কিভাবে শেয়ার মার্কেট থেকে টাকা আয় করা যায়?

আপনি যদি জানতে চান শেয়ার বাজার কি?, তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য বিশেষ, এই আর্টিকেলে আমি আপনাদের বলব শেয়ার মার্কেট কি ? আইপিও কি ? আর শেয়ার মার্কেট সে পায়েস কামায়ে এর সাথে সাথে এর সাথে সম্পর্কিত এরকম অনেক কথা বলবো। 

শেয়ার মার্কেট কি এবং কিভাবে শেয়ার মার্কেট থেকে টাকা আয় করা যায়

যাকে জানলে আপনি শেয়ার মার্কেটের জগতে আপনার প্রথম পা রাখতে পারবেন এবং এর সাথে সাথে আমি আপনাকে এমন অগণিত শিক্ষা দেব যা আপনি শেয়ার বাজারে চেপে অর্থ উপার্জন করতে সক্ষম হবেন, তাই বন্ধুরা, চলুন শুরু করা যাক। নিবন্ধ এবং দেখুন শেয়ার বাজার কি.

বন্ধুরা, সাম্প্রতিক একটি ওয়েব সিরিজ "Scam 1992" খুব বিখ্যাত হয়েছিল, এই ওয়েব সিরিজের একটি বিখ্যাত ডায়লগ হল "শেয়ার মার্কেট হল সেই কুয়ো, যা সারা দেশের টাকার তৃষ্ণা মেটাতে পারে।

কিভাবে শেয়ার মার্কেট থেকে টাকা আয় করা যায়

আপনি শেয়ার বাজার সম্পর্কে সম্পূর্ণরূপে বুঝতে পেরেছেন, এটি কী এবং কীভাবে শেয়ার বাজার কাজ করে, আসুন এখন আপনাদের বলি কিভাবে আপনি শেয়ার বাজার থেকে অর্থ উপার্জন করতে পারেন, 

কারণ যখন একজন মানুষ শেয়ার মার্কেট শিখে তখন তার উদ্দেশ্য হয় অর্থ উপার্জন করা এবং এটা সত্য যে শেয়ার বাজার চলে শুধুমাত্র টাকা দিয়ে, যখন নতুন মানুষ শেয়ার বাজারে আসবে এবং তাদের অর্থ বিনিয়োগ করবে, তখন শেয়ার বাজার আরও বৃদ্ধি পাবে। এবং এতে অর্থ উপার্জনের আরও সুযোগ থাকবে।

বন্ধুরা, যদিও শেয়ার মার্কেটে টাকা আয় করার অনেক উপায় আছে, কিন্তু এখানে আমি আপনাদের সাথে কিছু বেসিক পদ্ধতির কথা বলব যেমন ট্রেড করে টাকা আয় করা, লভ্যাংশের মাধ্যমে টাকা আয় করা ইত্যাদি। তাহলে চলুন শুরু করা যাক।

কিভাবে ট্রেডিং করতে হয়?

ট্রেডিং বলতে সহজভাবে ব্যবসা করা বোঝায় এবং আমি যদি ব্যবসাকে আরও সংজ্ঞায়িত করি, তাহলে এর অর্থ হল কিছু নেওয়া এবং তারপর পাঠানো, অর্থাৎ কেনা-বেচা করা।

 আপনি শেয়ার মার্কেটে এই কাজটি করেন, আপনি সিংহ কিনে লাভের সাথে সাথে পাঠান, তাই বন্ধুরা, শেয়ার মার্কেটে ট্রেড করা সবচেয়ে বড় পদ্ধতি যার কারণে শেয়ার বাজার স্থিতিশীল থাকে, এবং মানুষ অর্থ উপার্জন করে। .

বন্ধুরা, ধরুন আপনি মনে করেন যে একটি কোম্পানি সামনের দিকে অনেক বড় হতে চলেছে এবং বর্তমানে তার শেয়ারের দাম খুবই কম, তাহলে আপনি এই সময়ে সেই শেয়ারটি কিনবেন এবং যখন তার দাম বাড়বে তখন সেই শেয়ারটি বিক্রি করবেন।

বেশির ভাগ মানুষই এটা করে কিন্তু আপনি যদি মনে করেন যে কোনো কোম্পানির শেয়ারের দাম কমে যাচ্ছে, তারপরও আপনি সেখান থেকে ভালো টাকা ইনকাম করতে পারবেন, তার মানে, আপনাকে এখানে শর্ট সেলিং করতে হবে, চলুন দেখে নেই শর্ট সেলিং কী।

শর্ট সেলিং কি?

শর্ট সেলিংয়ের ধারণাটি শেয়ার বাজারকে আরও তরল করার জন্য আনা হয়েছিল, যদি আমি সহজ ভাষায় ব্যাখ্যা করি শর্ট সেলিং কী, তার মানে যখন কেউ মনে করে যে শেয়ারের দাম কমে যাবে।

ভবিষ্যতে যদি শেয়ারের দাম কমতে থাকে এবং সে যদি এখনই শেয়ার কিনে ভবিষ্যতে বিক্রি করে, তাহলে তার ক্ষতি হবে, কিন্তু সে যদি এখন শেয়ার বিক্রি করে এবং ভবিষ্যতে শেয়ার কিনে নেয়, তাহলে সে কি করতে পারবে? লাভ.

সংক্ষিপ্ত বিক্রয়ের ক্ষেত্রে ঠিক এটিই ঘটে। সংক্ষিপ্ত বিক্রয়ে, আপনি প্রথমে শেয়ার বিক্রি করেন এবং যখন দাম কমে যায়, তখন কম দামে শেয়ার কিনুন। 

এতটুকু যে আপনিও বুঝতে পারবেন যে সস্তায় কেনা জিনিসটি দামে বিক্রি করলে অর্থ সাশ্রয় হয় এবং এইভাবে আমরা অল্প বিক্রি থেকেও ভাল লাভ করতে পারি।

কিভাবে লভ্যাংশ থেকে অর্থ উপার্জন করতে?

বন্ধুরা, আপনি যখন কোনো কোম্পানির শেয়ার কিনে দীর্ঘদিন ধরে আপনার কাছে রাখেন, তখন সেই কোম্পানি আপনাকে কিছু টাকা উপহার হিসেবে দেয়, 

আমরা যাকে লভ্যাংশ বলি, এটা শেয়ার অনুযায়ী, এর মানে হল আপনি যতগুলো শেয়ার পাবেন ততগুলো শেয়ার পাবেন। ধরুন রিলায়েন্স কোম্পানি বলছে যে তাদের শেয়ার হোল্ডাররা প্রতিটি শেয়ারের জন্য ₹50 লভ্যাংশ পাবেন।  শেয়ার মার্কেট কি এবং কিভাবে শেয়ার মার্কেট থেকে টাকা আয় করা যায়

সুতরাং এর মানে হল যে কারো কাছে যদি ₹100 থাকে তাহলে সে ₹5000 বিনামূল্যে পাবে যখন কোম্পানিগুলো লভ্যাংশ ঘোষণা করে, এমনকি সেই সময়েও অনেকে শেয়ার কেনেন শুধুমাত্র লভ্যাংশের জন্য এবং যখন লভ্যাংশ পাওয়া যায় তখন শেয়ার বিক্রি করা হয়।

শেয়ার বাজার বলতে কি বোঝায়?

অনেকে এখনো মনে করেন শেয়ার বাজার একটি প্রতারণা, বা এমন একটি ফাঁদ যাতে মানুষ আটকে পড়ে এবং তাদের অর্থ হারায়, কিন্তু বন্ধুরা, এটি মোটেও সেরকম নয়, শেয়ার বাজার জুয়া বা ফটকা নয়, এখানে অনেক কিছু আছে। স্টক মার্কেটে জল্পনা এবং জল্পনা। পার্থক্য আছে।

মানুষ সত্তা বা জুয়া খেলতে গিয়ে অন্ধকারে তীর ছুঁড়ে, কিন্তু শেয়ার মার্কেট এমন একটা প্ল্যাটফর্ম যেখানে একজন সঠিক বোধশক্তিসম্পন্ন ব্যক্তি শূন্য থেকে শুরু করে কোটিপতি হতে পারেন, এবং এর বাইরে আমি কোনো হাওয়ায় বলছি না।

কিছু জীবন্ত উদাহরণ আমাদের সামনে রয়েছে, আপনি শুধু ভারতের রাকেশ ঝুনঝুনওয়ালাকে দেখুন বা ওয়ারেন বাফেটের কাছ থেকে কিছু শিখুন, তাকে বিশ্বের সবচেয়ে বড় সিংহ ব্যবসায়ী হিসাবে বিবেচনা করা হয়, এবং রাকেশ ঝুনঝুনওয়ালাকে ভারতের ওয়ারেন বাফেট হিসাবেও বিবেচনা করা হয়, তিনি খুব বেশি সময়ে একজন কোটিপতি হয়েছিলেন। একটি অল্প বয়স, শেয়ার মার্কেট কি এবং কিভাবে শেয়ার মার্কেট থেকে টাকা আয় করা যায়

আমি যদি আপনাদের কাছে শেয়ার বাজার সহজে বোঝানোর চেষ্টা করি, তাহলে ধরুন আপনি একটি কোম্পানির শেয়ার কিনেছেন, তাহলে তার মানে আপনি সেই কোম্পানির কিছু শেয়ার কিনছেন।

যখনই কোম্পানির অর্থের প্রয়োজন হয়, তারা স্টক মার্কেটে আইপিও নেয়। আইপিও মানে প্রাথমিক পাবলিক অফার, আমরা এটি আরও বিস্তারিতভাবে ব্যাখ্যা করব, যখন কোম্পানি আইপিও বের করে, তখন শেয়ার বাজারে তার তালিকা করা হয়।

প্রতিটি কোম্পানির শেয়ারের দাম আলাদা, ধরুন এয়ারটেল কোম্পানির 1টি শেয়ারের দাম 100 টাকা, আর আপনি হাজার টাকায় 10টি শেয়ার কিনলেন, 

সুতরাং আপনি এয়ারটেল কোম্পানিতে 10টি শেয়ারের মালিক হয়েছেন, আগামীকাল যদি এয়ারটেল কোম্পানির 1টি শেয়ারের দাম ₹200 হয়, তাহলে আপনি যদি কেনা 10টি শেয়ার বিক্রি করতে চান, তাহলে আপনি 2000 টাকা পাবেন অর্থাৎ আপনার টাকা দ্বিগুণ

অনেক ক্ষেত্রে এটি কম হতে পারে, ধরুন যদি একটি শেয়ারের দাম ₹50 থেকে যায় তাহলে আপনার ধারণ করা 10টি শেয়ারের মূল্য হবে ₹500।

আসুন এখন জেনে নিই কোন শেয়ারের দাম কিভাবে বাড়তে থাকে এবং কোথা থেকে শেয়ার বাজার শুরু হয়। শেয়ার মার্কেট কি এবং কিভাবে শেয়ার মার্কেট থেকে টাকা আয় করা যায়

শেয়ার মার্কেটের ইতিহাস

আনুমানিক শতাব্দীতে, ডাচ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ছিল , যাকে আজ নেদারল্যান্ডস দেশ বলা হয়, সেই সময় পর্যন্ত দেশগুলি একে অপরের সাথে আজকের মতো সংযুক্ত ছিল না, সেই সময় পর্যন্ত অনেক দেশ আবিষ্কারও হয়নি।

তাই নতুন পৃথিবী আবিষ্কার করার জন্য ডাচ ইস্ট ইন্ডিয়া কোম্পানির জাহাজগুলি অসীম সমুদ্রে যেত, যখন তারা একটি নতুন দেশ পেল তার মানে নতুন দেশের সাথে তারা ধন এবং অর্থ উপার্জনের নতুন সুযোগ পাবে।

কিন্তু এখানে ঝুঁকিও ছিল অনেক বেশি, কারণ জাহাজের ফিরে আসার সম্ভাবনা ছিল খুবই কম, এবং খরচও ছিল অনেক বেশি, কখনও কখনও ডাকাতদের দ্বারা জাহাজ লুট হত, আবার কখনও যাত্রীরা নতুন পৃথিবীতে থেকে যায়।

শুধুমাত্র নতুন দেশকে নতুন বিশ্বের মর্যাদা দেওয়া হয়েছিল, কারণ সেই সময় পর্যন্ত যখন একটি নতুন দেশ পাওয়া গিয়েছিল, তখন সেখানে একটি নতুন সংস্কৃতি এবং একটি নতুন ভাষা ছিল যা তাদের থেকে সম্পূর্ণ আলাদা ছিল, তাই এটি একটি নতুন বিশ্বের মতো ছিল। এটা ঘটেছে, তাই না?

অসীম সাগরে নতুন পৃথিবী আবিষ্কার করার জন্য যখন একটি নতুন কোম্পানি তার জাহাজ পাঠায়, তখন অনেক অর্থের প্রয়োজন ছিল, কিন্তু কোন একটি কোম্পানির কাছে এত টাকা ছিল না, তাই অনেকে এতে অংশীদার হতেন। 

এর শর্ত ছিল এই যে, জাহাজ ফেরত গেলে গুপ্তধনের কিছু অংশ সেই লোকদেরও দেওয়া হবে যারা জাহাজে টাকা রেখেছিল।

আমরা শুরুতেই বলেছিলাম, জাহাজ ফেরার সম্ভাবনা খুব কম ছিল, তাই জনগণের টাকা অনেক ডুবতে শুরু করে, মানুষ ঝুঁকি নিতে চায় না, তাই ঝুঁকি কমানোর জন্য, লোকেরা বিভিন্ন জাহাজে অর্থ বিনিয়োগ শুরু করে।

উদাহরণ স্বরূপ, কারো কাছে যদি এক হাজার টুকরা সোনা থাকে, তবে সে সেই হাজারগুলোকে একটি জাহাজে রাখার পরিবর্তে 10টি জাহাজে একশত করে 10টি করে রাখত, যাতে তাদের মধ্যে অন্তত একটি ফিরে আসে, তারা একটি ভাল আয় পেতে পারে এবং ঝুঁকি ন্যূনতম হবে। থাকবে

এই পদ্ধতিটি সে সময় খুব সফল ছিল, আপনি ইতিহাসের বইয়ে পড়েছেন যে কীভাবে ডাচ ইস্ট ইন্ডিয়া কোম্পানি খুব ধনী হয়েছিল।

তার ধনী হওয়ার পিছনে স্টক মার্কেটের একটি বড় হাত ছিল, আজ প্রায় প্রতিটি দেশেই স্টক এক্সচেঞ্জ রয়েছে, যেমন ভারতের দুটি এক্সচেঞ্জ কেন্দ্র রয়েছে, একটি বোম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) এবং অন্যটি ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই)।

স্টক এক্সচেঞ্জ কি?

বন্ধুরা , স্টক এক্সচেঞ্জ হল সেই জায়গা যেখানে শেয়ার কেনা-বেচা হয়, যে কোনো দেশের স্টক মার্কেটের যাবতীয় কাজ স্টক এক্সচেঞ্জের সাথেই হয়ে থাকে।

স্টক এক্সচেঞ্জ হল একটি কোম্পানি এবং একজন সাধারণ নাগরিক বা অন্য কোন কোম্পানির মধ্যে একটি লিঙ্ক, মূলত দুই ধরনের বাজার আছে, একটি প্রাইমারি মার্কেট এবং সেকেন্ডারি মার্কেট, এই দুটি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক। শেয়ার মার্কেট কি এবং কিভাবে শেয়ার মার্কেট থেকে টাকা আয় করা যায়

1. প্রাথমিক বাজার

বন্ধুরা, আমরা যদি প্রাইমারি মার্কেটের কথা বলি, তাহলে প্রাইমারি মার্কেট হল সেই মার্কেট যেখানে লোকেরা সরাসরি কোম্পানির কাছ থেকে শেয়ার ক্রয় করে। যখন কোম্পানিটি শেয়ার বাজারে তালিকাভুক্ত হয় তখন তাকে আইপিও বলে।

আইপিও অর্থাৎ প্রাথমিক পাবলিক অফারিং এর অধীনে, কোম্পানিটি বাজারে তার প্রথম পদক্ষেপ নেয়, যখন একটি কোম্পানি তার আইপিও আনতে চলেছে, তার 15 দিন আগে নিবন্ধন শুরু হয় এবং লটারির মতো, 1 উপায়ে লোকেদের শেয়ার বরাদ্দ করা হয়।

যদিও এতে টাকাও খরচ হয়, যা ১৫ দিন আগে কেটে নেওয়া হয়, আপনি এটাকে শেয়ার বাজারের একটি বৈশিষ্ট্যও বলতে পারেন, তবে প্রধানত যদি আমরা প্রাইমারি মার্কেটের কথা বলি, প্রাইমারি মার্কেট বলতে বোঝায় যে কোম্পানী যেখান থেকে মানুষ শেয়ার কেনে। , এটি কোম্পানির উপর নির্ভর করে যে এটি তার শেয়ারের দাম কী রাখবে।

ধরুন একটি কোম্পানির আসল মূল্য যদি ₹100,000 হয়, তাহলে সেটি ₹1-1-এর 100000 শেয়ার বা ₹10-এর 10,000 শেয়ারও বরাদ্দ করা যেতে পারে, কিন্তু কোনো কোম্পানিই নিজেকে পূরণ করতে পারে না। কোনোভাবেই শেয়ারবাজারে আত্মত্যাগ করে না পথ 

কারণ একটি সাধারণ নিয়ম আছে যে কোম্পানির 50% এর বেশি শেয়ার থাকবে সেই কোম্পানির নিয়ম ও নিয়ন্ত্রণ পরিচালনা করবে।সরল কথায়, যার কোম্পানির 50% এর বেশি শেয়ার থাকবে তিনিই প্রকৃত মালিক হবেন, তাই কোম্পানিগুলি 30 এর বেশি। এটি শেয়ার বাজারে মাত্র 40 শতাংশ পর্যন্ত শেয়ার নেয়।

2. সেকেন্ডারি মার্কেট

বন্ধুরা, প্রকৃত লেনদেন হয় শেয়ার মার্কেটের সেকেন্ডারি মার্কেটে তখনই যখন কোম্পানিগুলো আইপিও বের করার পর শেয়ার বরাদ্দ করে এবং লোকেরা শেয়ার কিনে নেয় এবং তার পরে যদি শেয়ারটি মানুষ বিক্রি করে, 

তাই সে অন্য একজনকে ক্রয় করে, অর্থাৎ সেকেন্ডারি মার্কেটে শেয়ারগুলো একজনের কাছ থেকে আরেকজনের কাছে যেতে থাকে এবং এর কারণে শেয়ারের দাম বাড়তে থাকে। 

এখন আপনি নিশ্চয়ই ভাবছেন যে এর কারণে শেয়ারের দাম কীভাবে বাড়তে বা কমতে পারে, দেখুন, সহজ ভাষায় ব্যাখ্যা করুন, তাহলে যে কোনও জিনিসের দাম তার চাহিদা এবং সরবরাহের উপর নির্ভর করে। 

কিন্তু শেয়ার বাজারে চাহিদাকে বেশি গুরুত্ব দেওয়া হয়, শেয়ারের চাহিদা বাড়লে দাম বাড়বে আর চাহিদা কমলে দাম কমবে।

3. সেনসেক্স বা নিফটি কি?

বন্ধুরা, সকালে খবরের কাগজ খুললেই প্রথম পাতায় সেনসেক্স এবং নিফটির চিত্র দেখতে পাবেন  , এবার আসুন জেনে নেওয়া যাক সেনসেক্স এবং নিফটি কী।

যদি আমি সহজ ভাষায় ব্যাখ্যা করি, সেনসেক্স এবং নিফটি একটি পরিমাপ, যেমন আমরা আপনাকে বলেছিলাম যে ভারতে দুটি স্টক এক্সচেঞ্জ আছে, বোম্বে স্টক এক্সচেঞ্জ এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ।

বন্ধুরা, বম্বে স্টক এক্সচেঞ্জে প্রায় 5000 কোম্পানি নিবন্ধিত এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ, সেনসেক্স এবং নিফটিতে প্রায় হাজার হাজার কোম্পানি নিবন্ধিত রয়েছে কারণ একটি পরিমাপ আছে, এটি সামগ্রিক বিনিময়ের হিসাব দেয় যেমন মুম্বাই স্টক এক্সচেঞ্জ সেনসেক্স ব্যবহার করে।

সেনসেক্স যখন উপরে যাচ্ছে, তার মানে মুম্বাই স্টক এক্সচেঞ্জের কোম্পানিগুলো উপরে যাচ্ছে, এটা সব কোম্পানির গড় নিয়ে তৈরি একটি সূচক।

একইভাবে, নিফটিও জাতীয় স্টক এক্সচেঞ্জের একটি পরিমাপ, যা আমাদের বলে যে নিফটিতে নিবন্ধিত সংস্থাগুলি উপরে যাচ্ছে বা নিচে যাচ্ছে, সেনসেক্স এবং নিফটির দাম দিন দিন উপরে এবং নীচের দিকে যেতে থাকে।

শেয়ার মার্কেট চার্ট কি এবং কিভাবে বুঝবেন?

বন্ধুরা, আপনি যখন একটি অ্যাপ্লিকেশনে একটি ডিম্যাট অ্যাকাউন্ট খুলবেন, তখন আপনি সেখানে যে কোনও কোম্পানির চার্ট দেখতে পাবেন, এই চার্টে আপনাকে দেখানো হয়েছে সেই সময়ে স্টকের দাম কী ছিল।

যাইহোক, একটি ডিম্যাট অ্যাকাউন্ট না খুলে, আপনি যদি সরাসরি Google-এ একটি শেয়ারের মূল্য চেক করেন, তাহলে সেখানেও আপনাকে চার্টটি দেখানো হবে, আপনি যদি চার্টের ভিতরের মূল বিষয়গুলি বুঝতে চান তবে এটি আপনার জন্য খুব সহজ হবে।

আপনাকে যদি খুব উন্নত পদ্ধতিতে বিশ্লেষণ করতে হয়, তবে এর জন্য শেয়ার বাজার সম্পর্কে খুব ভাল ধারণা থাকতে হবে, শুরুতেই চার্টের বিশেষজ্ঞ হওয়া খুব কঠিন হয়ে পড়ে।

শেয়ার মার্কেট চার্ট সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ পদ আছে, "ওপেন প্রাইস" "প্রিভিয়স ক্লোজ প্রাইস" "হাই" এবং এর সাথে "52 উইক হাই" এবং "52 উইক লো" এগুলি নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক, যখন আপনি এগুলো ভালোভাবে বুঝবেন, তাহলে আপনি জানতে পারবেন কিভাবে মৌলিক চার্ট বিশ্লেষণ করতে হয়।

খোলা মূল্য

আপনি উপরের ছবির ভিতরে রিলায়েন্স কোম্পানির চার্ট দেখতে পাচ্ছেন, এখানে খোলা মূল্য দেখাচ্ছে 2250 টাকা, এর মানে হল যখন সকাল 9:15 টায় বাজার খোলা হয়েছিল, তখন শেয়ারের দাম ছিল 2250 টাকা।

পূর্ববর্তী বন্ধ মূল্য কি

বন্ধুরা, আগের ক্লোজ প্রাইসের নাম দেখে নিশ্চয়ই বুঝতে পারছেন এর মানে আগের দিন কি দামে বাজার বন্ধ ছিল, ভারতে স্টক মার্কেট প্রায় সাড়ে তিনটার দিকে বন্ধ হয়ে যায়।

সেই সময়ে স্টকটি যে দামে ছিল তাকে আগের ক্লোজ বলা হয়, আগের ক্লোজের সহজ অর্থ হল আগের দিন যে দামে বাজার বন্ধ হয়েছিল।

উচ্চ বা আজ উচ্চ কি?

আজকের হাই মানে যে সময়ে আপনি শেয়ার বাজারের চার্ট খুলছেন, সেই সময় পর্যন্ত বাজার কতটা উঁচুতে গিয়েছিল। 

আজকের হাই-এর ভিতরে সেই দামটি দেখানো হবে। এতে দেখানো দামের মানে এই নয় যে এই বাজারটি আজ কোথায় যাবে, এটি শুধুমাত্র এখন পর্যন্ত উচ্চ মূল্য অর্থাৎ আপনি যখন চার্টটি দেখছেন।

52 সপ্তাহের উচ্চ এবং 52 সপ্তাহ কম কি?

আপনি জানেন যে 1 বছরে 52 সপ্তাহ থাকে, তাই এর অর্থ হল গত 1 বছরে শেয়ারের দাম কতটা বেড়েছে বা কমছে, 52 সপ্তাহের বেশি মানে এখন পর্যন্ত দাম কত বেড়েছে, এবং 52 সপ্তাহ কম মানে দাম কতটা কমেছে। শেয়ার মার্কেট কি এবং কিভাবে শেয়ার মার্কেট থেকে টাকা আয় করা যায়

উপসংহার

এই নিবন্ধে আমি বলেছি শেয়ার বাজার কি? আর শেয়ার মার্কেট সে পায়েস কামায়ে এবং আশা করি এই তথ্যটি আপনাদের ভালো লেগেছে।

শেয়ার বাজার কি এবং কিভাবে শেয়ার বাজার থেকে অর্থ উপার্জন করা যায় যদি আপনি এই তথ্যটি পছন্দ করেন, তাহলে নীচে দেওয়া শেয়ার বোতাম দ্বারা শেয়ার করুন এবং এই ধরনের তথ্যের সাথে সংযুক্ত থাকতে, আপনাকে অবশ্যই আমাদের টেলিগ্রাম চ্যানেল -এ যোগ দিতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url