বাঙালি খাবারের নাম | গ্রাম বাংলার খাবার

গ্রাম বাংলার খাবার: তাপ, মশলা এবং মন্ত্রমুগ্ধের স্বাদে জীবন্ত, বাংলাদেশী খাবার এশিয়ার সবচেয়ে কম মূল্যের অথচ বিস্ময়কর খাবারের একটি।

বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার বাঙালি খাবারের নাম

গ্রীষ্মমন্ডলীয় ভূগোল এবং পারস্য থেকে ভারতীয় পর্যন্ত বিভিন্ন প্রভাবের দ্বারা সংজ্ঞায়িত, এই সুন্দর দেশের রন্ধনপ্রণালীটি সমৃদ্ধি, মশলা এবং সুগন্ধযুক্ত গুণাবলীর সাথে গর্জন করে।

নতুন এবং উত্তেজনাপূর্ণ স্বাদের সংমিশ্রণের জন্য আকাঙ্ক্ষিত ভোজনপ্রিয় ভ্রমণকারীরা যখন আমরা বাংলাদেশী খাবারের গভীরে প্রবেশ করি তখন উত্তেজিত হয়। এখানে দেশের সবচেয়ে জনপ্রিয় 16টি খাবার রয়েছে, যেমনটি একজন স্থানীয় বর্ণনা করেছেন।

বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার বাঙালি খাবারের নাম

1 - শর্শে ইলিশ (সরিষার তরকারি সহ ইলিশ মাছ)

বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ যেখানে অধিকাংশ জনসংখ্যা নিয়মিত মাছ খায়। ইলিশ বাংলাদেশের জাতীয় মাছ, এবং সারা বিশ্বের প্রায় ৭০% ইলিশ মাছ উৎপাদনের জন্য দেশটি দায়ী।

মাছ বাংলাদেশী সংস্কৃতির একটি অত্যাবশ্যকীয় অংশ, এবং বলাই বাহুল্য যে, বাংলাদেশে ভ্রমণকারীদের জন্য এটি অবশ্যই একটি খাবার।

ইলিশ নানাভাবে রান্না করা যায়। এর মধ্যে, বাঙালি খাবারে এই সুস্বাদু মাছের নমুনা দেওয়ার সবচেয়ে জনপ্রিয় উপায় হল ষোড়শে ইলিশ।

শোর্শে ইলিশ হল একটি থালা যা ইলিশ মাছের সাথে সুস্বাদু সরিষার গ্রেভিতে রান্না করা হয়, যা সাধারণত সাদা ভাতের সাথে পরিবেশন করা হয়, যা অবশ্যই খেতে হবে।

সরিষা বিভিন্ন মশলা দিয়ে রান্না করা হয়, এটি প্রচুর তাপ এবং লাথি দেয়। সরিষা গ্রেভির মতো সামঞ্জস্যে পৌঁছে গেলে, ইলিশ মাছ যোগ করা হয় এবং কোমল হওয়া পর্যন্ত রান্না করা হয়। এটি একটি থালা যা স্বাদে ফেটে যায় এবং এটি সারা দেশে প্রিয়।

2 – কাচ্চি বিরিয়ানি (মাটন বিরিয়ানি)

বিরিয়ানি দক্ষিণ এশিয়ার খাবারের একটি গুরুত্বপূর্ণ অংশ। আপনি যদি এই খাবারটির সাথে পরিচিত হন তবে আপনি ইতিমধ্যে বাংলাদেশ, ভারত এবং পাকিস্তানে প্রস্তুত কয়েকটি রূপের কথা শুনে থাকতে পারেন।

' কাচ্চি ' মানে ইংরেজিতে ' কাঁচা' । অন্যান্য ধরণের বিরিয়ানির মতো নয়, এই খাবারে ব্যবহৃত মাংস প্রথমে মশলা দিয়ে মেরিনেট করা হয় এবং রান্নার পাত্রের নীচে রান্না না করে রাখা হয়।

চাল, যা প্রথমে ধুয়ে মশলা দিয়ে মেশানো হয়, মাংস এবং ভাত একসাথে রান্না করার আগে উপরে যোগ করা হয়। কখনও কখনও থালায় শরীর যোগ করতে মিশ্রণে আলু যোগ করা হয়।

কাচ্চি বিরিয়ানি সারা বছরই খাওয়া হয় এবং এটি খাওয়ার জন্য মানুষের খুব কমই কোনো বিশেষ অনুষ্ঠানের প্রয়োজন হয়। আপনি যদি বাংলাদেশ সফর করেন তবে নিশ্চিত হয়ে নিন যে আপনি একটি প্লেট নিন।

3 - গরুর মাংস কালা ভুনা (গরুর মাংসের তরকারি)

বাঙালি রন্ধনপ্রণালীতে প্রাধান্য পায় এমন সব ধরনের গরুর মাংসের তরকারির মধ্যে কালা ভুনা সম্ভবত সবচেয়ে জনপ্রিয়। এটির উৎপত্তি চট্টগ্রামে , এবং এটি দ্রুত সারা দেশে জনপ্রিয় হয়ে ওঠে।

তাহলে, কালা ভুনাকে এত বিশেষ কী করে? এবং নিয়মিত গরুর মাংসের তরকারি থেকে এটি কী আলাদা?

কালা ভুনা এর নামটি এর চেহারা থেকে পেয়েছে, কারণ ' কালা' অর্থ ' কালো '। মাংস - যা গরুর মাংস বা মাটন হতে পারে - ঐতিহ্যগত মশলা এবং দইয়ের একটি দীর্ঘ তালিকা দিয়ে রান্না করা হয়। এটি অন্যান্য তরকারির তুলনায় অনেক বেশি সময় ধরে রান্না করা হয়, যা মাংসকে কালো বর্ণ দেয়। এটি নিয়মিত গরুর মাংসের তরকারি থেকেও ভিন্ন স্বাদের।

এই ঐতিহ্যবাহী তরকারিটি সাধারণ ভাত, পুলাও (বা পিলাফ), খিচুড়ি, রোটি বা পরোটার সাথে খাওয়া যেতে পারে। আপনি এটির সাথে যা যুক্ত করুন না কেন, এটি সর্বদা একেবারে স্বর্গীয় স্বাদ!

4 – ডিম ভাজির সাথে ভুনা খিচুড়ি (অমলেটের সাথে হলুদ ভাত)

ভুনা খিচুড়ি (মশলাদার মসুর ভাত)

একটি সাধারণ বৃষ্টির দিনের প্রধান খাবার, ভুনা খিচুড়ি হল একটি স্বাস্থ্যকর ভাতের খাবার এবং বাঙালি খাবারের জনপ্রিয় আরামদায়ক খাবার।

খিচুড়ি, ভারতে খিচড়ি নামেও পরিচিত, চাল এবং মসুর ডাল দিয়ে তৈরি করা হয় এবং এর রঙ হলুদ। চাল এবং মসুর ডাল ভালভাবে ধুয়ে কয়েকটি মশলা, হলুদ এবং ঘি দিয়ে রান্না করা হয়।

এটি একটি অত্যন্ত বহুমুখী খাবার এবং পেঁয়াজ এবং কাঁচা মরিচ, ভাজা বেগুন এবং আচার দিয়ে তৈরি অমলেট দিয়ে খাওয়া যায়। এটি মুরগি বা গরুর মাংসের তরকারি দিয়েও খাওয়া হয়।

আপনি যদি বর্ষাকালে বাংলাদেশে যান, সম্ভাবনা বেশি যে আপনাকে এই আশ্চর্যজনক খাবারটি পরিবেশন করা হবে। একটি সামান্য হালকা সংস্করণ, খিচুড়ি, এছাড়াও সাধারণ, এবং এটি সবজি বা ডিমের সাথে খাওয়া হয়।

5 – নানের সাথে শিক কাবাব (ফ্ল্যাটব্রেডের সাথে কাবাব)

কাবাব প্রেমের জন্য বাংলাদেশ সুপরিচিত। গরুর মাংস এবং মাটন কাবাব সব বয়সের মানুষের মধ্যে অত্যন্ত জনপ্রিয়, এবং চেষ্টা করার জন্য বিভিন্ন স্বাদ এবং শৈলী রয়েছে।

শিক কাবাব সম্ভবত মেনুতে সবচেয়ে সুপরিচিত কাবাব আইটেম, এবং এটি একটি নরম, উষ্ণ নানের সাথে পুরোপুরি মিলিত হয়।

শীক কাবাব হল গরুর মাংস বা মাটনের একটি থালা, যা মশলার সাথে মিশ্রিত করা হয়, যাকে তপ্ত কয়লার উপরে ভাজা হয়। বাংলাদেশে, মাংস সবচেয়ে ভালো পরিবেশন করা হয়, সামান্য বাইরের দাগ দিয়ে।

কাবাব তৈরি হয়ে গেলে, নান এবং সালাদ ও সসের সাথে গরম গরম পরিবেশন করা হয়।

পুরান ঢাকার রাস্তায় সেরা শেক কাবাব পাবেন। এই খাবারটি তাদের সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ, এবং রাস্তার বিক্রেতা বা শেফরা কাবাব তৈরি করার সময় স্বাদের সাথে আপস করে না।

6 - ডাল (মসুর স্যুপ)

ডাল বাংলাদেশী খাবারের আরেকটি প্রধান খাবার। মসুর ডালে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে এবং সহজেই ভাত বা রোটির সাথে জোড়া লাগানো যায়।

মসুর ডাল এবং মুগ ডাল হল দুটি ধরণের মসুর ডাল যা বাংলাদেশী খাবারে ব্যবহৃত হয়, সবকটি একই পদ্ধতিতে রান্না করা হয়।

ডাল রান্নার দুটি উপায় রয়েছে। একটি সামান্য স্যুপিয়ার, এবং অন্যটির একটি ঘন সামঞ্জস্য রয়েছে, পোরিজের মতো। পরেরটি চচ্চড়ি ডাল নামে পরিচিত ।

ধনে যোগ করা এই খাবারে সতেজতা এনে দেয়। স্থানীয় রন্ধনপ্রণালীগুলিও স্যুপে শুকনো ফল, যেমন জুজুব এবং কাঁচা আম যোগ করে রেসিপিটিকে আরও উন্নত করে যাতে এটিকে স্পর্শ করে।

7 – ভর্তা (মসলা দিয়ে ভর্তা করা সবজি)

সারা বাংলাদেশের গৃহস্থরা স্টার্টার হিসেবে ভর্তা খায়। ভর্তা হল মাশানো সবজি (বা কখনও কখনও মাছ), অনেকগুলি মশলার সাথে মিশ্রিত করা হয়।

সবচেয়ে সাধারণ ভর্তা আলু, বেগুন, মটরশুটি, কুমড়া এবং সবুজ কলা দিয়ে তৈরি করা হয়। শুটকি ভর্তা বা শুটকি ভর্তা চট্টগ্রাম, সিলেট, খুলনা এবং দেশের অন্যান্য অঞ্চলে জনপ্রিয়।

আপনি যদি শুকনো মাছের তীব্র গন্ধ সহ্য করতে না পারেন তবে আপনি সবসময় টাকি মাছ (স্পটেড স্নেকহেড ফিশ) বা চিংড়ি থেকে তৈরি অন্যান্য ভর্তা খেয়ে দেখতে পারেন।

ডিম ভর্তাও কৌতূহলী খাবারের মধ্যে জনপ্রিয়। মুরগি, হাঁস এবং মাছের ডিমগুলি সুরেলা মশলা এবং ভেষজগুলির সাথে জোড়ায় আশ্চর্যজনক ভর্তা তৈরি করে।

8 – ফুচকা

আমি বাজি ধরতে রাজি যে আপনি যদি একশত বাঙালিকে তাদের প্রিয় স্ট্রিট-ফুডের নাম বলতে বলেন, তবে বেশিরভাগই বলবেন 'ফুচকা'।

প্রজন্মের পূর্ববর্তী একটি খাবার, ফুচকা, যা ভারতে পানি-পুরি নামেও পরিচিত, একটি আঠালো ভরাট সহ ছোট, গোলাকার শাঁস। এক কামড়ে একক ফুচকা খেতে পারেন।

সুজি এবং ময়দার মিশ্রণ দিয়ে তার বাইরের খোসা তৈরি করা হয়। ফিলিংয়ে সেদ্ধ ও মাখানো ছোলা, আলু এবং মশলা ও ধনিয়ার মিশ্রণ রয়েছে। গ্রেট করা গাজর বা সিদ্ধ ডিম কখনও কখনও একটি গার্নিশ হিসাবে ব্যবহার করা হয়, এবং ফুচকা সাধারণত একটি মিষ্টি এবং মসলাযুক্ত তেঁতুলের সস দিয়ে ট্র্যাপ করা হয়।

ফুচকা বাঙালি স্ট্রিট ফুড সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। এই সুস্বাদু বাংলাদেশী খাবারের একটি ক্ষুধার্ত প্লেট ছাড়া কোনো হ্যাঙ্গআউট কখনই সম্পূর্ণ হয় না।

9 – কলিজার শিঙ্গারা (গরুর মাংস/মাটন লিভার শিঙ্গারা)

শিঙ্গারা বাংলাদেশের একটি সাধারণ আঙুলের খাবার। এই জনপ্রিয় স্ন্যাকটি দেখতে একটি গভীর-ভাজা থলির মতো, এবং এটি একটি মশলাদার আলু ভর্তি দিয়ে ময়দা দিয়ে তৈরি। আপনি আরও সমৃদ্ধ, রসালো গন্ধ সহ মশলাদার মাটন বা গরুর মাংসের লিভার দিয়ে তৈরি কিছুটা গুরমেট সংস্করণও খুঁজে পেতে পারেন।

মাটন বা গরুর মাংসের কলিজা ছোট ছোট টুকরো করে কেটে বিভিন্ন মশলা দিয়ে ভাজা হয়। শিঙ্গারার কিছু সংস্করণে, আধা-মশানো মশলাদার আলুতে লিভার মেশানো হয়। অন্যদের মধ্যে, শুধুমাত্র রান্না করা কলিজা পাতলা ময়দার চাদরে ঢেলে সিঙ্গারা তৈরি করা হয়।

একবার প্রস্তুত হয়ে গেলে, ময়দার সিল করা থলিটি গভীরভাবে ভাজা হয় এবং সস বা চাটনিগুলির সাথে খাওয়া হয়। সাধারণত গরম চায়ের সাথে উপভোগ করা হয়, শিঙ্গারা নিঃসন্দেহে বাঙালি খাবারের মধ্যে সবচেয়ে সুস্বাদু বিকেলের নাস্তার একটি। 

10 - হালিম (মিশ্র মসুর স্যুপ এবং মাংস)

রমজানে হালিমের বেচাকেনা আকাশচুম্বী হলেও সারা বছরই এই খাবারটি উপভোগ করা যায়। ঐতিহ্যবাহী হালিম গম এবং মসুর, যেমন মসুর, মুগ এবং ছোলার মিশ্রণ দিয়ে তৈরি করা হয়।

মিশ্রণে প্রচুর পরিমাণে টুকরো টুকরো মাংস যোগ করা হয় এবং কিছু রেসিপি এমনকি স্বাদ বাড়ানোর জন্য লিভার এবং হার্টকে অন্তর্ভুক্ত করার আহ্বান জানায়। সমাপ্ত ডিশটি লেবুর টুকরো, ক্যারামেলাইজড পেঁয়াজ এবং ধনে দিয়ে সাজানো হয়। থালা সেরা গরম পরিবেশন করা হয়.

উপাদান এবং মশলার বিস্তৃত নির্বাচন ব্যবহারের কারণে, হালিম এমন একটি খাবার হিসাবে স্বীকৃত যা আপনাকে দ্রুত শক্তি দেয়, এটি রমজানের রোজা রাখার জন্য একটি আদর্শ খাবার হিসাবে পরিণত হয়েছে।

বাংলাদেশী ডেজার্ট

11 – রসগোল্লা (ঐতিহ্যবাহী সিরাপ মিষ্টি)

যখন ডেজার্টের কথা আসে, তখন বাংলাদেশী খাবারে অনেক অনন্য এবং মিষ্টি স্বাদ রয়েছে। সেই খাবারগুলির মধ্যে একটি রসগোল্লার আকারে আসে।

রসগোল্লা একটি সাধারণ, স্বাস্থ্যকর খাবার। এটি কুটির পনির থেকে তৈরি করা হয়, যা তাজা দুধ থেকে ছেঁকে এবং নরম হওয়া পর্যন্ত গুঁড়া হয়। পনির চাপা এবং বল মধ্যে পাকানো হয়, তারপর fluffy এবং স্পঞ্জি পর্যন্ত চিনির সিরাপে সিদ্ধ করা হয়। রসগোল্লা গরম, চুলা থেকে তাজা করে খাওয়া যায় বা ফ্রিজে সংরক্ষণ করে ঠাণ্ডা মিষ্টান্ন হিসেবে খাওয়া যায়।

মিষ্টি বাঙালি ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ, এবং সারা দেশে অনেকের কাছে মিষ্টির প্রথম পছন্দ রসগোল্লা। সূক্ষ্ম রসগোল্লা, গরম, মিষ্টি শরবতে ফোঁটা ফোঁটা করে, একটি বিষাদময় দিনে আপনাকে উত্সাহিত করার জন্য যা প্রয়োজন।

12 – চমচম (ঐতিহ্যগত মিষ্টি / চুম চুম)

বাঙালী চুম চুম

এই সুস্বাদু বাংলাদেশী মিষ্টির প্রস্তুতি রসগোল্লার মতোই। যাইহোক, ছোমচম দীর্ঘ সময়ের জন্য রান্না করা হয়। এটি এটিকে একটি গাঢ় বাইরের স্তর এবং একটি সমৃদ্ধ স্বাদ দেয়।

চমচম সাধারণত চিনির সিরাপ দিয়ে পরিবেশন করা হয় এবং মাওয়া ফ্লেক্স (বাষ্পীভূত দুধ দিয়ে তৈরি) দিয়ে সজ্জিত করা হয়।

দেশের সব মিষ্টির দোকানেই চমচম পাওয়া যায়। এটি আমন্ত্রণ বা বিবাহের সময় পাঠানো উপহার প্যাকেজগুলিতেও অন্তর্ভুক্ত। সেরা স্বাদের জন্য ঐতিহ্যবাহী মিষ্টির দোকানে এই গৌরবময় মিষ্টি খাবারটি খুঁজে বের করার চেষ্টা করুন।

13 – জিলাপি (সিরায় সিদ্ধ করা বাটা)

জিলাপি আরেকটি জনপ্রিয় ডেজার্ট, এটিও একটি জনপ্রিয় এবং প্রিয় রাস্তার খাবার। হালিমের মতোই, এটি রমজানের একটি জনপ্রিয় খাবার, তবে এটি সারা বছরই বিক্রি হয়।

এটি একটি সাধারণ থালা যা বেসন, জল এবং গোলাপ জলের ছিটা দিয়ে তৈরি করা হয়। একবার মিশ্রিত হয়ে গেলে, ব্যাটারটি একটি পাইপিং ব্যাগে বা একটি অগ্রভাগ সহ একটি বোতলে ঢেলে দেওয়া হয়।

তারপর ব্যাটারটিকে একটি বৃত্তাকার গতিতে ফুটন্ত চিনির সিরাপে চেপে দেওয়া হয়। ঐতিহ্যগতভাবে, আড়াই বৃত্ত একটি জিলাপি তৈরি করে এবং থালাটি ছোট, মাঝারি আকারের এবং বড় সর্পিলগুলিতে তৈরি করা যেতে পারে।

যতটা পাতলা জিলাপি, ততই কুড়কুড়ে। আপনি এটি ঠান্ডা খেতে পারেন, তবে একটি সদ্য তৈরি জিলাপি থেকে আপনি যে জমকালো ক্রঞ্চ এবং গরম, গুঁড়ি গুঁড়ি সিরাপ পান তা অন্য কোনটির মতো স্বাদ। বাংলাদেশে এটি অবশ্যই ট্রাই করা একটি খাবার।

14 – ভাপা পিঠা (ভাতের পিঠা)

ভাত বাংলাদেশের প্রধান খাদ্য, তাই এটাকে আশ্চর্য করা উচিত নয় কারণ স্থানীয়রা প্রতিটি খাবারের মধ্যে এটি অন্তর্ভুক্ত করার উপায় খুঁজে পায়নি।

ভাপা পিঠা হল এক ধরনের মিষ্টি চালের পিঠা, যা তৈরি করা হয় চালের আটা দিয়ে, একটি মিষ্টি কেন্দ্রে গুড় এবং নারকেলের খোসা দিয়ে সাজানো হয়। এটি সাধারণত গরম খাওয়া হয় এবং শীতকালে এটি ব্যাপকভাবে পাওয়া যায়।

ভাপা পিঠা তৈরি একটি প্রক্রিয়া যার জন্য প্রচুর ধৈর্য এবং দক্ষতা প্রয়োজন। এটি প্রথমে গুড় এবং চালের আটা - সাধারণত দুটি সসারের মধ্যে - একটি সমতল, গোলাকার বৃত্তে চেপে তৈরি করা হয়।

ফুটন্ত পানি দিয়ে পাত্রের মুখে এক টুকরো কাপড় বেঁধে রাখা হয়। কেকটি কাপড়ের উপর রাখা হয় এবং একটি ঢাকনা বা একটি সসার দিয়ে ঢেকে দেওয়া হয় এবং বাষ্পটি কেক রান্না করে। পুরো প্রক্রিয়াটি প্রায় পনের মিনিট সময় নেয়, তবে আপনি যদি একটি ব্যাচ তৈরি করতে চান তবে এটি প্রস্তুত হতে কয়েক ঘন্টা সময় নিতে পারে।

ভাপা পিঠা সব বয়সের মানুষই পছন্দ করে। শীতকালীন উপাদেয় হওয়া সত্ত্বেও, আজ আপনি সারা বছর সারা বাংলাদেশে এটি খুঁজে পেতে পারেন।

15 – মিষ্টি দই (মিষ্টি দই)

দই বাংলাদেশের প্রতিটি জেলায় পাওয়া যায়, তবে বগুড়া থেকে উদ্ভূত মিষ্টি দোই নিঃসন্দেহে সবচেয়ে সুস্বাদু প্রকারের একটি। বগুড়ার মধ্য দিয়ে যাতায়াতকারী লোকেরা সবসময় তাদের প্রিয়জনের জন্য কিছু পরিবেশন বাড়িতে নিয়ে যাওয়ার জন্য থামে।

মিষ্টি দোই প্রস্তুত করা হয় যেমন আপনি সবচেয়ে বেশি দই খাবেন। এটি ফুটন্ত দুধে চিনি এবং গুড় যোগ করে তৈরি করা হয়, তারপর রাতারাতি গাঁজনে রেখে দেয়।

একবার গাঁজন হয়ে গেলে, মিষ্টি, অনন্য স্বাদের সাথে মিষ্টি দোই একটি ঘন সামঞ্জস্যপূর্ণ। এটি প্রায় দুই শতাব্দী ধরে বাংলাদেশ জুড়ে উপভোগ করা হয়েছে, এবং পরিদর্শন করার সময় এটি একটি অবশ্যই চেষ্টা করা খাবার।

16 – বোরহানি (মশলাদার দই পানীয়)

আপনি যদি বাংলাদেশে কোনো বিয়েতে যোগ দেন, তাহলে আপনার খাবারের সঙ্গে বোরহানি পরিবেশন করার সম্ভাবনা বেশি। এটি একটি ঐতিহ্যবাহী পানীয়, যা ঢাকা ও চট্টগ্রামের স্থানীয়দের কাছে জনপ্রিয়।

দই, মশলা, সামান্য চিনি, ধনেপাতা এবং পুদিনা পাতা দিয়ে বোরহানি তৈরি করা হয়। এই উপাদানগুলি একত্রিত হয়ে একটি অনন্য মিষ্টি, মশলাদার এবং টঞ্জি স্বাদযুক্ত পানীয় তৈরি করে, যা বাংলাদেশী খাবারের জন্য অনন্য।

একাধিক ভেষজ ও মসলা যুক্ত থাকার কারণে বোরহানি খাবার দ্রুত হজম করতে সাহায্য করে। তাই, পুলাও বা বিরিয়ানির ভারী খাবারের পরে এটি একটি সাধারণ পছন্দের পানীয়। ঐতিহ্যবাহী বাংলাদেশী খাবার পরিবেশন করে এমন সব রেস্তোরাঁয় বোরহানি সহজেই পাওয়া যায়, তাই এটি ব্যবহার করে দেখতে ভুলবেন না!


বাংলাদেশী খাদ্য

সব অনুষ্ঠানের জন্য অনন্য স্বাদের সংমিশ্রণ এবং খাবারের সাথে, বাংলাদেশ এমন একটি দেশ যেটি আপনাকে এশিয়ার সবচেয়ে উত্তেজনাপূর্ণ এবং স্মরণীয় রন্ধনসম্পর্কীয় অভিযানের মধ্যে নিয়ে যেতে পারে।

যারা তরকারি এবং আরও সমৃদ্ধ খাবার পছন্দ করেন তাদের জন্য তীব্র তাপ এবং মশলা রয়েছে। যারা আরামদায়ক, খাঁটি বাংলাদেশী রান্না এবং সত্যিকারের সুস্বাদু খাবার খুঁজছেন তাদের জন্য রয়েছে হৃদয়গ্রাহী কার্বোহাইড্রেট এবং রাস্তার খাবারের খাবার। এবং যারা মিষ্টান্ন এবং পানীয় খেতে পছন্দ করেন তাদের জন্য এই বিস্ময়কর রান্নার একটি মিষ্টি, ফলদায়ক দিক রয়েছে।

তা বাংলাদেশেই হোক বা আপনার বাড়ির রান্নাঘরেই হোক না কেন, সেখানে আনন্দ ও স্বাদের এক জগত আছে যা দেখার জন্য। তাই ঐতিহ্যবাহী খাবারের এই তালিকাটি হাতের কাছে রাখতে ভুলবেন না, যখন আপনার পরবর্তী ভোজনরসিক ভ্রমণ অ্যাডভেঞ্চার আপনাকে বাংলাদেশী খাবারের রঙ, মশলা এবং সংমিশ্রণে নিয়ে যাবে তার জন্য প্রস্তুত।

  1. শর্শে ইলিশ (সরিষার তরকারি সহ ইলিশ মাছ)

  2. কাচ্চি বিরিয়ানি (মাটন বিরিয়ানি)

  3. গরুর মাংস কালা ভুনা (বিফ কারি)

  4. ডিম ভাজির সাথে ভুনা খিচুড়ি (অমলেটের সাথে হলুদ ভাত)

  5. নানের সাথে শিক কাবাব (ফ্ল্যাটব্রেডের সাথে কাবাব)

  6. ডাল (মসুর স্যুপ)

  7. ভর্তা (মশলা দিয়ে ভর্তা করা সবজি)

  8. ফুচকা

  9. কলিজার শিঙ্গারা (বিফ/মাটন লিভার শিঙ্গারা)

  10. হালিম (মিশ্র মসুর স্যুপ এবং মাংস)

  11. রসগোল্লা (ঐতিহ্যগত সিরাপ মিষ্টি)

  12. চমচম (ঐতিহ্যবাহী মিষ্টি চুম চুম)

  13. জিলাপি (সিরায় সিদ্ধ করা বাটা)

  14. ভাপা পিঠা (ভাতের পিঠা)

  15. মিষ্টি দই (মিষ্টি দই)

  16. বোরহানি (মশলাদার দই পানীয়)


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url