ফটোগ্রাফিতে ক্যারিয়ার কিভাবে শুরু করবেন? ফটো বিক্রি করে অর্থ উপার্জন করুন

আপনি কি ফটোগ্রাফিতে আগ্রহী এবং কিভাবে ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করবেন তা জানতে চান? বা কীভাবে নিজের ছবি বিক্রি করে অর্থ উপার্জন করবেন? অর্থের জন্য অনলাইনে নিজের ছবি বিক্রি করার অনেক উপায় রয়েছে। আপনার যদি ফটোগ্রাফির শখ থাকে তবে আপনি আপনার আবেগকে অর্থে রূপান্তর করতে পারেন এবং ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করতে পারেন। আজকাল বিবাহের ফটোগ্রাফারদের বিবাহের ফটোগ্রাফির চাহিদা বেশি। লোকেরা পেশাদার ফটোশুট পছন্দ করে।

অনেক শিক্ষার্থী ছাত্রজীবন থেকেই ফটোগ্রাফি শুরু করে। তবে ফটোগ্রাফি শুরু করার আগে আপনাকে এটি সম্পর্কে জানতে হবে। আপনি কি জানেন কিভাবে ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করবেন? আপনার কি কোন ধারণা আছে ফটোগ্রাফাররা বছরে কত টাকা করে? যদি না হয়, অনলাইনে ফটোগ্রাফিতে কীভাবে ক্যারিয়ার শুরু করবেন তা জানতে সম্পূর্ণ নিবন্ধগুলি পড়ুন।

ফটোগ্রাফিতে ক্যারিয়ার কিভাবে শুরু করবেন

ফটোগ্রাফিতে ক্যারিয়ার কিভাবে শুরু করবেন? - ছবি বিক্রি করে অর্থ উপার্জন করুন

আপনি বছরের পর বছর ধরে ছবি তুলছেন বা ট্রেডে নতুন হোন না কেন, এই দক্ষতার মাধ্যমে অর্থ উপার্জনের বিভিন্ন উপায় রয়েছে। তবুও, ক্যামেরা দিয়ে কীভাবে অর্থ উপার্জন করা যায় তার একটি উত্তর দরকার? আপনি এটিতে কতটা প্রচেষ্টা করেছেন তার উপর নির্ভর করে, ছবি তোলা একটি কঠিন কাজ হতে পারে। কীভাবে ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করবেন বা কীভাবে নিজের ফটো বিক্রি করে অর্থোপার্জন করবেন এবং অতিরিক্ত অর্থ উপার্জন করবেন সে সম্পর্কে নীচের 20 টি উপায় দেখুন ।

01. ছোট ব্যবসা পণ্যের ফটোশুট নিন

সমস্ত ব্যবসার ভিজ্যুয়াল সামগ্রী প্রয়োজন। তাদের ওয়েবসাইট বা সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলির কারণেই হোক না কেন, এর প্রয়োজন কখনও বেশি ছিল না। আপনার যদি একটি শালীন ক্যামেরা এবং মৌলিক ফটোগ্রাফি দক্ষতা থাকে তবে আপনি আপনার পরিষেবাগুলিকে স্থানীয় ব্যবসায় স্থাপন করতে পারেন। যান এবং নিজের পরিচয় দিন বা ফোন বা ইমেলের মাধ্যমে তাদের সাথে যোগাযোগ করুন। আপনি দোকান, পণ্য, গাড়ি বা এমনকি তাদের কর্মচারীদের সামনে তাদের ছবি তুলতে পারেন। স্থানীয় রেস্তোরাঁগুলির ওয়েবসাইট, ডিজিটাল মেনু বা সোশ্যাল মিডিয়া পোস্টের জন্য একটি পেশাদার খাদ্য বন্দুকের প্রয়োজন হতে পারে। এখানে সম্ভাবনা অন্তহীন.

আপনি যদি নতুন হয়ে থাকেন এবং কোথাও দরজায় পা রাখতে সমস্যা হয়, তাহলে আপনার কাজ দেখানোর জন্য আগে থেকে কয়েকটি শট নিন। উদাহরণস্বরূপ, ধরুন আপনি একটি স্থানীয় পিজ্জার দোকানে কাজ করতে চান। ভবনের বাইরে ছবি তুলুন। ভিতরে যান, একটি পিজা অর্ডার করুন এবং আপনার খাবারের কয়েকটি ছবি তুলুন। আপনি এখন আপনার কাজের মান দেখাতে মালিকের কাছে যেতে পারেন।

ছোট ব্যবসার প্রায়শই ভাল গ্রাফিক্সের প্রয়োজন হয়, বিশেষ করে এই দিনগুলিতে যখন সম্ভাব্য ক্রেতারা তাদের ফোন ব্রাউজ করার সময় দৃশ্যমান বিজ্ঞাপন দিয়ে বোমাবাজি হয়। আমরা যখন ছোট ব্যবসা বলি তখন আমরা বার এবং রেস্তোরাঁ, পারিবারিক রেস্তোরাঁ, একটি বেকারি বা আপনার প্রতিবেশীর জন্য একটি নাপিত দোকানের কথা বলি।

আপনার বেশিদূর তাকাতে হবে না। আপনি প্রকৃতপক্ষে ব্লকের চারপাশে হেঁটে শুরু করতে পারেন এবং প্রতিটি মালিককে তাদের গুণমানের ফটোর প্রয়োজন হলে সরাসরি জিজ্ঞাসা করতে পারেন। আপনার আয় নির্ভর করে আপনার দক্ষতা, প্রয়োজনীয় কাজের ঘন্টা, প্রয়োজনীয় বিষয়বস্তুর ধরন ইত্যাদির উপর। একটি ভাল ভিত্তি হবে $100- $150 ডলারের জন্য 10-15টি সম্পাদিত ফটো। আশা করি ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করার বিষয়ে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

02. আপনার ক্যামেরা দিয়ে পরিবারের সোনালী মুহূর্ত ক্যাপচার করুন

বিংশ শতাব্দীতে, যখন আপনার একটি নতুন পাসপোর্ট ফটো, একটি নবজাতক শিশুর সাথে একটি পরিবারের ছবি বা শিশু এবং পোষা প্রাণীদের একটি সম্পূর্ণ গ্রুপের প্রয়োজন ছিল, তখন আপনার কাছে শুধুমাত্র একটি বিকল্প ছিল: একটি ফটোগ্রাফি স্টুডিওতে যান। একটি ভাল ক্যামেরা এবং কিছু দক্ষতা সহ যে কেউ স্মরণীয় সারাংশ তৈরি করতে পারে এবং সর্বোপরি, এটি খোলা বাতাসে কার্যত যে কোনও জায়গায় করা যেতে পারে। অনেকেই জানেন না কিভাবে ক্যামেরা দিয়ে টাকা আয় করা যায়। আপনার যদি কোনও DSLR ক্যামেরা না থাকে তবে আপনি একটি ভাল স্মার্টফোন ক্যামেরা দিয়েও শুরু করতে পারেন।

শহরের পার্ক এবং সবুজ স্থানগুলিতে শুটিং করা ভাল, এবং লোকেরা পেশাদার সহায়তা পেতে এবং শিশুদের এবং স্থায়ীভাবে তৈরি পোষা প্রাণীদের সাথে তাদের স্মৃতি রাখতে প্রচুর অর্থ প্রদান করতে ইচ্ছুক। গড় পেমেন্ট প্রতি ঘন্টায় $25 থেকে $50 । আপনার ফটোগ্রাফি পরিষেবা শুরু করার একটি ভাল উপায় হল আপনার বন্ধু এবং আত্মীয়দের একটি বিনামূল্যে ফটোশুট করা। তারা আপনার ফটোগ্রাফি পরিষেবার প্রচারক হিসাবে কাজ করবে। এবং আপনার ফটোগ্রাফি সম্পর্কে শব্দ ছড়িয়ে দিতে আপনার নিজস্ব Facebook বা Instagram পেজ তৈরি করুন। এটি ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করার আরেকটি উপায়।

03. ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করার আগে একজন সহকারী ফটোগ্রাফার হিসাবে কাজ করুন

একজন সহকারী হিসাবে কাজ করা ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করার একটি চমৎকার উপায়। এটি কখনও কখনও একটি বৃহত্তর গ্রুপ যেমন বিবাহের অংশ হিসাবে কাজ করার প্রয়োজন হতে পারে. আপনি যদি সবে শুরু করেন বা আপনার মাসিক সময়সূচীকে পর্যাপ্ত গিগ দিয়ে পূরণ করছেন বলে মনে হয় না, তাহলে ফটোগ্রাফারের সহকারী হিসেবে আপনার সাহায্যের প্রস্তাব দেওয়া অন্যান্য পেশাদারদের সাথে যোগাযোগ করার চেষ্টা করুন।

প্রো-এর মধ্যে অ-আলোচনা এবং অবস্থান/ইভেন্ট অধিগ্রহণ, নতুন সংযোগ তৈরি করা এবং একজন সম্ভাব্য পেশাদারের কাছ থেকে তথ্য পাওয়া অন্তর্ভুক্ত। অসুবিধাগুলি স্পষ্ট যে আপনি একটি নেতৃস্থানীয় ভূমিকা পালন করবেন না, আপনি ক্যামেরার পিছনে অনেক সময় ব্যয় করবেন না এবং আপনার অর্থপ্রদান ততটা হবে না যেন আপনি একা ছিলেন। দিন দিন আপনি প্রকৃতির ছবি তুলে অর্থ উপার্জন করতে শিখবেন।

04. ইভেন্টে ফটোগ্রাফার হিসাবে কাজ করুন

ইভেন্টগুলি অন্য ধরণের পরিস্থিতি যা সর্বদা ফটোগ্রাফারদের প্রয়োজন হবে। তারা ইভেন্ট নিজেই বিজ্ঞাপন এবং রেকর্ডিং গুরুত্বপূর্ণ. এবং সব ঘটনা প্রথম সংখ্যা কি? অবশ্যই, বিবাহ। যে কোন পেইড ফটোগ্রাফারকে জিজ্ঞাসা করুন, তাদের বেশিরভাগই তাদের কর্মজীবনের কোনো না কোনো সময়ে বিয়ের শট করেছেন। আর না, বাজার পূর্ণ নয়। সেখানে অনেক ফটোগ্রাফার জন্য, সবসময় অনেক আসন্ন বিবাহ হবে. ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করার উপায় এটি।

আধুনিক প্রযুক্তির অগ্রগতির সাথে, যে দম্পতিরা বিয়ে করছেন তারা আরও বেশি বেশি ব্যবহৃত পরিষেবার জন্য জিজ্ঞাসা করবেন। উদাহরণস্বরূপ, বিভিন্ন কোণ থেকে একযোগে ভিডিও ক্লিপ, বিবাহের আগে এবং পরবর্তী ছবি, ড্রোন ফটো এবং চিত্রগুলি। ফটোগ্রাফারদের জন্য সম্ভাবনা অন্তহীন। আপনি ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করার আরেকটি ধারণা পেয়েছেন।

05. ETSY এ আপনার ছবি বিক্রি করুন

ফ্রেমের কথা বলতে গেলে, ফটোগ্রাফিতে অর্থোপার্জনের আরেকটি উপায় হল আপনার নিজের প্রিন্ট বিক্রি করা। আমাদের প্রিয় শিল্প খুচরা সাইট Etsy দ্বারা অনলাইন কাজ করে. এটি হস্তনির্মিত পণ্যের ব্যবসার উপর দৃষ্টি নিবদ্ধ একটি উজ্জ্বল প্ল্যাটফর্ম। শুধু নিবন্ধন করুন এবং সম্ভাব্য গ্রাহকদের ওয়েবসাইটে আপনার কার্যকলাপ আপলোড করুন.

আপনি আমাদের সম্পর্কিত পোস্টগুলি থেকে Etsy সম্পর্কে আরও শিখতে পারেন সেরা ওয়েবসাইটগুলি যেখানে আপনি অনলাইনে চাকরি খুঁজে পেতে পারেন৷ ডি একটি রেস্তোরাঁর সাথে একটি ফি এবং একটি স্থান যেখানে আপনি আপনার মুদ্রিত ফটোগুলি প্রদর্শন করতে পারেন এবং আপনার ছবি কেনার সুযোগ বাড়াতে পারেন তার সাথে চুক্তি করুন৷ এভাবেই অনলাইনে ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করা যায়।

06. নিজের ছবি বিক্রি করে কিভাবে অর্থ উপার্জন করা যায় তার ফটো এডিটিং শেখান

আরেকটি বিকল্প যা সবসময় আপনার সময় কমিয়ে দিতে পারে, ভাল অর্থ উপার্জন করার সময়, ফটোগ্রাফি শেখানো। বছরের পর বছর ধরে আপনি প্রচুর দক্ষতা এবং জ্ঞান শিখেছেন যা আপনার জানার চেয়ে অনেক বেশি মূল্যবান। আপনি একসাথে বা একটি সময়ে মানুষের একটি ছোট দলের সাথে উভয়ই শিক্ষা দিতে পারেন।

ভাল জিনিস হল, ঐতিহ্যগত বিভাগের তুলনায়, আপনি আপনার নির্দেশাবলী প্রয়োগ করার জন্য নিয়মিতভাবে একটি ফিল্ড ট্রিপ নেবেন। এটি আপনার শেখানো সময়কে কম বিরক্তিকর এবং আরও আনন্দদায়ক করে তুলবে। ক্লায়েন্টদের একটি গ্রুপকে শেখানোর মাধ্যমে আপনি আপনার ফি কমাতে সক্ষম হবেন $20 প্রতি পাঠ প্রতি ব্যক্তি, কিন্তু আপনি এখনও 10টি কোর্সের ভিত্তিতে একটি উচ্চ বেতন উপার্জন করতে পারবেন। ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করার জন্য এটি একটি চমৎকার উপায়।

আপনি যদি একজন পেশাদার ফটোগ্রাফার হন তবে আপনি আপনার তথ্য বিভিন্ন উপায়ে এবং যোগাযোগের মাধ্যমে বিক্রি করতে পারেন। মৌলিক, মধ্যবর্তী, এবং ডিজিটাল দক্ষতা সহ একটি ইবুক বা ডিজিটাল টিউটোরিয়াল লেখার কথা বিবেচনা করুন। এটি হবে বিপুল সংখ্যক মানুষের কাছে পৌঁছানোর সর্বোত্তম উপায়। এটি তৈরি করার জন্য আপনাকে কিছু প্রচেষ্টা করতে হবে, কিন্তু বিনিয়োগ অত্যন্ত কম, এবং বেশিরভাগই আপনার সময় ধারণ করে।

বিকল্পভাবে, আপনি ফটো ওয়েবিনারে আসন বিক্রি করতে পারেন। এই ক্ষেত্রে, আপনি একটি ডিজিটাল শ্রোতা উপস্থাপিত একটি বক্তৃতা দেওয়া হবে. সবচেয়ে ব্যয়বহুল ফটোগ্রাফি শিক্ষা একটি ব্যক্তিগত অধ্যয়ন হতে পারে। আপনি আপনার এলাকার ফটোগ্রাফারদের জন্য এক বা একাধিক গ্রুপ সময় চার্জ করতে পারেন। আপনি বিনামূল্যে ফটোগ্রাফি পাঠ অফার করে অর্থ উপার্জন করতে পারেন। YouTube-এ ফটোগ্রাফির বিভিন্ন পাঠ পোস্ট করুন। আপনি যদি সেই ভিডিওগুলিতে পর্যাপ্ত ট্র্যাফিক চালাতে পারেন, তাহলে আপনি বিজ্ঞাপনের মাধ্যমে সেগুলিকে নগদীকরণ করতে পারেন এবং অতিরিক্ত উপার্জন করতে পারেন ৷ আমি আশা করি, আপনি কীভাবে নিজের ফটো বিক্রি করে অর্থ উপার্জন করবেন সে সম্পর্কে ধারণা পেয়েছেন।

07. ব্র্যান্ড বা কোম্পানির কাছে ফটো বিক্রি করুন

আজকাল সেরা ব্র্যান্ডগুলি তাদের নিজস্ব বিজ্ঞাপন প্রচার তৈরি করতে কেবল তারকা বা বিখ্যাত ফটো প্রদানকারীদের দিকে তাকায় না। কেন? কারণ তারা অনলাইনে উপলব্ধ অনেক প্রতিভাবান ব্যক্তিদের দ্বারা করা শালীন কাজ খুঁজে পেতে পারে।
এটি বলে যে একটি নির্দিষ্ট প্রচারের জন্য তাদের $ 10,000 বাজেট রয়েছে। একটি ভাল সুযোগ রয়েছে যে তারা একটি বড় কোম্পানির পুরো 10K ব্যয় করার পরিবর্তে প্রতিটি কাজে $500- $1,000 খরচ করবে ।

এবং সেখানেই আপনি আসেন। ব্র্যান্ড এবং ম্যাগাজিনগুলির সাথে সরাসরি তাদের ওয়েবসাইটে বা অনেক সংস্থার মাধ্যমে যোগাযোগ করুন যা ফ্রিল্যান্সার এবং ব্যবসার মধ্যে একটি লিঙ্ক হিসাবে কাজ করে, যেমন IZEA , Tapinfluence , Shoutcart ৷ যতক্ষণ না আপনি আপনার অতীত অভিজ্ঞতা প্রমাণ করতে পারেন ততক্ষণ আপনাকে অবদান রাখতে হবে না বা আপনার নিজস্ব ওয়েবসাইট থাকতে হবে না। ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করার জন্য এটি একটি দুর্দান্ত উপায়।

টিপ: আপনি যদি অস্ট্রেলিয়া, ইউনাইটেড কিংডম, ইউনাইটেড স্টেটসে থাকেন বা অস্থায়ীভাবে থাকেন, অথবা এই দেশগুলোর ভালো শ্রোতা থাকেন, তাহলে আপনাকে ট্রাইব অ্যাপ ডাউনলোড করতে হবে, প্রচারের সুযোগ প্রদানের জন্য একটি দুর্দান্ত টুল। আমরা প্রতি ফটোতে $380 পেতে পারি ধন্যবাদ উপজাতিকে!

08. ফ্রিল্যান্স ফটোগ্রাফার হিসাবে আপনার দক্ষতা বিক্রি করুন

আপনি কি জানেন কিভাবে অনলাইনে ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করবেন? একজন ফ্রিল্যান্স ফটোগ্রাফার হওয়ার অর্থ হল আপনি নিজের জন্য কাজ করুন, ফটোশুট করুন বা ক্লায়েন্ট তৈরি করুন এবং আপনার সুন্দর শিল্প বিক্রি করুন। এটা খুবই ভালো যে সেখানে থাকা প্রতিটি ব্যবসা বা উদ্যোক্তার কোনো না কোনো সময়ে ফটোর প্রয়োজন হবে, সেটা শিরোনাম হোক বা তাদের অনলাইন স্টোরের জন্য কোনো পণ্যের ছবি। এবং এটি সমস্ত ব্যক্তিগত মুহুর্তগুলির কথা বলা যায় না যা লোকেরা ছবি দিয়ে মনে রাখতে চাইবে।

কিভাবে নিজের ছবি বিক্রি করে অর্থ উপার্জন করা যায় তার একটি চমৎকার উপায় ফ্রিল্যান্সিং। একজন ফ্রিল্যান্স ফটোগ্রাফার হিসাবে, আপনি কি ধরনের কাজ করবেন তা বেছে নেওয়া উচিত এবং আপনার শৈলী বা আগ্রহের সাথে মানানসই নয় এমন কাজ নিষিদ্ধ করা উচিত। যাইহোক, ফ্রিল্যান্স ফটোগ্রাফার হওয়ার সুবিধার সাথে যেকোন ফ্রিল্যান্স কাজের সুবিধাগুলি আসে, যেমন ক্লায়েন্টের ব্যবসার জন্য পণ্য ফটোগ্রাফি নিয়ে কাজ করা, পণ্যের ফটো রিটাচ করা এবং আপনার ক্যামেরা গিয়ার এবং ফটো স্টুডিওকে সঠিকভাবে সুরক্ষিত করা নিশ্চিত করা। এটি নিজের ফটো বিক্রি করে অর্থ উপার্জন করার একটি চমৎকার ধারণা।

আপনার জানা উচিত যে একটি ভাল ফটো যে কোনও জায়গায় প্রকাশ করার আগে ভাল সম্পাদনার প্রয়োজন। আগের দিনগুলিতে, ছবিগুলি ইতিমধ্যেই পত্র-পত্রিকায় সম্পূর্ণ হয়েছিল। কিন্তু আজ সবাই চায় তাদের ইনস্টাগ্রাম বা ফেসবুক প্রোফাইলে সুসংগঠিত ছবি। আপনি যদি সম্পাদনা এবং/অথবা ফটোগ্রাফির অন্ধকার শিল্পের একজন মাস্টার হন এবং আপনি অন্যদেরকে আপনার জ্ঞান শেখানোর জন্য যথেষ্ট আত্মবিশ্বাসী বোধ করেন, আপনি এমনকি এটি থেকে অর্থ উপার্জন করতে পারেন। এভাবেই অনলাইনে ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করা যায়।


টিপ: আপনার সামনের এবং পিছনের উত্পাদন চিত্রগুলির মধ্যে তুলনা দেখিয়ে আপনার সম্পাদনার দক্ষতা দান করে শুরু করুন। একটি ভাল সাইট যেখানে আপনি আপনার পরিষেবাগুলি বিক্রি করতে পারেন তা হল Fiverr , যা আপনাকে সেট করতে দেয় আপনি কী অফার করেন এবং এর দাম কত।
অনুগ্রহ করে দ্রষ্টব্য: আমরা উল্লেখ করতে চাই যে ফটোশপের সাথে কিছু সম্পাদনা ব্যবহার করার অর্থ সম্পূর্ণরূপে চিত্র পরিবর্তন করা, অন্যান্য উপাদানগুলি সন্নিবেশ করা বা অপসারণ করা নয়, তবে কেবলমাত্র ছায়া, বৈসাদৃশ্য, এক্সপোজার ইত্যাদির মতো নির্দিষ্ট প্রভাবগুলিকে উন্নত বা হ্রাস করা।

09. সোশ্যাল মিডিয়া মার্কেটিং-এ আপনার ছবি পোস্ট করুন

আপনি কি প্রকৃতির ছবি তুলে অর্থ উপার্জন করতে জানেন? আপনার যদি কোনও DSLR ক্যামেরা না থাকে তবে আপনি একটি ভাল স্মার্টফোন ক্যামেরা দিয়েও শুরু করতে পারেন। এটি আপনাকে আপনার ফটোগুলিকে উন্নত ও বাজারজাত করতেও সাহায্য করতে পারে৷ আপনার Facebook, Instagram, বা Pinterest পৃষ্ঠা হল যেখানে আপনি আপনার দক্ষতাগুলি আপনার দর্শকদের কাছে প্রদর্শন করতে পারেন এবং যেখানে আপনি তাদের যেখানে খুশি নির্দেশ দিতে পারেন: Shutterstock , আপনার Etsy স্টোরে আপনার ফটোগুলি কিনতে একটি লিঙ্ক যোগ করুন বা Fiverr- এ আপনার পরিষেবা বুক করুন । এভাবেই অনলাইনে ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করা যায়।

আপনার পোর্টফোলিও হিসাবে সোশ্যাল মিডিয়া ব্যবহার করার পাশাপাশি, এটি এমন একটি জায়গা হতে পারে যেখানে আপনি একটি নির্দিষ্ট ছবি পোস্ট করার জন্য অর্থ প্রদান করতে পারেন। সোশ্যাল মিডিয়া মার্কেটিং হল একটি বিনামূল্যের প্রচারমূলক উপায় যাতে নিজের ছবি বিক্রি করে অর্থ উপার্জন করা যায়। নিম্নোক্তভাবে, আপনাকে ইভেন্ট এবং ফোরামে আমন্ত্রণ জানানো যেতে পারে এবং আপনার দর্শকদের বিজ্ঞাপন দেওয়ার জন্য আইটেম এবং আনুষাঙ্গিকগুলি পাঠানো হবে। প্রাথমিকভাবে, আপনাকে আপনার কাজের বিনিময়ে বিনামূল্যে পণ্য বা পরিষেবার জন্য অর্থ প্রদান করতে হবে। আপনি আপনার গুণাবলী এবং আপনার সম্প্রদায়ের বৃদ্ধির সাথে সাথে, আপনি আপনার পাঠানো প্রতিটি ছবির জন্য $50 থেকে একটি ফি চার্জ করতে সক্ষম হবেন।ক্যামেরা (স্মার্টফোন) দিয়ে কীভাবে অর্থ উপার্জন করা যায় তার চিত্র

টিপ: আপনি যদি সোশ্যাল মিডিয়াতে পণ্যের প্রচার করেন, তাহলে আপনার দর্শকদের প্রকাশ করার জন্য একটি বাধ্যতামূলক #ad ব্যবহার করতে ভুলবেন না যে তারা বিজ্ঞাপনের পোস্ট পড়ছে।

10. স্টক ফটোগ্রাফি সাইটগুলিতে আপনার ছবি বিক্রি করুন

আপনি কি জানেন কিভাবে অনলাইনে ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করবেন? আপনি যদি কিছু সময়ের জন্য ফটোগ্রাফার হয়ে থাকেন, তাহলে সম্ভবত আপনার কম্পিউটার, ক্লাউড বা বাহ্যিক হার্ড ড্রাইভে শত শত বা হাজার হাজার ফটো সংরক্ষিত আছে। আপনার সেরা শটগুলির সাথে একটি পোর্টফোলিও তৈরি করুন এবং সেগুলি বিক্রি করুন। স্টকে থাকা ফটো ওয়েবসাইটগুলিতে আপনার ছবি আপলোড করুন। এমনকি Shutterstock, এবং Bigstock- এর মতো প্ল্যাটফর্মের মাধ্যমেও আপনি আপনার কাজের ফটো লাইসেন্স করে কমিশন উপার্জন করতে পারেন ।

একটি উচ্চ মূল্যে আপনার কাজ বিক্রি করার জন্য, আপনি শারীরিক মুদ্রণও অফার করতে পারেন। Wix বা Squarespace এর মত একটি জনপ্রিয় ওয়েবসাইট নির্মাতা ব্যবহার করুন। এই দুটি প্ল্যাটফর্মেই ছবি বিক্রির জন্য কিছু সরঞ্জাম এবং বৈশিষ্ট্য রয়েছে। কিভাবে নিজের ছবি বিক্রি করে অর্থ উপার্জন করা যায় তার একটি সেরা উপায়। আপনার যদি কোনও DSLR ক্যামেরা না থাকে তবে আপনি একটি ভাল স্মার্টফোন ক্যামেরা দিয়েও শুরু করতে পারেন। আমি আশা করি, আপনি কীভাবে অনলাইনে নিজের ফটো বিক্রি করে অর্থ উপার্জন করবেন সে সম্পর্কে ধারণা পেয়েছেন।

বিকল্পভাবে, আপনি স্থানীয় বাজার এবং শিল্প মেলায় আপনার আসল প্রিন্ট নিয়ে যেতে পারেন। বুথের জন্য সাইন আপ করুন এবং এটি নিজেই বিক্রি করুন। এর জন্য আরও কাজ করতে হবে এবং আপনাকে প্রিন্টের জন্য অগ্রিম অর্থ ব্যয় করতে হবে। কিন্তু কিছু বড় নথিতে এই ধরনের ইভেন্টের জন্য শত শত বা হাজার হাজার ডলার খরচ হতে পারে। এভাবেই অনলাইনে ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করা যায়।

স্টক ফটোগ্রাফি ওয়েবসাইটগুলি এমন একটি প্ল্যাটফর্ম যা তাদের ব্যবহারকারীদের কাছ থেকে ছবি সংগ্রহ করে এবং সারা বিশ্বের ব্যবসা এবং সংস্থার কাছে বিক্রি করে। তথাকথিত স্টক ফটোগ্রাফি হল ল্যান্ডস্কেপ, মানুষ, ঘটনা এবং সাধারণ পরিস্থিতিগুলির একটি মাস্টারপিস, যেগুলির প্রকৃতির কারণে বাণিজ্যিক ব্যবহারের জন্য বারবার ব্যবসা করা যেতে পারে।

ফটোগ্রাফাররা প্রতি একক ডাউনলোডের জন্য একটি কমিশন পান। যাইহোক, আপনি একটি ভাল লাভ করতে আরো কন্টেন্ট প্রয়োজন.
কিছু জনপ্রিয় স্টক প্ল্যাটফর্ম হল শাটারস্টক , আইস্টক , গেটি ইমেজ , 500px এবং বিগস্টক । ফ্লিকারও একটি দুর্দান্ত সরঞ্জাম, কারণ এটি এখন আপনাকে Getty Images ব্যবহার করে আপনার ফটোগুলি লাইসেন্স করতে দেয় এবং কেউ যখন সেগুলি ব্যবহার করতে চায় তখন অর্থ প্রদান করে৷ এভাবেই অনলাইনে ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করা যায়।

11. একটি ব্লগ তৈরি করুন এবং অর্থের জন্য অনলাইনে নিজের ছবি বিক্রি করুন

আপনি একটি ছবি বিক্রি না করে ফটোগ্রাফি দিয়ে অর্থ উপার্জন করতে পারেন। আপনার ভাল লেখার দক্ষতা থাকলে, একটি ফটোব্লগ শুরু করার কথা বিবেচনা করুন। আপনি আপনার ব্লগে প্রকাশ করতে পারেন অবিরাম নিবন্ধ আছে. মননশীলতা সম্পর্কে এখানে কয়েকটি সাধারণ ভুল ধারণা রয়েছে:

  • ফটো গাইড "কিভাবে"

  • ক্যামেরা আপডেট

  • ফটো টিপস, কৌশল, এবং সেরা অনুশীলন

  • ভ্রমণ ছবির গল্প

  • সফ্টওয়্যার টিউটোরিয়াল সম্পাদনা

  • ক্যামেরা স্টোরেজ এবং গতিশীলতার জন্য চমৎকার ব্যাগ

  • কুলুঙ্গি ইমেজ বিভাগ

ব্লগিং হল নিজের ছবি বিক্রি করে অর্থ উপার্জন করার আরেকটি উপায়। আপনি আপনার ব্লগকে এই বিকল্পগুলির কিছু এক্সটেনশন হিসাবে ব্যবহার করতে পারেন, যেমন ইমেজ মার্কেটিং এবং শেখানোর দক্ষতা। যখন আপনার ব্লগ ট্র্যাফিক তৈরি করতে শুরু করে, তখন আপনি অর্থোপার্জনের অনেক উপায় আছে৷ আপনি বিজ্ঞাপনের স্থান, ডিজিটাল পণ্য, মুদ্রণ বা ফটো এডিটিং প্রোগ্রামে যোগদান করতে পারেন। উদাহরণস্বরূপ , ধরুন আপনি একজন ক্যানন অ্যাম্বাসাডর হয়েছেন।

আপনি যখন তাদের ক্যামেরা পণ্য যেমন ক্যানন ক্যামেরা, প্যানাসনিক, নিকন, সনি ক্যামেরা , ইত্যাদির জন্য রিভিউ লেখেন। আপনি আপনার দর্শকদের ক্যানন ওয়েবসাইটে নির্দেশ করতে আপনার অনুমোদিত লিঙ্ক ব্যবহার করতে পারেন। যখন কেউ আপনার লিঙ্কগুলি ব্যবহার করে ক্রয় করে, আপনি একটি বিক্রয় কমিশন পাবেন। আপনি কীভাবে নিজের ফটো বিক্রি করে অর্থোপার্জন করবেন তার আরেকটি ধারণা পেয়েছেন এবং এটি হল অনলাইনে ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করার উপায়।

12. রিয়েল এস্টেট এজেন্ট ফটোগ্রাফার

অনেক শিল্পের মতো, একটি বাড়ি কেনার প্রক্রিয়া ডিজিটাল হয়। ক্রেতারা শুধুমাত্র বিভিন্ন ধরণের উচ্চমানের অনলাইন ছবি সহ বাড়ির দিকে তাকাচ্ছেন৷ এটি রিয়েল এস্টেট শিল্পে ফটোগ্রাফারদের একটি বিশাল চাহিদা তৈরি করেছে। ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করার জন্য এটি একটি বিকল্প উপায়।

রিয়েল এস্টেট এজেন্ট ফটোগ্রাফারদের জন্য একটি ভাগ্য ব্যয় করতে ইচ্ছুক যারা তাদের বাড়ি বিক্রি করতে সাহায্য করতে পারে। আপনি সম্ভবত সর্বাধিক এক বা দুই ঘন্টার মধ্যে বাড়ির ভিতরে এবং বাইরের সবকিছু ক্যাপচার করতে পারেন। খুব অন্তত, এই ধরনের চাকরি সহজেই কয়েকশ ডলার পরিশোধ করতে পারে। আপনি যদি একটি উচ্চ-মূল্যের বাড়ির ছবি তোলেন, তাহলে এজেন্টের কাছে আপনার কাজের জন্য আপনাকে আরও অর্থ প্রদানের জন্য প্রণোদনা এবং বাজেট থাকতে পারে।

আপনার রিয়েল এস্টেট গ্রাহকদের সম্পূর্ণ প্যাকেজ প্রদান করতে আপনার অবশ্যই ভাল ফটো এডিটিং দক্ষতার প্রয়োজন হবে। কিন্তু একবার আপনি বিভিন্ন এজেন্টদের সাথে সম্পর্ক স্থাপন করলে, তারা যখনই নতুন সম্পদের তালিকা করবে তখন আপনি একটি ভালো আয়ের প্রবাহ তৈরি করতে পারবেন।

13. আপনার ফটোগ্রাফির মাধ্যমে সোশ্যাল মিডিয়াকে প্রভাবিত করুন

অনলাইনে ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করার কোন ধারণা আছে? ছবিগুলিকে নগদীকরণ করার সবচেয়ে ব্যয়বহুল উপায়গুলির মধ্যে একটি হল সোশ্যাল মিডিয়াতে আপনার সামগ্রী আপলোড করা৷ আমি নিশ্চিত আপনাদের মধ্যে বেশিরভাগেরই ইতিমধ্যে একটি Instagram অ্যাকাউন্ট আছে। যদি না হয়, আপনি বিনামূল্যে একটি তৈরি করতে পারেন. ফটোতে আপনার Instagram পৃষ্ঠা জমা দিন. অন্যান্য ফটো অ্যাকাউন্টে লিঙ্ক করে এবং প্রাসঙ্গিক হ্যাশট্যাগগুলি ব্যবহার করে কীভাবে আরও অনুসরণকারী অর্জন করবেন তা শিখুন। একবার আপনি হাজার হাজার অনুসরণকারী অর্জন করা শুরু করলে, আপনি ব্র্যান্ডগুলির সাথে সহযোগিতা করে নিম্নলিখিতগুলি বাড়াতে পারেন৷

কোম্পানিগুলি তাদের পণ্য এবং পরিষেবার বিজ্ঞাপন দেওয়ার জন্য আপনাকে অর্থ প্রদান করতে পারে। আপনার যদি আরও ফলোয়ার থাকে তবে এটি আরও বেশি অর্থ প্রদান করবে। উদাহরণস্বরূপ, একটি বেকারি এবং লাগেজ কোম্পানি তাদের ক্যামেরা ব্যাগ দেখানোর জন্য আপনাকে অর্থ প্রদান করতে পারে। প্রোটিন বার ব্যবসা বাইরে শুটিং করার সময় তাদের পণ্যের বিজ্ঞাপনের জন্য আপনাকে অর্থ প্রদান করতে পারে। এখানে সম্ভাবনা অন্তহীন.

ইনফ্লুয়েন্সার মার্কেটিং এখন কয়েক বছর ধরে বৃদ্ধি পাচ্ছে, অদূর ভবিষ্যতে মন্দার কোনো লক্ষণ নেই। অনেক ব্র্যান্ড তাদের প্রভাবিত করার জন্য উচ্চ বাজেট বরাদ্দ করে। শুরুতে শুরু করলে প্রথমে পথ ধীর হতে পারে। কিন্তু একবার আপনি সেই 10k ফ্যান চিহ্নে আঘাত করলে, এই কৌশলটি ব্যবহার করে অর্থোপার্জন করা অনেক সহজ হবে। এভাবেই অনলাইনে ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করা যায়।

14. ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করার আগে ফটো ইভেন্টে যোগ দিন

ইভেন্টগুলিতে আপনার নিজস্ব ফটোগ্রাফি পরিষেবাগুলি অফার করে একটি কুলুঙ্গি ডিজাইন করুন। গিগের উপর নির্ভর করে, এই ক্রিয়াকলাপগুলি কয়েকশ থেকে কয়েক হাজার শব্দ পর্যন্ত হতে পারে। ইভেন্টগুলির উদাহরণগুলির মধ্যে রয়েছে কীভাবে ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করবেন:

  • জন্মদিনের অনুষ্ঠান

  • স্কুল গেম

  • সিটি শো

  • বিবাহ

  • ম্যাগাজিন

  • বার্ষিকী পার্টি

  • শিল্প সম্মেলন

  • কোম্পানির ঘটনা

  • স্নাতক

অর্থপ্রদান স্পষ্টতই আপনার দক্ষতার স্তর এবং ইভেন্টের আকারের উপর নির্ভর করে পরিবর্তিত হবে। উদাহরণস্বরূপ, একটি ছোট পরিবারের জন্মদিনের পার্টিতে সম্ভবত পুরো দিনের বিবাহের মতো খরচ হবে না যখন আপনাকে অনেক জায়গায় যেতে হবে।

15. ফটো আনুষাঙ্গিক অ্যাফিলিয়েট করুন এবং অর্থ উপার্জন করুন

কীভাবে ফটো এডিটিং সফ্টওয়্যার ব্যবহার করতে হয় তা জানা ভালো ছবি তুলতে সক্ষম হওয়ার মতোই গুরুত্বপূর্ণ। অন্যান্য অনেক বিপণন কৌশলও ছবি সম্পাদনা করতে ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, আপনি অন্য ফটোগ্রাফারদের শেখাতে পারেন কিভাবে বিভিন্ন এডিটিং সফটওয়্যার ব্যবহার করতে হয়। আপনি ফটো আনুষাঙ্গিক যেমন ফটোগ্রাফি ক্যামেরা/ লেন্স, ট্রাইপড ইত্যাদিতে অ্যাফিলিয়েট শুরু করতে পারেন৷ এছাড়াও আপনি ফটো এডিটিং সফ্টওয়্যারের অ্যাফিলিয়েট প্রোগ্রামে যোগ দিতে পারেন এবং সম্পাদনা টিপস প্রদান করতে আপনার ব্লগ ব্যবহার করতে পারেন৷

অ্যাফিলিয়েট মার্কেটিং মডেল হল একটি লাভজনক উপায় ব্লগিং হল ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করার একটি বিকল্প উপায়। ম্যাগাজিনে বন্দুক পাঠানো বা ব্যক্তিগত পোর্টফোলিওতে রাখার আগে তারা তাদের কিছু ফটো স্পর্শ, উন্নত এবং শট করতে চাইতে পারে। এভাবেই অনলাইনে ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করা যায়।

16. একটি স্থানীয় ফটো ট্যুর শুরু করুন

আপনি ভাল ফটোগ্রাফি সুযোগ সঙ্গে একটি এলাকায় বাস? একটি স্থান হিসাবে, আপনি এই ছবি তোলার জন্য সব সেরা জায়গা জানতে হবে. হতে পারে আপনি সমুদ্রের ধারে বাস করেন এবং সূর্যাস্তের জন্য উপযুক্ত জায়গা জানেন। অথবা হয়ত আপনি শহরে থাকেন এবং বিল্ডিংগুলির একটি শীতল দৃশ্য পেতে জানেন। আপনার শহরে কি প্রাচীন ভবন এবং সুন্দর পতনের পাতা সহ একটি ঐতিহাসিক অঞ্চল আছে?

পরিস্থিতি যাই হোক না কেন, আপনি স্থানীয় ট্যুরে অন্যান্য ফটোগ্রাফারদের নিয়ে যেতে পারেন। এই অতিথিদের জন্য অর্থপ্রদান বিভিন্ন দিক থেকে পরিবর্তিত হবে। উদাহরণ স্বরূপ, লোকেরা দুই ঘন্টার হাঁটার তুলনায় একাধিক সাইটে অফার করা ভ্রমণ আইটেমগুলির সাথে এক দিনের ভ্রমণের জন্য অতিরিক্ত অর্থ প্রদান করতে ইচ্ছুক। কিন্তু আপনি আপনার প্রাপ্যতা, সম্পদ, চাহিদা এবং অবস্থানের উপর নির্ভর করে এই শর্তাবলী অর্ডার করতে সক্ষম হবেন।

17. একটি ফটোগ্রাফি প্রতিযোগিতায় প্রবেশ করুন

ফটোগ্রাফি প্রতিযোগিতা হল নিজের ছবি বিক্রি করে অর্থ উপার্জন করার একটি উপায়। আপনি যদি সঠিক প্রতিযোগিতায় জয়ী হন তবে আপনার একটি বা দুটি পুরস্কার স্বর্ণ জিততে পারে। সঠিক প্রতিযোগিতায় জয়ী হওয়া আপনার পণ্যের উপরও বিশাল প্রভাব ফেলতে পারে। ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস আজ অবধি $ 290,000 তহবিল প্রকাশ করেছে। তারা আসন্ন ছবির প্রদর্শনীতে $47,500 নগদ পুরস্কার দান করেছে। ন্যাশনাল জিওগ্রাফিক প্রতি বছর ফটো প্রতিযোগিতাও পরিচালনা করে।

বন্যপ্রাণী ফটোগ্রাফারদের ব্যাপক চাহিদা রয়েছে। যদিও একটি দুর্দান্ত ফটো প্রতিযোগিতায় হাজার হাজার ডলার জেতা একটি কঠিন কাজ হতে পারে, প্রবেশ করে আপনি যে প্রকাশ পাবেন তা আপনাকে অন্যান্য পদ্ধতি ব্যবহার করে অর্থ উপার্জন করতে সহায়তা করতে পারে। এছাড়াও, এটা সবসময় সম্ভব যে আপনার এন্ট্রি একটি নগদ পুরস্কারের দিকে পরিচালিত করবে। এভাবেই অনলাইনে ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করা যায়।

18. ফটো সহ আপনার ভ্রমণের গল্প বিক্রি করুন

আপনি কি ভ্রমণ এবং ছবি তুলতে পছন্দ করেন? আপনি উভয় কাজ করে অর্থ উপার্জন করতে পারেন! ম্যাগাজিন এবং সংবাদপত্রের মতো ক্লায়েন্টরা সর্বদা নতুন বিষয়বস্তুর সন্ধান করে। আপনি আপনার ভ্রমণ বিষয়বস্তুর সুন্দর প্রকৃতির ছবি তৈরি এবং বিক্রি করে অর্থোপার্জনের চেষ্টা করতে পারেন। এটি ফটো বা ভিডিও হাইলাইট করার জায়গা হতে পারে। আপনি যদি একজন প্রতিভাবান লেখকও হন তবে আপনি ছবি সহ নিবন্ধগুলির একটি সম্পূর্ণ প্যাকেজ অফার করতে পারেন। এটি বিক্রি করতে সক্ষম হওয়ার জন্য, নিবন্ধ এবং ফটোগুলিকে একটি গল্প তৈরি করতে হবে। তাই শুধু ভালো না লাগে এমন ছবি তোলা জরুরি। তাদের একটা গল্প বলা দরকার।

সংবাদপত্র এবং ম্যাগাজিনগুলিই একমাত্র সংস্থা নয় যেগুলি ভ্রমণ ফটোগ্রাফির প্রয়োজন। আপনি এগুলি ট্যুর অপারেটর, ভ্রমণ সংস্থা, এয়ারলাইনস বা আপনার স্থানীয় পত্রিকার কাছেও বিক্রি করতে পারেন। আপনি প্রায়ই দেখতে পাবেন যে আপনি একজন ক্লায়েন্টের সাথে যত বেশি কাজ করবেন, তত বেশি সুযোগ তৈরি হবে।

19. বিবাহের ফটোগ্রাফি অনুসরণ করুন

ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করার জন্য এটি একটি সেরা উপায়। আপনি যখন বিয়ের ফটোশুটে কাজ করছেন, তখন একজন ফটোগ্রাফার প্রতি বছর কতটা উপার্জন করতে পারে তা বের করা খুব কঠিন হতে পারে। বিশেষজ্ঞরা যারা বেশ কয়েক বছর ধরে ব্যবসায় রয়েছেন তারা একমত হবেন যে কিছু বছর অন্যদের তুলনায় বেশি লাভজনক। একজন বিবাহের ফটোগ্রাফারের গড় বেতন তার প্রতিভা এবং তার পরিষেবাগুলির প্রয়োজনীয়তার উপর নির্ভর করে ব্যাপকভাবে পরিবর্তিত হবে। অভিজ্ঞ বিবাহের ফটোগ্রাফাররা সাধারণত বেশি চার্জ করতে এবং আরও গিগ বুক করতে সক্ষম হয়, তাই তারা আরও বেশি অর্থ উপার্জন করে।

অনেক ফটোগ্রাফার বিবাহের ফটোগ্রাফি ট্রেইলে যেতে পছন্দ করেন। এই কুলুঙ্গি একটি ফটোগ্রাফার হিসাবে অনেক অর্থ উপার্জন করার সম্ভাবনা আছে. এবং সঙ্গত কারণে। আপনাকে যে চাপ, পরিকল্পনা এবং কাজের পরিমাণ করতে হবে তা প্রচুর। শুধু আর্থিক সুবিধাই বেশি নয়, এটি একটি অত্যন্ত ফলপ্রসূ ক্যারিয়ারও বটে। আপনি আপনার জীবনের সবচেয়ে সুখী দিনগুলির অংশ হয়ে উঠুন।

তবে চাপ খুব বেশি। একটি সুখী দম্পতির সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্তগুলির মধ্যে একটি ক্যাপচার করার জন্য আপনি দায়ী। অতএব, আপনার যথেষ্ট ব্যায়াম আছে তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। আপনি যদি ইতিমধ্যে ইভেন্ট বা প্রতিকৃতির ছবি তুলছেন, আপনি বিবাহের ফটোগ্রাফার হওয়ার পথে রয়েছেন।

20. আপনার নিজের অনন্য ফটো অ্যালবাম তৈরি করুন

ফটোগ্রাফিতে অর্থ উপার্জনের সবচেয়ে অস্বাভাবিক উপায়গুলির মধ্যে একটি হল আপনার নিজের ফটো বুক তৈরি করা। অনলাইনে অনেক শো পাওয়া যায়। যাইহোক, ছবির বইগুলি গ্যালারির চেয়ে বেশি যা অনেক উপায়ে দৃশ্যমান। ছবির বই অনেক কাস্টমাইজেশন প্রস্তাব. একটি ফটো অ্যালবামের বিপরীতে, আপনি আপনার ছবির বইটি আপনার পছন্দ মতো কাস্টমাইজ করতে পারেন৷ আপনি পাঠ্য যোগ করতে পারেন, আপনার ফটোগুলির চারপাশে ফ্রেম তৈরি করতে পারেন এবং আপনার ফটো সংগ্রহ সম্পাদনা করতে পারেন৷ যদি এটি ভাল কাজ করে, আপনি এক বা দুই ঘন্টার মধ্যে একটি ছবির বই তৈরি করতে পারেন। আপনি অনলাইনে একটি ফটো বুক কেনার চেষ্টা করতে পারেন যেমন সেলফ অ্যাডেসিভ ফটো অ্যালবাম এবং এটি কাস্টমাইজ করুন।

ছবির বই অনেক দামী। শত শত ছবি প্রিন্ট করা এবং একটি সুন্দর অ্যালবাম কেনা ব্যয়বহুল। অনেক পিকচার বুক পরিষেবা $10-এর মধ্যে বই অফার করে। এবং তারা বন্ধু এবং পরিবারের সদস্যদের জন্য ভাল উপহার যারা তাদের স্মৃতি এক জায়গায় রাখতে চান। তারা গ্রাহকদের সাথে ভাগ করতে প্রস্তুত. এটি বিভিন্ন অনলাইন-সম্পর্কিত সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করে। এবং এটি আপনাকে আরও পেশাদার দেখায়।

একটি photobook করতে অনেক উপায় আছে. আপনার ল্যাপটপে একটি সম্পাদনা এবং সংহত করতে আপনাকে অনেক ঘন্টা ব্যয় করতে হবে না। শাটারফ্লাই-এর মতো কিছু ওয়েবসাইটের ডিজাইনার রয়েছে যারা 3 ব্যবসায়িক দিনের মধ্যে আপনার ফটো বুক তৈরি করবে। আপনার পেশাদার পোর্টফোলিও তৈরি করার জন্য Blurb একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম। আপনাকে যা করতে হবে তা হল আপনার স্টাইলিশ ফটোগুলি আপলোড করুন৷

এটি গুরুত্বপূর্ণ যে আপনি আপনার ছবির বইয়ের জন্য একটি নির্দিষ্ট থিম বেছে নিন। এটি এটিকে আরও আকর্ষণীয় এবং উপভোগ্য করে তুলবে। আপনি আপনার সম্পূর্ণ বইয়ের জন্য একটি থিম তৈরি করতে পারেন বা বিভিন্ন 10-পৃষ্ঠার থিম বেছে নিতে পারেন। একবার আপনার মনে থিম হয়ে গেলে, আপনার প্রিয় ফটোগুলি বেছে নেওয়া শুরু করার সময়।

একই ধরণের অনেকগুলি ছবি এড়ানোর চেষ্টা করুন। বিভিন্ন কোণ, আলো এবং চেহারা সহ ছবি ব্যবহার করুন। এটি আপনার ছবির বইকে যতটা সম্ভব অনন্য করে তুলবে। কালো ছবির চেয়ে উজ্জ্বল ছবিকে অগ্রাধিকার দিন। পাথরের ছবিগুলি এড়িয়ে চলাও একটি ভাল ধারণা কারণ একটি পৃষ্ঠায় মুদ্রিত হলে সেগুলি আকর্ষণীয় দেখায় না৷ একইভাবে, অত্যধিক বৈসাদৃশ্য বা তীক্ষ্ণতা আপনার ইমেজ নষ্ট করতে পারে। আপনার ছবির জন্য ছবি নির্বাচন করার সময়, যতটা সম্ভব বড় রাখার চেষ্টা করুন। বেশিরভাগ ফটোগ্রাফি সাইটের আকার সীমিত এবং সর্বনিম্ন। আপনার ফটো যত কাছে আসবে, মুদ্রিত হলে সেগুলি তত ভালো দেখাবে৷ ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করার এই 20টি উপায় এবং আপনি ইতিমধ্যেই শিখেছেন কীভাবে অর্থের জন্য অনলাইনে নিজের ছবি বিক্রি করবেন।

ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করার বিষয়ে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

কিভাবে একটি ক্যামেরা দিয়ে অর্থ উপার্জন করতে?

অনেকেই জানেন না কিভাবে ক্যামেরা দিয়ে টাকা আয় করা যায়। আপনার যদি কোনো DSLR ক্যামেরা না থাকে এবং ফটোগ্রাফির প্রতি আগ্রহ থাকে, তাহলে আপনি একটি স্মার্টফোন ক্যামেরা দিয়েও অর্থ উপার্জন শুরু করতে পারেন। কিন্তু আপনাকে ফটোগ্রাফি সম্পর্কে বিস্তারিত জানতে হবে যেমন ক্যামেরার শাটার স্পিড, লেন্স ফোকাস, ক্যামেরা মোড এবং একটি সুন্দর ছবি তোলার জন্য প্রয়োজনীয় অন্যান্য সমস্ত জিনিস। আপনি অনলাইনে নিজের ছবি বিক্রি করে অর্থ উপার্জন করতে পারেন যেমন শাটারস্টক, আইস্টক ইত্যাদি।

একজন ফটোগ্রাফার হিসাবে কিভাবে অর্থ উপার্জন করবেন?

ফটোগ্রাফার হিসাবে অর্থ উপার্জনের অনেক উপায় রয়েছে যেমন স্টক মার্কেটপ্লেসে আপনার ছবি বিক্রি করে, ওয়েডিং ফটোগ্রাফি কভার করে, একটি ফটো প্রতিযোগিতায় যোগদান করে এবং এটি জিতে, অ্যাফিলিয়েট মার্কেটিং করা, একজন ফ্রিল্যান্সিং ফটোগ্রাফার হিসাবে, ইভেন্ট কভার করা, সংবাদ/মিডিয়া/ ম্যাগাজিন, একটি ব্যবসার জন্য পণ্য ফটোগ্রাফি এবং আরও অনেক কিছু। কীভাবে নিজের ছবি বিক্রি করে অর্থ উপার্জন করতে হয় সে সম্পর্কে আরও বিশদ জানতে উপরের নিবন্ধটি পড়ুন।

কিভাবে একজন ফ্রিল্যান্স ফটোগ্রাফার হিসেবে নিজের ছবি বিক্রি করে অর্থ উপার্জন করবেন?

স্বাধীন ফটোগ্রাফাররা স্ব-নিযুক্ত ফটোগ্রাফার। তারা বিভিন্ন প্রতিষ্ঠান ও মানুষের কাছ থেকে যখন খুশি তখন প্রজেক্ট নেয়। ফ্রিল্যান্স ফটোগ্রাফাররা কোন প্রজেক্ট নেয় তা বেছে নেওয়ার নমনীয়তা রয়েছে। উদাহরণস্বরূপ, এটি একটি মিডিয়া কোম্পানি, সংবাদপত্র, ইভেন্ট বা বাণিজ্যিক উদ্যোগ হতে পারে। তারা প্রকল্প / ঘন্টা / দিন দ্বারা অর্থ প্রদান করা হয়. অর্থ উপার্জন করতে, স্বাধীন ফটোগ্রাফারদের তাদের কাজ বিক্রি করতে হবে। ফটোগ্রাফি-সম্পর্কিত নতুন প্রকল্পগুলি খুঁজে পেতে একটি শক্তিশালী পোর্টফোলিও এবং নেটওয়ার্ক তৈরি করা গুরুত্বপূর্ণ। অনলাইনে ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করার উপায় এটি।

অনলাইনে টাকার বিনিময়ে নিজের ছবি কিভাবে বিক্রি করবেন?

আপনি কি নিজের ছবি বিক্রি করে অর্থ উপার্জন করতে জানেন? আমি মনে করি আপনি ইতিমধ্যেই জানেন কিভাবে ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করতে হয়। ফটোগ্রাফার হিসেবে আপনি কত টাকা আয় করতে পারবেন তা জানার সময় এসেছে। নিউ ইয়র্ক ইনস্টিটিউট অফ ফটোগ্রাফির মতে , এখানে ফটোগ্রাফাররা তাদের দক্ষতার উপর ভিত্তি করে কত টাকা উপার্জন করে তার কিছু সাধারণ পরিসংখ্যান রয়েছে৷

  • শখ: এটি বিনামূল্যে (বা $100 এর নিচে)। এগুলি মূলত এমন লোকেরা যারা ছবি তুলতে পছন্দ করে এবং কেবল তাদের শখ অনুসরণ করতে পছন্দ করে। তারা আত্মীয় এবং বন্ধুদের জন্য বিনামূল্যে বা কম খরচে অঙ্কুর তৈরি করার প্রস্তাব দেয়।

  • অপেশাদার: $ 25 - $ 75 প্রতি ঘন্টা। এটি ফটোগ্রাফির জগতের শুরু মাত্র।

  • ছাত্র: প্রতি ঘন্টায় $50-100 বা ফটো প্রতি $25-100। শিক্ষার্থীর সংখ্যা নির্ভর করে তাদের যোগ্যতা এবং তাদের অভিজ্ঞতার পরিমাণের উপর। যাইহোক, একবার তারা উন্নত হয়ে গেলে, তারা পেশাদারদের মতো চার্জ করতে পারে।

  • সেমি-প্রো: প্রতি ঘণ্টায় $50- $150 বা প্রতি ছবি $50-125। এরা হলেন স্নাতক যারা আনুষ্ঠানিক প্রশিক্ষণ সম্পন্ন করেছেন এবং তাদের কিছু প্রযুক্তিগত অভিজ্ঞতা রয়েছে। যদিও তাদের এখনও তাদের নিজস্ব স্টুডিও নাও থাকতে পারে, তারা শুরু করে না এবং তাই একটু বেশি দাম নেয়।

  • বিশেষজ্ঞ: $75- $250 প্রতি ঘন্টা বা $75- $250 প্রতি ছবি। এই ফটোগ্রাফার অনেক অভিজ্ঞতা আছে এবং তার কাজের জন্য সম্মান অর্জন.

  • শীর্ষ পেশাদার: $200- $500 + প্রতি ঘন্টা বা $250- $1,500 প্রতি ফটো। এগুলি হল উদ্ভিদ ক্রিম, ফটোগ্রাফার, যাদের ছবি সবচেয়ে বেশি প্রয়োজন।

কোন ধরনের ফটো বেশি বিক্রি হয়?

বিশ্বের কোনো একক সর্বাধিক বিক্রিত ছবি নেই। এটি নির্ভর করে আপনি কোথায় আপনার ছবি বিক্রি করেন, আপনি কোন বিশেষ স্থানটি সনাক্ত করেন এবং আপনার গ্রাহক কে। বিশেষ করে, আপনি যখন স্টক ফটোগ্রাফি সাইটগুলিতে বিক্রি করেন, তখন কয়েকটি বিভাগ থাকে যেগুলি অন্যদের তুলনায় ভাল বিক্রি করে। উদাহরণস্বরূপ, মানুষের দৈনন্দিন কাজ, প্রকৃতি, প্রাণী, পরিবহনের ছবি খুব জনপ্রিয়। এছাড়াও, উদ্যোক্তা এবং মহিলাদের ছবি, প্রযুক্তি এবং অর্থের ব্যবসায় উচ্চ চাহিদা রয়েছে।

ফটোগ্রাফিতে ক্যারিয়ার কীভাবে শুরু করবেন তার চূড়ান্ত শব্দ

ছবি তুলে অর্থ উপার্জনের অনেক উপায় রয়েছে। আপনি প্রিন্ট বিক্রি করতে পারেন, আপনার নিজের ফটো বা রি-টাচ পরিষেবা প্রদান করতে পারেন, বা শেখাতে পারেন। আপনার ব্যক্তিত্ব এবং আপনি কি আগ্রহী তার উপর নির্ভর করে, আপনি ফটোগ্রাফিতে আপনার দক্ষতা দিয়ে অর্থ উপার্জন করতে পারেন। আমি আশা করি আপনি "কীভাবে ফটোগ্রাফিতে ক্যারিয়ার শুরু করবেন" নিবন্ধটি উপভোগ করেছেন এবং কীভাবে নিজের ফটো বিক্রি করে অর্থোপার্জন করবেন তা শিখেছেন।




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url