্ছে। পাসপোর্ট আবেদনটি ঢাকায় প্রিন্টিং শাখায় পাঠানোর জন্য পুনরায় সকল তথ্য ঠিক আছে কিনা চেক করা হয়। এটি সাধারণত কোন সমস্যা নয়। ২-৩ দিনের মধ্যেই এটি হয়ে যায়। যদি কোন গরমিল পাওয়া যায় আবেদনটি সংশোধনের জন্য Sent for Rework এ পাঠানো হবে।

Pending for Passport Personalization: এ ধাপে Laser Engraving, HD DOD Color Inject Printing, Security Lamination, Inline Quality Control (Optical and Electronic), RFID Encoding এ কাজগুলো সম্পন্ন করা হয়।

In Printer Queue: আপনার পাসপোর্ট প্রিন্টিং এর জন্য প্রিন্টিং শাখায় অপেক্ষমান আছে।

 Printing Succeeded পাসপোর্টটি প্রিন্ট সম্পন্ন হয়েছে। এরপর পাসপোর্টটিতে কোন প্রকার ত্রুটি আছে কিনা তা Quality Control শাখায় পর্যবেক্ষণের জন্য পাঠানো হচ্ছে।

QC Succeed, Ready for Dispatch Quality Control: শাখায় পরীক্ষা করার পর, সব কিছু ঠিক থাকলে আপনার আবেদনকৃত পাসপোর্ট অফিসে পাঠানোর জন্য প্রস্তুত করা হয়।

Passport Shipped: পাসপোর্টটি আঞ্চলিক পাসপোর্ট অফিসে ডেলিভারীর জন্য পাঠানো হয়েছে।

Passport is ready fo Issuance: পাসপোর্টটি আঞ্চলিক পাসপোর্ট অফিসে পৌছেছে এবং ডেলিভারীর জন্য প্রস্তুত। এই অবস্থা দেখতে পেলে পাসপোর্ট সংগ্রহের জন্য ডেলিভারী স্লিপ নিয়ে পাসপোর্ট অফিসে বা অ্যাম্বাসীতে যান।

পাসপোর্ট আবেদন, রিনিউ ও সংশোধন সংক্রান্ত যে কোন প্রশ্ন জানিয়ে অবশ্যই কমেন্ট করুন উত্তর দেওয়ার চেষ্টা করব।

পাসপোর্ট হয়েছে কিনা চেক পাসপোর্ট হয়েছে কিনা চেক পাসপোর্ট হয়েছে কিনা চেক, পাসপোর্ট হয়েছে কিনা চেক
Read More: হুমায়ুন ফরিদী ভালোবাসার উক্তি ও ছন্দ

ই-পাসপোর্ট কি?

ই-পাসপোর্ট হল ইলেকট্রনিক পাসপোর্ট। অর্থাৎ এর মধ্যে একটি বায়োমেট্রিক এমবেডেড ইলেকট্রনিক মাইক্রোপ্রসেসর ঠিক থাকে। আর ইলেকট্রনিক মাইক্রোপ্রসেসর চিপে এর মাধ্যমেই বায়োমেট্রিক তথ্য ও পাসপোর্টধারীর পরিচয় প্রমাণের জন্য ব্যবহার করা হয়। মাইক্রোপ্রসেসর এবং এন্টেনাসহ স্মার্টকার্ড প্রযুক্তির মাধ্যমে মূলত একটি ব্যবহার করা হয়। পাসপোর্টের সব গুরুত্বপূর্ণ তথ্যাদি এই চিপে সংরক্ষণ করা থাকে।


ই পাসপোর্ট এর মধ্যে সাধারণত পাসপোর্টধারীর ছবি ফিঙ্গারপ্রিন্ট এবং চোখের রেটিনা ও আইরিশের ইলেকট্রনিক বর্ডার কন্ট্রোল করার মাধ্যমে সংরক্ষণ করা হয় এবং তা ই পাসপোর্ট  নামে পরিচিত সবার কাছে। 


ই পাসপোর্ট এর মাধ্যমেই একজন ব্যক্তি কোন দেশের নাগরিক এবং তার সমস্ত বায়োডাটা সেই ই-পাসপোর্ট এর মধ্যে বিদ্যমান থাকে। এতে করে খুব সহজেই শনাক্ত করা যায় পাসপোর্টধারী কে। 


ই-পাসপোর্টের সুবিধা কী?

ই-পাসপোর্ট সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এর মাধ্যমে আপনি খুব সহজেই যেকোন দেশে ভ্রমণ করতে পারবেন। এর জন্য আপনাকে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না। কারণ এর ইলেকট্রনিক সিস্টেম থাকার কারণে আপনি অনেক সহজেই ইমিগ্রেশন করতে পারবেন এবং খুব তাড়াতাড়ি ভ্রমণ এর স্বাদ নিতে পারবেন।


কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করা যায়? । পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ, কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করা যায়? । পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ

পাসপোর্ট চেক করতে যা যা লাগবেঃ-

একটি মোবাইল অথবা কম্পিউটার

ইন্টারনেট সংযোগ

Date Of Birth বা জন্মতারিখ

(OID) অনলাইন রেজিস্ট্রেশন আইডি 

অ্যাপ্লিকেশন আইডি


একটি মোবাইল অথবা কম্পিউটার:-

ই পাসপোর্ট চেক করার জন্য অবশ্যই আপনার একটি মোবাইল অথবা কম্পিউটার থাকা প্রয়োজন। তাছাড়া আপনি পাসপোর্ট চেক করতে পারবেন না।

Read More: মেয়ে পটানোর রোমান্টিক কথা ও কবিতা 

ইন্টারনেট সংযোগ:-

শুধু মোবাইল এবং কম্পিউটার থাকলে হবে না, তার সাথে অবশ্যই আপনার ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ইন্টারনেট সংযোগ না থাকলে কোনভাবেই আপনি ই-পাসপোর্ট চেক করতে পারবেন না। তাই অবশ্যই মোবাইলে অথবা কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিয়ে নিবেন।

Date Of Birth বা জন্ম তারিখঃ-

ই পাসপোর্ট চেক করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই আপনার পাসপোর্ট আবেদন করার সময় যে জন্ম তারিখ দিয়েছিলেন, সেই জন্ম তারিখ টি দিতে হবে। অন্যথায় আপনার ই পাসপোর্ট চেক করতে পারবেন না। তাই অবশ্যই ই পাসপোর্ট চেক করার সময় জন্মতারিখ ভালভাবে দেখে শুনে তারপর চেক করবেন।


(OID) অনলাইন রেজিস্ট্রেশন আইডি:-

ই পাসপোর্ট আবেদন সময় একটি ইউনিক আইডি দেয়া থাকে সবার জন্য। যে আইডি কে বলা হয় অনলাইন রেজিস্ট্রেশন আইডি বা ODI. আর  ই-পাসপোর্ট চেক করার জন্য আপনার ODI আইডিপি জানা লাগবে তা না হলে আপনি কোনভাবেই অনলাইনে কি পাসপোর্ট চেক করতে পারবেন না। সাধারণত OID আইডি নাম্বারটি যখন কি পাসপোর্ট এর জন্য আবেদন করা হয় তখনই দেওয়া হয়ে থাকে।


অ্যাপ্লিকেশন আইডি:-

অ্যাপ্লিকেশন আইডি তে আপনি আপনার পাসপোর্ট এর শেষের দিকে সামারি তে খুঁজে দেখলে পেয়ে যাবেন। সেখান থেকে আইডি কোড টি নিয়ে ই-পাসপোর্ট চেকিং এর সময় বসাতে হবে।


ই-পাসপোর্ট চেক করার নিয়মঃ-

ই-পাসপোর্ট অ্যাপ্লিকেশনের জন্য অবশ্যই আপনাকে সবার প্রথমে https://www.epassport.gov.bd/authorization/application-status ই পাসপোর্ট এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

এরপর আপনার সামনে চেক অ্যাপ্লিকেশন স্ট্যাটাস একটি মেনু চলে আসবে। সেই মেনুতে আপনাকে অ্যাপ্লিকেশন আইডি অনলাইন অথবা রেজিস্ট্রেশন আইডি এবং জন্ম তারিখ বা ডেট অফ বার্থ বসাতে হবে।

জন্মতারিখ বসানোর পর তার নিচে আপনার সামনে একটি ক্যাপচা চলে আসবে। সে ক্যাপচার মধ্যে আই এম এ হিউম্যান লেখা থাকবে। আপনাকে  এর উপর টিক চিহ্ন দিতে হবে। তারপর চেক অপশন এর ওপর ক্লিক করতে হবে। পাসপোর্ট হয়েছে কিনা চেক

এবং সর্বশেষ কিছুক্ষণ অপেক্ষা করার পর আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা দেখতে পারবেন।

কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করা যায়? । পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ, কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করা যায়? । পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ

{FAQ}

পাসপোর্ট করতে কি কি লাগে এবং কত টাকা লাগে?

৫ বৎসর মেয়াদী ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট:-

২১ দিনের নিয়মিত ডেলিভারি ৪০২৫ টাকা। 

১০ দিনের এক্সপ্রেস ডেলিভারি ৬৩২৫ টাকা। 

দুই দিনের সুপার এক্সপ্রেস ডেলিভারি ৮৬২৫ টাকা।

কিভাবে পাসপোর্ট চেক করবো?

ফোনে ডায়াল অপশনে চলে যান সেখানে গিয়ে টাইপ করুন; ১-৮৭৭-৪৮৭-২৭৭৮ নম্বরে কল দিন।


আমার পাসপোর্ট হয়েছে কি না তা জানতে চাই?

ই-পাসপোর্ট অ্যাপ্লিকেশনের জন্য অবশ্যই আপনাকে সবার প্রথমে https://www.epassport.gov.bd/authorization/application-status ই পাসপোর্ট এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করা যায়? । পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ, কিভাবে অনলাইনে পাসপোর্ট চেক করা যায়? । পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ

শেষ কথাঃ-

ই পাসপোর্ট চেক করার নিয়ম, সম্পর্কে আশাকরি আপনারা ভালো ধারণা পেয়েছেন এবং আমি এখানে ই পাসপোর্ট ফি কত সে সম্পর্কেও আলোচনা করেছি। আশা করছি আপনাদের আর কোনো আরটিকেল পড়ার দরকার নেই। কারণ আমি পাসপোর্ট চেক করার একদম নতুন নিয়ম সম্পর্কে আলোচনা করে দিয়েছি, এর বাইরে আর কোন চেক করার নিয়ম নেই। তবে হ্যাঁ, সরাসরি আপনি পাসপোর্ট অফিসে গিয়ে চেক করতে পারেন। 


তবে সেটা অনেক সময় সাপেক্ষ ব্যাপার হয়ে দাঁড়াবে আপনার জন্য। এজন্য সহজে কিভাবে আপনি ঘরে বসেই ই পাসপোর্ট চেক করতে পারবেন সে সর্ম্পকে বিস্তারিত জানিয়ে দিলাম। আপনারা যদি একটু উপকৃত হয়ে থাকেন, আমার এই আর্টিকেল পড়ে! তাহলে অবশ্যই ছোট্ট করে একটি মন্তব্য করে দিবেন। আর যদি কোন রকম প্রশ্ন থেকে থাকে তা হলেও তা জানিয়ে দিবেন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url