সারাদিনের কিটো ডায়েট চার্ট খাবার তালিকা


কিটো ডায়েট খাবার তালিকা । ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট

৭ দিনের কিটো ডায়েট খাবার তালিকা । কিটো ডায়েট এর উপকারিতা: আজকাল, প্রত্যেকেরই ওজন কমানোর এবং চর্বিহীন, ফিট এবং স্বাস্থ্যকর হওয়ার ক্রেজ রয়েছে। ইন্টারনেট বিভিন্ন পটভূমির লোকেদের ওজন কমানোর গল্প নিয়ে বিস্ফোরিত হচ্ছে।

আমরা একজন সাধারণ থেকে একজন সেলিব্রিটি পর্যন্ত বিভিন্ন ডায়েট প্ল্যান অনুসরণ করে ওজন কমানোর যাত্রা খুঁজে পেতে পারি। কেটোজেনিক ডায়েট হল এমন একটি খাদ্য যা ওজন কমাতে এবং বজায় রাখতে কার্যকর বলে প্রমাণিত হয়।

লোকেরা পরামর্শ দেয় যে একটি কেটোজেনিক ডায়েট আলঝাইমার এবং ডায়াবেটিস প্রতিরোধ করতে পারে। কেটোজেনিক ডায়েট হল একটি গুরুত্বপূর্ণ ডায়েট প্ল্যান, আসুন এটি নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক। কিটো ডায়েট খাবার তালিকা । ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট

সারাদিনের কিটো ডায়েট চার্ট খাবার তালিকা


কম কার্ব, উচ্চ চর্বি এবং মাঝারি প্রোটিন খাবারের সংমিশ্রণ চর্বি পোড়াতে সাহায্য করে। এটি স্বাস্থ্য, কর্মক্ষমতা, এবং ওজন কমানোর জন্য অনেক সুবিধা আছে। কেটোজেনিক ডায়েট কম-কার্ব এবং শরীরের অতিরিক্ত চর্বি-বঞ্চিত ক্ষুধা হারানোর জন্য ডিজাইন করা হয়েছে।

কম কার্বোহাইড্রেট খাওয়ার সময় এবং পরিমিত প্রোটিন খাওয়ার ফলে চর্বি খাওয়া বাড়তে পারে। কার্বোহাইড্রেট হ্রাসের গ্রহণ শরীরকে একটি বিপাকীয় অবস্থায় রাখে যাকে কেটোসিসও বলা হয়। খাদ্য এবং একজনের শরীর থেকে চর্বি পোড়ানো থেকে শক্তি উৎপন্ন হয় সারাদিনের কিটো ডায়েট চার্ট খাবার তালিকা । ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট

কিটো ডায়েট কীভাবে কাজ করে?

কেটোজেনিক ডায়েটে উচ্চ চর্বি, কম কার্বোহাইড্রেট এবং আধুনিক প্রোটিন খাওয়ার ধরণ রয়েছে। এটি ব্যাপক এবং স্বাস্থ্যকর খাওয়ার নির্দেশিকা থেকে পরিবর্তিত হয়। অনেক পুষ্টিসমৃদ্ধ খাবার কেটো ডায়েটে যুক্ত কার্বোহাইড্রেটের একটি ভালো উৎস। এই খাবারগুলিতে পুরো শস্য, ফলমূল, শাকসবজি এবং দুধের পণ্য রয়েছে।

কেটো ডায়েট প্রতিটি উত্স থেকে কার্বোহাইড্রেট সীমাবদ্ধ করে। একজনকে প্রতিদিন 50 গ্রামের নিচে কার্বোহাইড্রেট রাখার লক্ষ্য রাখতে হবে। যারা কেটো ডায়েট প্ল্যান গ্রহণ করেন তাদের রুটি, সিরিয়াল বা শস্য সীমিত করতে হবে। তাকে ফল এবং সবজি গ্রহণ সীমিত করতে হবে কারণ এতে কার্বোহাইড্রেট রয়েছে। কেটো ডায়েটে খাদ্যাভাসে বড় পরিবর্তন আনতে হবে। কিটো ডায়েট খাবার তালিকা । ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট

কিটো ডায়েট এর উপকারিতা 

কার্ব মানবদেহের জন্য প্রধান শক্তির উৎসের ভূমিকা পালন করে। যদি একজন ব্যক্তি পর্যাপ্ত পরিমাণে কার্বোহাইড্রেট গ্রহণ না করেন, তাহলে শরীর চর্বিকে কেটোনসে পরিণত করে। কেটোনগুলি পেশী, কিডনি এবং হৃদয়ের জন্য শক্তি সরবরাহ করার জন্য একটি প্রাথমিক জ্বালানী উত্সে পরিণত হয়। কিটোন হল মস্তিষ্কের বিকল্প শক্তির উৎস।

একটি কেটোজেনিক ডায়েট আমাদের শরীরের জন্য আংশিক উপবাসকেও বোঝায়। সম্পূর্ণ উপবাস বা অনাহারের অবস্থা শরীরকে শক্তির উৎস হারাতে বাধ্য করে। সুতরাং, এটি শক্তি উৎপন্ন করার জন্য জ্বালানীর জন্য চর্বিহীন পেশীগুলির ভরকে ভেঙে দেয়। কেটো ডায়েটের সাথে, কেটোনগুলি একটি শক্তির উত্স তৈরি করে। কেটো ডায়েট চর্বিহীন পেশীর ভর সংরক্ষণে সহায়তা করে। সারাদিনের কিটো ডায়েট চার্ট খাবার তালিকা । ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট

কেটোজেনিক ডায়েট সম্পর্কে বৈজ্ঞানিক তথ্য

কেটো ডায়েট মৃগীরোগ, ডায়াবেটিস টাইপ 2 এবং খিঁচুনিগুলির মতো ব্যাধিগুলি পরিচালনা করতে সহায়তা করে। অধ্যয়নগুলি দেখায় যে কেটো ডায়েট স্থূলতার জন্য খাদ্যতালিকাগত চিকিত্সার বিকল্প। গবেষণা বিভিন্ন স্বাস্থ্য অবস্থার জন্য কেটো ডায়েটের সুবিধাগুলি সনাক্ত করে।

একটি কেটোজেনিক ডায়েট শরীরের চিনির মজুদ নিঃশেষ করে কাজ করে। ফলস্বরূপ, এটি চর্বি ভেঙে শক্তি উৎপন্ন করতে শুরু করে। এটি অণু তৈরিতে সহায়তা করে যা আমাদের শরীর জ্বালানির জন্য ব্যবহার করে কেটোনকে বোঝায়। এটি শরীরের চর্বি পোড়ায় যা ওজন হ্রাসের দিকে পরিচালিত করে।

কেটোজেনিক ডায়েট প্ল্যানের সুবিধা

কেটোজেনিক ডায়েট প্ল্যানে কার্বোহাইড্রেট কমানোর জন্য একটি ইচ্ছাকৃত প্রচেষ্টা প্রয়োজন। সাদা রুটি, বেকারি আইটেম এবং চিনির মতো সহজে হজম করা খাবার। এখানে কেটো ডায়েটের কিছু সুবিধা রয়েছে:

ভাল কোলেস্টেরল উন্নত করুন

কম কার্ব ডায়েট উচ্চ ঘনত্বের লিপোপ্রোটিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। উচ্চ চর্বিযুক্ত কেটোজেনিক ডায়েট এইচডিএল স্তর উন্নত করার একটি দুর্দান্ত উপায় হিসাবে প্রমাণিত হয়। যার ফলে হৃদরোগ প্রতিরোধ হয়।

খারাপ কোলেস্টেরলের আধিপত্য

খারাপ কোলেস্টেরল হার্ট সংক্রান্ত রোগের ঝুঁকি বাড়ায়। কম কার্বোহাইড্রেট এবং উচ্চ এলডিএল (লো-ডেনসিটি লিপোপ্রোটিন) উভয়ই রক্তের এলডিএল মাত্রা কমিয়ে দেয়। এটি সরাসরি হৃদয়ের স্বাস্থ্যের উন্নতির সাথে সম্পর্কিত।

ট্রাইগ্লিসারাইড হ্রাস

শরীরের চর্বি অণু ট্রাইগ্লিসারাইড হিসাবে উল্লেখ করা হয়. উচ্চ ট্রাইগ্লিসারাইডের মাত্রা হৃদরোগের উচ্চ ঝুঁকির একটি উপসর্গ। ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমানোর একটি চমৎকার পদ্ধতি হল কম কার্ব ডায়েট খাওয়া।

Read More: Fb Attiude Caption Bangla

সারাদিনের কিটো ডায়েট চার্ট

কম কার্ব ডায়েট হল ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণের সর্বোত্তম পদ্ধতি। এটি রক্তে শর্করার মাত্রা কমাতে এবং চিনির মাত্রা ক্র্যাশ করতেও সাহায্য করে। এইভাবে, Keto খাদ্য টাইপ 2 ডায়াবেটিসের জন্য একটি প্রাকৃতিক এবং কার্যকর চিকিত্সা প্রদান করে। কিটো ডায়েট খাবার তালিকা । ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট

দ্রুত ওজন হ্রাস

একটি কেটোজেনিক ডায়েট দ্রুত ওজন কমানোর যাত্রা তৈরি করতে সাহায্য করে যেমন:

  • একটি কম কার্ব ডায়েট অতিরিক্ত জলের কারণে ওজন দূর করতে সহায়তা করে।

  • এটি ইনসুলিনের মাত্রা কমায় অর্থাৎ কিডনি শরীর থেকে উদ্বৃত্ত সোডিয়াম বের করে দেয়। এটি একগুঁয়ে পেটের চর্বি পোড়াতেও সাহায্য করে।

ক্ষুধা পরিচালনা করুন

কেটোজেনিক ডায়েটে (লো-কার্ব) চর্বি গ্রহণ করলে, আমাদের শরীর শক্তি উৎপন্ন করতে চর্বি পোড়ায়। চর্বি-সমৃদ্ধ খাবার অতিরিক্ত খাওয়া বা ঘন ঘন স্ন্যাকসের প্রয়োজনে বাধা দেয়।

মেটাবলিক সিনড্রোম প্রতিরোধ করুন।

মেটাবলিক সিনড্রোম হল ঝুঁকির কারণগুলির একটি গ্রুপ। এর মধ্যে রয়েছে ডায়াবেটিস, স্ট্রোক এবং হৃদরোগের মতো অবস্থা। একটি কম কার্ব ডায়েট বিপাকীয় সিন্ড্রোমের উত্স ঝুঁকির কারণগুলিকে হ্রাস করে। এটি কার্ডিওভাসকুলার জড়িত রোগ এবং জটিলতা প্রতিরোধ করে।

ওজন কমানোর ডায়েট চার্ট

কেটো ডায়েটে চর্বি বেশি, কার্বোহাইড্রেট কম এবং প্রোটিন মাঝারি। এটি অনুসরণ করার সময় প্রতিদিন কার্বোহাইড্রেট 20 থেকে 50 গ্রাম কমে যায়।

  • উচ্চ চর্বিযুক্ত খাবার কার্বোহাইড্রেট প্রতিস্থাপন করে এবং মোট ক্যালোরি গ্রহণের 75% সরবরাহ করে।

  • মাঝারি প্রোটিন 10-30% শক্তির জন্য রিপোর্ট করে যা কার্বোহাইড্রেটের তুলনায় বেশি যা 5% পর্যন্ত সীমাবদ্ধ।

  • কম কার্বোহাইড্রেট শরীরকে গ্লুকোজের পরিবর্তে শক্তির প্রধান উত্স হিসাবে চর্বিগুলির উপর নির্ভর করতে বাধ্য করে, যা কেটোসিস নামে পরিচিত।

কেটোসিসে শরীর কিটোন ব্যবহার করে। কেটোনগুলি হ'ল গ্লুকোজ সীমাবদ্ধ করার সময় লিভারে উত্পন্ন চর্বি অণু। এটি জ্বালানির বিকল্প উৎস হিসেবে কাজ করে। লোকেরা উচ্চ ক্যালোরিযুক্ত চর্বি এড়িয়ে চলে। গবেষণা বলে যে একটি কেটোজেনিক ডায়েট কম চর্বিযুক্ত খাবারের পরিবর্তে উল্লেখযোগ্য ওজন হ্রাসকে উৎসাহিত করে। কেটো ডায়েট ক্ষুধা কমিয়ে এবং মানুষকে তৃপ্তি বোধ করে ওজন কমাতে সাহায্য করে।

একটি কেটোজেনিক ডায়েট অনুসরণ করার সংকল্প প্রয়োজন। যারা তাদের রুটিন পরিবর্তন করে তাদের অপ্রতিরোধ্য মনে হতে পারে, কিন্তু এটি এতটা কঠিন নয়। লোকেদের কার্বোহাইড্রেট হ্রাসের দিকে মনোনিবেশ করা উচিত এবং মাঝারি প্রোটিন এবং চর্বি খাওয়া উচিত। কার্বোহাইড্রেট সীমাবদ্ধ করা কিটোসিস অবস্থায় পৌঁছানো এবং বজায় রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কিটো ডায়েট খাবার তালিকা

কেটো ডায়েট, স্ন্যাকস এবং খাবার অনুসরণ করার সময় একজনকে বিভিন্ন খাবার বিবেচনা করতে হবে:

● চর্বিযুক্ত মাছ, ম্যাকেরেল এবং হেরিং, বন্য-ধরা স্যামন

● পোল্ট্রি: ডিম, টার্কি এবং মুরগি

● পূর্ণ চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য: মাখন, ক্রিম এবং দই

● মাংস: জৈব বাইসন এবং মাংস, ভেনিসন, ঘাস খাওয়া গরুর মাংস এবং শুয়োরের মাংস

● বাদাম এবং বীজ: বাদাম, কুমড়ার বীজ, ম্যাকাডামিয়া বাদাম, আখরোট, ফ্ল্যাক্সসিড এবং চিনাবাদাম

● স্বাস্থ্যকর চর্বি: জলপাই তেল, নারকেল তেল, অ্যাভোকাডো তেল, তিলের তেল এবং নারকেল মাখন

● মশলা: লেবুর রস, ভিনেগার, তাজা ভেষজ এবং মশলা, লবণ, এবং মরিচ

● অ-স্টার্চি শাকসবজি: ব্রকলি, মাশরুম, টমেটো, সবুজ শাক, এবং মরিচ

● ফুল-ফ্যাট পনির: মোজারেলা, ক্রিম পনির, ব্রি, ছাগলের পনির, চেডার

যে খাবারগুলি আপনি কেটোতে খেতে পারবেন না

কেটো ডায়েট অনুসরণ করছেন এমন একজনকে কার্বোহাইড্রেট সমৃদ্ধ কিছু খাবার এড়িয়ে চলতে হবে?

  • বেকড এবং রুটি আইটেম: পুরো-গমের রুটি, কুকিজ, ক্র্যাকার, সাদা রুটি, ডোনাটস এবং রোলস

  • চিনিযুক্ত খাবার এবং মিষ্টি: ক্যান্ডি, চিনি, ম্যাপেল সিরাপ, আইসক্রিম এবং নারকেল চিনি।

  • মিষ্টি পানীয়: স্পোর্টস ড্রিংকস, মিষ্টি চা, জুস এবং সোডা

  • পাস্তা: নুডলস এবং স্প্যাগেটি

  • স্টার্চি সবজি: বাটারনাট স্কোয়াশ, আলু, ভুট্টা, মিষ্টি আলু, কুমড়া এবং মটর

  • শস্য এবং শস্য পণ্য: ওটস, টর্টিলাস, প্রাতঃরাশের সিরিয়াল, চাল এবং গম

  • ফল: আঙ্গুর, আনারস, কলা এবং সাইট্রাস

  • অ্যালকোহলযুক্ত পানীয়: চিনিযুক্ত পানীয় এবং বিয়ার

  • মটরশুটি এবং শিম: ছোলা, কিডনি বিন, কালো মটরশুটি এবং মসুর ডাল

  • উচ্চ-কার্ব সস: ডিপিং সস, বারবিকিউ সস এবং চিনিযুক্ত সালাদ ড্রেসিং

এছাড়াও, কেটো ডায়েটে, লোকেদের কার্বোহাইড্রেট সীমাবদ্ধ করতে হবে। তারা সীমিত পরিমাণে বেরির মতো কম গ্লিসারিনযুক্ত ফল খেতে পারে। তাদের খাদ্য স্বাস্থ্যকর নিশ্চিত করতে হবে এবং অস্বাস্থ্যকর ও প্রক্রিয়াজাত খাবার থেকে দূরে থাকতে হবে। কিটো ডায়েট খাবার তালিকা । ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট

৭ দিনের কিটো ডায়েট ডায়েট খাবারের পরিকল্পনা

কেটো ডায়েট হল একটি উচ্চ-চর্বি, কম কার্ব, এবং কম থেকে মাঝারি প্রোটিন; এতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট এবং মাংস রয়েছে। যারা কেটো ডায়েট অনুসরণ করেন তাদের নিরামিষ কেটো ডায়েটের জন্য উভয় প্যাটার্ন অনুসরণ করতে হবে। এটি একটি হাইব্রিড খাওয়ার পরিকল্পনা যা মানুষ এবং প্রাণী সহ সকলের জন্য স্বাস্থ্যকর।

একটি নিরামিষ কেটো ডায়েটে মাংস, মাংস এবং মাছ অন্তর্ভুক্ত নয়। এটি একটি হাইব্রিড মাংস-মুক্ত খাদ্য গ্রহণ করার আগে কার্বোহাইড্রেট সীমাবদ্ধ করে।

নিরামিষ কেটো ডায়েটের উপাদানগুলি কেটো ডায়েটে

কম কার্ব, উচ্চ চর্বি এবং মাঝারি প্রোটিন থাকে। আসুন প্রতিটি ধরনের আলোচনা করা যাক:

উচ্চ-চর্বি (কার্বোহাইড্রেট এবং চর্বি)

কেটো ডায়েট চর্বি থেকে কমপক্ষে 70% ক্যালোরি পেতে প্রতিদিন মোট কার্বোহাইড্রেট গ্রহণকে 35 গ্রাম পর্যন্ত সীমাবদ্ধ করে। উদ্ভিদ-ভিত্তিক তেল সমস্ত প্রাণীর চর্বি প্রতিস্থাপন করে। নারকেল, অ্যাভোকাডো, জলপাই তেল এবং এমসিটি রান্নার জন্য দুর্দান্ত বিকল্প।

সালাদে ছিটিয়ে এই তেলগুলিকে একত্রিত করতে পারেন। কেউ এটিকে ঘরে তৈরি সস যেমন মশলাদার মরিচ পনির সসের আকারে খাবারে অন্তর্ভুক্ত করতে পারে। তিনি sprouts এবং ব্রকলি সঙ্গে শীর্ষ করতে পারেন; মানুষ এটি একটি মরুভূমির মত গ্রীষ্মমন্ডলীয় mousse হিসাবে আছে. চর্বির অন্যান্য উত্স রয়েছে যার মধ্যে রয়েছে:

  • অ্যাভোকাডো

  • বাদাম যেমন আখরোট, বাদাম, ম্যাকাডামিয়া বাদাম।

  • সূর্যমুখী, কুমড়া এবং শণের বীজের মতো বীজ।

যারা কেটো ডায়েট গ্রহণ করেন তাদের জন্য চর্বি শক্তির একটি বড় উৎস। আমাদের শরীর খাদ্যের চর্বি এবং শরীরের চর্বি শক্তির উৎস হিসেবে ব্যবহার করে।

কেটো ডায়েট প্রোটিন

একটি সুগঠিত কেটো ডায়েটের গুরুত্বপূর্ণ উপাদান হল প্রোটিনের প্রয়োজনীয়তা পূরণ করা। নিরামিষ কেটো ডায়েটে নিরামিষ উত্স থেকে প্রোটিন গ্রহণের উপর ফোকাস করা দরকার। প্রোটিন চর্বিহীন ভর মেরামত এবং নির্মাণে সাহায্য করে।

এটি গুরুত্বপূর্ণ যে কেটো ডায়েটে প্রোটিন প্রায় 35% ক্যালোরি রচনা করা উচিত। নিরামিষ কেটো ডায়েটের জন্য, প্রোটিনের প্রধান উত্স হল উচ্চ চর্বিযুক্ত দুগ্ধজাত আইটেম যেমন পনির। তারা তাদের খাবারে মাংসের বিকল্পও খেতে পারে।

কেটো ডায়েট ফল এবং সবজি

গাছপালা আমাদের সেরা বন্ধু যা আমাদের ফল এবং সবজি সরবরাহ করে, যা আমাদের সুস্থ রাখতে সাহায্য করে। এমন কিছু গাছ রয়েছে যা আপনি মজুত করতে পারেন:

  • কালে, পালংশাক, সুইস চার্ড এবং আরগুলার মতো পাতাযুক্ত সবুজ শাক

  • স্টার্চবিহীন সবজি যেমন শাক, শসা, টমেটো, গোলমরিচ এবং সেলারি

  • সবজির মধ্যে রয়েছে ব্রকলি, মাশরুম, ফুলকপি, বাঁধাকপি এবং সবুজ মটরশুটি

একটি সুস্থ শরীর এবং মন পেতে ফলগুলিও গুরুত্বপূর্ণ, তবে একজনকে অবশ্যই সেগুলিকে ছোট পরিবেশনের মধ্যে সীমাবদ্ধ রাখার চেষ্টা করতে হবে:

  • আপেল, কলা এবং কমলার মতো সাধারণ ফলগুলিতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে

  • কম গ্লাইসেমিক বেরির মধ্যে রয়েছে ব্লুবেরি, রাস্পবেরি এবং ব্ল্যাকবেরি

কেটো ডায়েটের সাথে সম্পর্কিত ঝুঁকিগুলি কী কী

একটি নির্দিষ্ট সূত্রের উপর ভিত্তি করে কেটো ডায়েট অনুসরণ করার সাথে সম্পর্কিত কিছু ঝুঁকি রয়েছে। শরীরের বিভিন্ন গঠন এবং প্রয়োজনীয়তা বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেটোজেনিক ডায়েট প্ল্যান বেছে নেওয়ার সময় নিম্নলিখিত ঝুঁকিগুলি বিবেচনা করুন:

Read More: Fb Attiude Caption Bangla

৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট

শিক্ষানবিশের শরীর শক্তির প্রাথমিক উত্স হিসাবে চর্বি এবং কেটোনগুলির সাথে সামঞ্জস্য করার চেষ্টা করে। ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা এবং ডিহাইড্রেশনের কারণে একজন ফ্লুর মতো উপসর্গের সম্মুখীন হতে পারে যার মধ্যে রয়েছে: কিটো ডায়েট খাবার তালিকা । ৭ দিনে ওজন কমানোর ডায়েট চার্ট

  • মাথা ঘোরা

  • ক্লান্তি

  • কোষ্ঠকাঠিন্য

  • মাথাব্যথা

  • বমি বমি ভাব

যারা কেটো ডায়েট শুরু করেন তারা কয়েক সপ্তাহের মধ্যে ভালো হয়ে যেতে পারেন। তাদের উপসর্গগুলি ট্র্যাক করতে হবে, হাইড্রেটেড থাকতে হবে এবং পটাসিয়াম, সোডিয়াম সমৃদ্ধ খাবার খেতে হবে। তারা খাদ্যের অন্যান্য ইলেক্ট্রোলাইট উত্স অন্তর্ভুক্ত করতে পারে

পুষ্টির অভাব

কেটো ডায়েট কিছু পুষ্টিকর-ঘন ফল এবং লেগুমের মতো খাবার এবং পুরো শস্যকে সীমাবদ্ধ করে। এটি শরীরে প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ সরবরাহ করতে সক্ষম নাও হতে পারে। গবেষণায় দাবি করা হয়েছে যে কেটো ডায়েট ফসফরাস, ভিটামিন ডি এবং ক্যালসিয়াম সরবরাহ করে না। সময়ের সাথে সাথে, এই ঘাটতি পুষ্টির অভাবের দিকে পরিচালিত করে।

গুরুতর নিম্ন রক্তে শর্করা

একটি কম কার্ব কিটো ডায়েটে কম চিনির মাত্রা থাকে যা ডায়াবেটিক রোগীদের সাহায্য করে। গবেষণায় বলা হয়েছে কেটো ডায়েট হিমোগ্লোবিন A1C মাত্রা কমাতে সাহায্য করতে পারে। এটি রক্তে শর্করার গড় মাত্রা পরিমাপ করতে সহায়তা করে।

 

উপসংহার

যদিও কেটো ডায়েট জনপ্রিয় এবং অনেকে অনুসরণ করছেন এবং আরও ভাল ফলাফল পাচ্ছেন। এটা তাদের জন্য নিরাপদ কি না, তা নিয়ে মানুষের মধ্যে দ্বিধা রয়েছে। সবকিছুরই একটি পক্ষ-বিপক্ষ দিক আছে, কেটো ডায়েটও। অনুসরণ করার আগে আপনার ডাক্তার এবং প্রশিক্ষকের পরামর্শ বিবেচনা করা গুরুত্বপূর্ণ।

 Read More: Upay Helpline Namber


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url