বাংলাদেশের সবচেয়ে সুন্দর জায়গার নাম । দর্শনীয় স্থান ঢাকা

বাংলাদেশের সবচেয়ে সুন্দর জায়গার নাম: আপনার অনাবিষ্কৃত রত্নগুলির ভ্রমণ বালতি তালিকায় বাংলাদেশকে যুক্ত করতে আগ্রহী? যদি তাই হয়, বাংলাদেশের এই সুন্দর স্থানগুলি আপনাকে প্রাচীন ইতিহাস, প্রাণবন্ত সংস্কৃতি এবং কাঁচা সৌন্দর্যে পরিপূর্ণ একটি ভ্রমণ ভ্রমণের পরিকল্পনা করতে সাহায্য করবে।

বাংলাদেশের সবচেয়ে সুন্দর দর্শনীয় স্থান

প্রকৃতিপ্রেমীদের, ভোজনরসিক এবং সাহসী দুঃসাহসিকদের জন্য বাংলাদেশের কাছে অফার করার মতো অনেক কিছু রয়েছে। যদিও এশিয়ার বাইরের ভ্রমণকারীদের কাছে এখনও তুলনামূলকভাবে অজানা, যারা প্রাকৃতিক এবং মানব-সৃষ্ট উভয় সৌন্দর্যে আচ্ছন্ন একটি জায়গায় সত্যিকারের অবিস্মরণীয় ভ্রমণের সন্ধান করছেন তাদের এই বিশাল, বৈচিত্র্যময় স্থান এবং এটি কী অফার করে সে সম্পর্কে আরও জানতে কিছু সময় নেওয়া উচিত।

তাই আসুন বাংলাদেশের শোস্টপারদের সাথে শুরু করি, এবং স্থানীয় লেখকের দ্বারা পরিচালিত 14টি সবচেয়ে সুন্দর স্থানের মাধ্যমে এই রাজকীয় দেশ সম্পর্কে আরও জানুন।

বাংলাদেশের সবচেয়ে সুন্দর জায়গার নাম

১- পুরান ঢাকা

লালবাগ কেল্লা

হায়, পুরান ঢাকা! বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত, পুরান ঢাকার সমৃদ্ধ সংস্কৃতি এবং ঐতিহ্য এর স্থাপত্য এবং শহরের জনসংখ্যার জীবনধারা উভয়ই প্রতিফলিত হয়। ঢাকা বাংলাদেশের রাজধানী, এবং শহরের দক্ষিণতম অঞ্চলকে বলা হয় পুরান ঢাকা।

পুরান ঢাকার নিদর্শনগুলির মধ্যে, লালবাগ কেল্লা এবং আহসান মঞ্জিল দুটি সর্বাধিক দর্শনীয় স্থান। আগেরটি মুঘল আমলের একটি অসম্পূর্ণ দুর্গ। পরবর্তীতে নবাবদের বাসস্থান ছিল এবং এটি সমৃদ্ধ মুঘল স্থাপত্য নীতির উপর নির্মিত।

ঢাকা স্কাইলাইন

তারা মসজিদ, রোজ গার্ডেন প্যালেস, ওয়ারীর খ্রিস্টান কবরস্থান এবং বাহাদুর শাহ পার্ক সবই তাদের নিজস্ব আকর্ষণীয় ইতিহাস নিয়ে আসে এবং আপনি যদি এই এলাকায় থাকেন তবে অবশ্যই দেখার জায়গা।

ছয়শ একর জায়গা জুড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস দেখতে ভুলবেন না। বিজ্ঞান অনুষদের ভবনটিকে কার্জন হল বলা হয়, লর্ড কার্জনের নামে নামকরণ করা হয় এবং এটি মুঘল এবং ইউরোপীয় স্থাপত্যের একটি অনন্য মিশ্রণ নিয়ে গঠিত। বাংলাদেশের 14টি সবচেয়ে সুন্দর দর্শনীয় স্থান | বাংলাদেশের সবচেয়ে সুন্দর দর্শনীয় স্থান

2 – সোনারগাঁও

একসময় একটি জমজমাট নদী বন্দর, সোনারগাঁও ঐতিহ্যগতভাবে 1800 এর দশকের শেষের দিকে মসলিন ব্যবসায়ীদের একটি জনপ্রিয় কেন্দ্র ছিল। এটি যাদুঘর এবং স্থাপত্যের নিদর্শন দ্বারা পরিপূর্ণ, এবং আজ এটি একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য।

বোরো সরদার বাড়ি, একজন হিন্দু ব্যবসায়ীর তৎকালীন বাসভবন, এখন একটি চটকদার যাদুঘর যা দেখার মতো।

পানাম নগর সম্ভবত সোনারগাঁওয়ের সবচেয়ে দর্শনীয় স্থান। ব্রিটিশরা একটি সুতি কাপড় ব্যবসার কেন্দ্র হিসাবে প্রতিষ্ঠিত, পানার নগর প্রথমে প্রায় বাহান্ন বাড়ির একটি ছোট শহর ছিল, যেখানে হিন্দু অধ্যুষিত ছিল। সমস্ত বাড়িগুলি ইউরোপীয় স্থাপত্য নীতির উপর নির্মিত, এবং শহরটি সোনারগাঁওয়ের অন্যতম দর্শনীয় স্থান।

এছাড়াও আপনি সোনারগাঁও লোকশিল্প ও কারুশিল্প যাদুঘর দেখতে পারেন, যদি আপনি সোনারগাঁয়ে উৎপাদিত বিভিন্ন কাপড়ের উৎপত্তি এবং বিবর্তন সম্পর্কে আরও জানতে চান, সেইসাথে নকশি কাঁথা (হাতের সূচিকর্মের সাথে কুইল্ট)। বাংলাদেশের সবচেয়ে সুন্দর জায়গার নাম । দর্শনীয় স্থান ঢাকা

3 - চট্টগ্রাম

ঢাকার পর সবচেয়ে বড় ও প্রগতিশীল শহর চট্টগ্রাম। গৌরবময় চট্টগ্রাম পার্বত্য অঞ্চল তর্কাতীতভাবে এলাকার সবচেয়ে বিখ্যাত প্রাকৃতিক স্থান, এবং অবশ্যই দেখার মতো। যাইহোক, শহর এবং জেলা আবিষ্কার করার জন্য আরো অনেক কিছু আছে.

প্রাকৃতিক পর্যটন স্পটগুলির মধ্যে, বগা লেক, নেভাল বীচ, গুলিয়াখালী সমুদ্র সৈকত, পতেঙ্গা সমুদ্র সৈকত, কর্ণফুলী নদী এবং ভাটিয়ারী হ্রদ দর্শনীয় স্থানগুলির মধ্যে অন্যতম।

আপনি যদি জাদুঘর পছন্দ করেন, আপনি চট্টগ্রাম সার্কিট হাউস, জিয়া স্মৃতি জাদুঘর বা বিস্তার-চট্টগ্রাম আর্ট কমপ্লেক্সে যাদুঘর দেখতে পারেন। শহরে একটি সাফারি পার্ক, একটি বিনোদন পার্ক (ফয়'স লেক), এবং একটি পরিবার-বান্ধব চিড়িয়াখানা রয়েছে যা বন্যপ্রাণী অন্বেষণ এবং দেখার জন্য একটি বিকেলের জন্য উপযুক্ত।

শহরটিতে বায়েজিদ বোস্তামীর মাজারও রয়েছে, যেখানে সারা বছর ধর্মীয় কারণে হাজার হাজার মানুষ আসেন। 

চট্টগ্রামের খাবার নিজেই একটি ব্র্যান্ড। মেজবানি কাচ্চি বা কালা ভুনা না খেয়ে আপনি জেলা ছেড়ে যেতে পারবেন না। আপনি বিভিন্ন হাই-এন্ড এবং নৈমিত্তিক রেস্তোঁরা খুঁজে পেতে পারেন যা এই ঐতিহ্যবাহী খাবারের বিভিন্ন পরিবেশন করে, তাই সমস্ত দর্শনীয় স্থান ভ্রমণের সাথে ক্ষুধা মেটাতে ভুলবেন না!

4 – সিলেট

বাংলাদেশের মানচিত্রে আপনার চোখ রাখুন, এবং আপনি দ্রুত পূর্বাঞ্চলে সিলেটকে সনাক্ত করতে সক্ষম হবেন। এটি শুধু দেশের অন্যতম সবুজ জেলাই নয়, এখানে বৃষ্টিপাতের পরিমাণও সবচেয়ে বেশি। 

সিলেট তার হ্রদ এবং অন্যান্য জলাশয়ের জন্য জনপ্রিয়, এবং এটি অনেক চা বাগান এবং ছোট গ্রীষ্মমন্ডলীয় বনের আবাসস্থল। রাতারগুল সোয়াম্প ফরেস্ট, যা একটি মিঠা পানির জলাভূমি, এখানে দেখার জন্য সবচেয়ে আইকনিক জায়গা, যা ঘনিষ্ঠভাবে জাফলং এবং বিসনকান্দি অনুসরণ করে। আপনি পৃথিবীর অন্য কোথাও থেকে ভিন্ন এই বনগুলিতে প্রকৃতির কিছু সত্যিকারের চোয়াল-ড্রপিং কীর্তি দেখতে পারেন।

চতুর্দশ শতাব্দীর একজন মুসলিম সাধক শাহ জালালকে এই জেলাতেই সমাহিত করা হয়েছে। তার সমাধিস্থলটি একটি মাজারে পরিণত হয়েছে এবং এটি শাহজালাল দরগাহ নামে পরিচিত, যেখানে সারা বছর লক্ষ লক্ষ মানুষ আসেন।

সিলেটেও অনেক সুন্দর চা বাগান এবং বেশ কিছু জাদুঘর রয়েছে যা দেখার মতো। আপনি যদি জেলার অনন্য রন্ধনপ্রণালীর স্বাদ নিতে চান তবে দ্রুত লাঞ্চ বা ডিনারের জন্য পানশি বা পাঁচ ভাই-এ চলে আসুন। একেবারে ঐশ্বরিক! বাংলাদেশের 14টি সবচেয়ে সুন্দর দর্শনীয় স্থান | বাংলাদেশের সবচেয়ে সুন্দর দর্শনীয় স্থান

5 – কক্সবাজার

কক্সবাজার বাংলাদেশের পর্যটকদের জন্য সবচেয়ে জনপ্রিয় স্থানগুলির মধ্যে একটি, সারা বছর ঘুরে বেড়ায়। জেলাটি দেশের দক্ষিণ-পূর্ব অংশে অবস্থিত এবং বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতের আবাসস্থল।

যখন কক্সবাজারের কথা আসে, সূর্য, সমুদ্র এবং বালির কথা আসে তখন আপনি পছন্দের জন্য নষ্ট হয়ে যান। ইনানী, কোলাতলী, সুগন্ধা এবং লাবনী পয়েন্ট এই অঞ্চলের অনেকগুলি সমুদ্র সৈকতের মধ্যে কয়েকটি মাত্র। এছাড়াও আপনি অঞ্চল জুড়ে বিন্দু বিন্দু সুন্দর হোটেল এবং রিসর্ট খুঁজে পেতে পারেন. হিমছড়িতে পাহাড়ের চূড়া এবং জলপ্রপাত রয়েছে এবং এটি কোলাতলী সমুদ্র সৈকতের কাছাকাছি।

এ ছাড়া কক্সবাজার ক্রেতাদের স্বর্গরাজ্য। বার্মিজ মার্কেটের সেখানে একটি দৃঢ় অবস্থান রয়েছে, এবং আপনি এই দোকান জুড়ে সাজসজ্জা, সুন্দর পোশাক, গৃহস্থালীর আইটেম, কাটলারি এবং রান্নাঘরের সরবরাহ এবং প্রসাধনীগুলির বিশাল সংগ্রহ খুঁজে পেতে পারেন।

আপনি যদি সামুদ্রিক খাবার পছন্দ করেন, তাজা পরিবেশন করা বিভিন্ন ধরণের সামুদ্রিক খাবারের সন্ধান করতে যেকোনও রেস্টুরেন্ট বা রাস্তার পাশের দোকানে যান। ফাইন-ডাইনিং রেস্তোরাঁগুলি সারা বিশ্ব থেকে খাবার পরিবেশন করে, তাই আপনি সবসময় পছন্দের জন্য নষ্ট হয়ে যাবেন! বাংলাদেশের সবচেয়ে সুন্দর জায়গার নাম । দর্শনীয় স্থান ঢাকা

6 – সুন্দরবন

সুন্দরবন পৃথিবীর অন্যতম বৃহত্তম ম্যানগ্রোভ বন এবং হাজার হাজার প্রজাতির গাছ ও প্রাণীর আবাসস্থল। এটি বাংলাদেশের শীর্ষ পর্যটন আকর্ষণগুলির মধ্যে একটি এবং এটি জাতীয় প্রতীক - রয়েল বেঙ্গল টাইগারের আবাসস্থল।

সুন্দরবনে ছোট ছোট সৈকত এবং দ্বীপ রয়েছে যা সারা দিন উপভোগ করা যায়, বিশেষ করে সূর্যাস্তের সময়। এছাড়াও আপনি ঘন বনের মধ্য দিয়ে হাঁটতে পারেন, সুস্বাদু গাছপালা এবং এত আশ্চর্যজনক বন্যপ্রাণীর সাথে কাছাকাছি এবং ব্যক্তিগতভাবে উঠতে পারেন।

হিরন পয়েন্ট, বা নীলকোমল, একটি দর্শনীয় স্থান যেখানে আপনি তাদের প্রাকৃতিক আবাসস্থলে বিভিন্ন প্রাণী দেখতে পাবেন। আপনি যদি ভাগ্যবান হন, আপনি এমনকি রয়েল বেঙ্গল টাইগারের আভাস পেতে পারেন!

7 - সেন্ট মার্টিন দ্বীপ

কক্সবাজার এবং বঙ্গোপসাগরের কাছাকাছি অবস্থিত, সেন্ট মার্টিন দ্বীপ একটি ছোট এবং খুব জনপ্রিয় দ্বীপ, যা সারা বিশ্বের পর্যটকদের দ্বারা ঘন ঘন আসে। দ্বীপটি ছোট এবং এক দিনের মধ্যে অন্বেষণ করা যেতে পারে। দ্বীপে কোন যানবাহন চলাচলের অনুমতি নেই, এটি একটি দূষণ মুক্ত অঞ্চল করে তোলে।

সেন্ট মার্টিনের একটি এক্সটেনশন রয়েছে যার নাম ছেরা দ্বীপ বা ছেরা দ্বীপ, যা আপনি ভাড়া করা স্পিডবোটের মাধ্যমে দেখতে পারেন।

দ্বীপের বিস্ময় এবং সৌন্দর্যের চারপাশে ঘোরাঘুরি না করার সময়, আপনি স্কুবা ডাইভিং, সাইক্লিং এবং স্টারগেজিং (বা আপনি যদি পূর্ণিমার সময় যান তবে চাঁদ দেখার মতো) প্রচুর কার্যকলাপে আপনার হাত চেষ্টা করতে পারেন। দ্বীপটিতে অনন্য স্ন্যাকস এবং খাবার রয়েছে যা আপনি মিস করতে চান না! বাংলাদেশের 14টি সবচেয়ে সুন্দর দর্শনীয় স্থান | বাংলাদেশের সবচেয়ে সুন্দর দর্শনীয় স্থান

8 – শ্রীমঙ্গল

বাংলাদেশের উত্তর-পশ্চিমে অবস্থিত শ্রীমঙ্গল দেশের অন্যতম সবুজ স্থান। এটি বিস্ময়কর চা বাগান এবং বিস্তীর্ণ ক্ষেত্রগুলির একর উপর একর নিয়ে গঠিত, যেখানে শান্ত হ্রদ রয়েছে।

আপনি লাউয়াছড়া জাতীয় উদ্যান দিয়ে আপনার ভ্রমণ শুরু করতে পারেন। গ্রীষ্মমন্ডলীয় বনে শত শত বিভিন্ন প্রজাতির গাছ এবং প্রাণী রয়েছে। নূরজাহান টি এস্টেটের একর জমি জুড়ে বিস্তৃত চা বাগান রয়েছে। এমনকি একটি নিছক আভাসও আপনার মন এবং আত্মাকে শান্ত করার জন্য থেরাপির চেয়ে কম কিছু নয়।

শ্রীমঙ্গল তার হ্রদ এবং জলপ্রপাতের জন্যও জনপ্রিয়। মাধবপুর লেক এবং বাইক্কা বিল দেখতে ভুলবেন না। শান্ত জলরাশি সবুজের সাথে মিলিত হয় এবং শেষ বিকেলে এবং সূর্যাস্তের সময় দৃশ্যগুলি সবচেয়ে ভাল উপভোগ করা যায়।

হাম হাম জলপ্রপাত সাধারণত বর্ষা মৌসুমে মনোরম হয় যখন এতে যথেষ্ট পানি থাকে। আপনি যদি একটু হাইকিং পছন্দ করেন, আপনি লালটিলা বা লাল পাহাড়ের উপরে মন্দিরে যেতে পারেন।

শ্রীমঙ্গল চায়ের কিছু উৎকৃষ্ট বৈচিত্র্যের আবাসস্থল, তাই প্রচুর বিভিন্ন চা খেতে ভুলবেন না এবং আপনি যখন বেড়াতে যাবেন তখন আপনার সাথে কয়েকটি প্যাক নিয়ে আসবেন।

9 – খাগড়াছড়ি ও সাজেক উপত্যকা

খাগড়াছড়ি চট্টগ্রামের পার্বত্য অঞ্চলে অবস্থিত এবং এটি হাইকার এবং ট্রেকারদের মধ্যে জনপ্রিয়। এটিতে তেদুচরা ঝর্ণা সহ বেশ কয়েকটি হ্রদ এবং ছোট পাহাড় রয়েছে, যা বাংলাদেশের অন্যতম সুন্দর ঝর্ণা হিসাবে স্বীকৃত।

আলুটিলা গুহা এবং সাজেক উপত্যকা দুটিই খাগড়াছড়ির জনপ্রিয় পর্যটন স্পট। আলুটিলা গুহা প্রায় বিশ মিনিটে পার হওয়া যায়। রোমাঞ্চ-সন্ধানীরা রুক্ষ কাদামাটি পাথর এবং বরফের ঠান্ডা জলের মধ্য দিয়ে অ্যাডভেঞ্চার উপভোগ করবে।

সাজেক ভ্যালিও কম্প্যাক্ট, কিন্তু একেবারে সুন্দর। সিঙ্গেল-ট্র্যাক রাস্তার উভয় পাশে প্রচুর রিসর্ট এবং রেস্তোরাঁ রয়েছে। যেহেতু উপত্যকাটি খুব উচ্চতায় রয়েছে, কিছু মানুষ এমনকি বাস্তবে মেঘ স্পর্শ করতে পারে!

সাজেকে কংলাক নামে একটি ছোট পাহাড়ও রয়েছে, যা হাইকারদের মধ্যে জনপ্রিয়। পুরো সাজেক দুই দিনে দেখা যায়, এটি একটি আদর্শ দিন বা সপ্তাহান্তে ভ্রমণ।

10 – বান্দরবান

চট্টগ্রামের দক্ষিণে বান্দরবান অবস্থিত। এটি হাইকার এবং ট্রেকারদের জন্য আরেকটি জনপ্রিয় গন্তব্য, পাহাড় এবং হ্রদ দ্বারা বিস্তৃত যা আপনার মনে সুন্দর স্মৃতিগুলিকে খোদাই করবে। সাঙ্গু নদী এই জেলার মধ্য দিয়ে বয়ে গেছে, এবং জমিতে অন্তত তেরোটি বিভিন্ন আদিবাসী উপজাতি রয়েছে।

বান্দরবানের সবচেয়ে জনপ্রিয় গন্তব্য নীলাচল পয়েন্ট। এখান থেকে, আপনি আপনার চোখের সামনে পুরো বান্দরবান শহরের দৃশ্য দেখতে পাবেন এবং বলার অপেক্ষা রাখে না যে দৃশ্যটি শ্বাসরুদ্ধকর। গোল্ডেন টেম্পল বা বুদ্ধ ধাতু জাদি একটি বৌদ্ধ মন্দির এবং পর্যটকদের দ্বারা ঘন ঘন আসে।

বান্দরবানে দুটি জনপ্রিয় পাহাড় রয়েছে - নীলগিরি এবং চিম্বুক পাহাড়, এবং সেগুলি দেখার জন্য আপনাকে হাইকার হতে হবে না। এছাড়াও আপনি শহরের রাস্তায় ঘোরাঘুরি করতে পারেন এমনকি আদিবাসীদের বাসস্থানেও যেতে পারেন।

11 – রাঙ্গামাটি ও কাপ্তাই লেক

রাঙ্গামাটি চট্টগ্রামে অবস্থিত, এবং এটি জেলার অন্যতম জনপ্রিয় পার্বত্য অঞ্চল। এটি বিভিন্ন আদিবাসী উপজাতি দ্বারা বসবাস করে এবং একাধিক মন্দির এবং উপাসনালয় রয়েছে। বাংলাদেশের সবচেয়ে সুন্দর জায়গার নাম । দর্শনীয় স্থান ঢাকা

কাপ্তাই হ্রদে কায়াকিং, চমৎকার শুভলং জলপ্রপাত, এবং হ্রদের তীরে সংযোগকারী চিত্তাকর্ষক রাঙ্গামাটি ঝুলন্ত সেতু, আপনার জন্য অপেক্ষা করছে এমন অনেক বিস্ময়।

এছাড়াও, পেদা টিং টিং দ্বীপের সৌন্দর্য এবং কাপ্তাই জাতীয় উদ্যানে প্রকৃতির সাথে সংযোগের মধ্যে রাঙামাটি সাংস্কৃতিক জাদুঘরে কিছু সময় কাটাতে ভুলবেন না। আপনি মন্দির এবং বিহারগুলিতেও যেতে পারেন , তবে ধর্মীয় উত্সবগুলির সময় উপাসকদের বিরক্ত না করার পরামর্শ দেওয়া হয়। বাংলাদেশের 14টি সবচেয়ে সুন্দর দর্শনীয় স্থান | বাংলাদেশের সবচেয়ে সুন্দর দর্শনীয় স্থান

12 – কুয়াকাটা

কুয়াকাটা তার মন্ত্রমুগ্ধ সমুদ্র সৈকতের জন্য বিখ্যাত এবং এটি পটুয়াখালী জেলায় অবস্থিত। কুয়াকাটার মতো বঙ্গোপসাগরের ওপরে সূর্যোদয় ও সূর্যাস্তের এমন মনোমুগ্ধকর দৃশ্য বাংলাদেশে আর কোনো জায়গা নেই। তাই, শহরটি 'ডটার অফ ওশান' নামে পরিচিত।

আপনি যখন সমুদ্র সৈকতে বিস্তৃত সময় কাটাচ্ছেন না, আপনি ফাতরার চোর (দ্বীপ), লেবুর চোর (দ্বীপ), কুয়াকাটা ইকো পার্ক এবং গঙ্গামতি সংরক্ষিত বনেও যেতে পারেন।

কুয়াকাটা বৌদ্ধ ও হিন্দুদের তীর্থস্থান; তাই, এলাকাটি সমস্ত আকার এবং আকারের অনেক মন্দিরের আবাসস্থল। আপনি তাদের মিসরিপাড়া, আমখোলাপাড়া এবং কেরানীপাড়ায় দেখতে পারেন।

দ্বীপটি শুকনো মাছের উৎপাদনের জন্যও জনপ্রিয়, এবং সেখানে একটি গ্রাম রয়েছে যা সম্পূর্ণ শুকনো মাছ বিক্রি করে এবং অন্য কিছু নয়। আপনি যদি সুস্বাদু খাবারের ভক্ত হন তবে কিছু বাড়িতে আনতে ভুলবেন না।

13 – বাগেরহাট

বাগেরহাট দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত এবং এটি সুন্দরবনের কাছাকাছি। জেলাটি মসজিদ এবং জাদুঘরের জন্য জনপ্রিয় এবং শহরের বাইরে একটি ছোট ভ্রমণের জন্য উপযুক্ত। আপনি যদি স্থাপত্যকে ভালোবাসেন তবে বাগেরহাটের জন্য আপনি দ্রুত আপনার হৃদয়ে জায়গা পাবেন।

ঐতিহাসিক স্থানটিতে অনেক মসজিদ রয়েছে, যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছয়টি হল ষাট গম্বুজ মসজিদ, নয় গম্বুজ মসজিদ, জিন্দা পীরের মসজিদ, চুনাখোলা মসজিদ, সিংগার মসজিদ এবং বিবি বেগনীর মসজিদ। সবগুলোই প্রতি বছর হাজার হাজার মানুষ পরিদর্শন করে এবং সমৃদ্ধ ও জাঁকজমকপূর্ণ স্থাপত্যের মসজিদ।

খান জাহান আলীর সমাধি পরিদর্শনের জন্য একটি ট্রিপও আবশ্যক, যখন প্রকৃতি প্রেমীরা খান জাহান দীঘি (পুকুর) এবং ঘোরা দীঘির (পুকুর) জলে শান্তি ও প্রশান্তি পাবেন।

পরিশেষে, চন্দ্র মহল ইকো পার্কের ট্রিপ মিস করবেন না, বিশেষ করে যদি আপনি বাচ্চাদের সাথে ভ্রমণ করেন। আপনি যদি স্থানীয় রন্ধনপ্রণালী চেষ্টা করতে চান তবে ধানসিঁড়ি রেস্তোরাঁর যেকোনো শাখায় চলে আসুন।

14 – বরিশাল

কীর্তনখোলা নদীর তীরে অবস্থিত, বরিশাল আলো এবং হাসির একটি ছোট শহর যা সপ্তাহান্তে ভ্রমণের জন্য আদর্শ। এটিতে ঝলমলে হ্রদ এবং সুন্দর স্থাপত্য সাইট রয়েছে এবং আপনি একই ভ্রমণে শহর এবং এর প্রাকৃতিক পরিবেশ উভয়ই উপভোগ করতে পারেন।

শহরের মধ্যে অবস্থিত গুঠিয়া মসজিদ সম্ভবত সবচেয়ে আইকনিক পর্যটন আকর্ষণ, এবং এটি অবশ্যই দেখার মতো। এছাড়াও, নৌকায় ভাসমান পেয়ারার বাজার হল আরেকটি অভিজ্ঞতা যা আপনি মিস করতে চান না, কারণ এটি বেশ দর্শনীয়। আপনি যদি প্রকৃতিকে আরও উপভোগ করতে চান তবে আপনি দুর্গা সাগর হ্রদে ঘুরে আসতে পারেন এবং একটি নৌকা নিয়ে বা কায়াকিং করতে পারেন।

বরিশালের অনন্য খাবার রয়েছে এবং আপনি শহরের যেকোনো রেস্তোরাঁয় এর স্বাদ নিতে পারেন। শোকাল শোন্ডা রেস্তোরাঁটি তার প্রাতঃরাশ এবং মিষ্টান্নের জন্য বেশ জনপ্রিয়, তাই দুপুরের খাবার বা রাতের খাবারের জন্য থামতে ভুলবেন না। বাংলাদেশের 14টি সবচেয়ে সুন্দর দর্শনীয় স্থান | বাংলাদেশের সবচেয়ে সুন্দর দর্শনীয় স্থান

সারসংক্ষেপ

বাংলাদেশের সুন্দর, গৌরবময় এবং লোভনীয় সব কিছুর প্রতিনিধিত্ব করে, বাংলাদেশে দেখার জন্য এই সুন্দর স্থানগুলি এই বিশাল দেশটিতে ভ্রমণের প্রতিশ্রুতি দেয় যা অন্য কোথাও নেই।

আপনি যদি সত্যিকারের অনন্য ভ্রমণ অভিজ্ঞতার সন্ধান করেন, প্রাকৃতিক সৌন্দর্য, প্রাচীন স্থাপত্যশৈলী এবং প্রচুর স্মরণীয় অভিজ্ঞতায় ভরপুর, তাহলে বাংলাদেশ ছাড়া আর কোথাও দেখুন না।

আরো পড়ুন:

►► কম দামে ভালো ফোন

►► দিনে ৫০০ টাকা ইনকাম

►► শুভ বিবাহ শুভেচ্ছা মেসেজ

►► বেস্ট ক্যাপশন বাংলা Attitude

ফ্রি টাকা ইনকাম বিকাশে পেমেন্ট 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url