কিভাবে শীতে সহজেই ত্বকের যত্ন নেওয়া যায়


পুরোদমে শীত এসেছে। শহরে শীতের প্রভাব এখনো বোঝা না গেলেও গ্রামে তা তীব্র। সাধারণত ছেলেদের ত্বক শুষ্ক ও রুক্ষ হয়। আর শীতকালে এর প্রভাব পড়ে ত্বকে। বিশেষ করে গোসলের পর ত্বক খসখসে হয়ে যায়।

শীতে ছেলেদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো ও দাম । ছেলেদের শীতের ক্রিম - Face Cream Bd

ফলস্বরূপ, ত্বকের অস্বাভাবিকতা দেখা দেয়। এই সময়েও নিয়মিত ত্বকের যত্ন না নিলে চোখের নিচে কালো দাগ, ত্বকে ফাটলসহ অন্যান্য চর্মরোগের সৃষ্টি হয়। আর এসব সমস্যা এড়াতে আপনার ত্বকের সঠিক যত্ন নিতে হবে। সারা বছর মুখে কিছু না লাগালেও সর্দি লাগার সাথে সাথে ঠোঁটে ময়েশ্চারাইজিং ক্রিম বা পেট্রোলিয়াম জেলি লাগাতে হবে।  

কিভাবে শীতে সহজেই ত্বকের যত্ন নেওয়া যায়

আজ আমরা আলোচনা করব কিভাবে শীতে সহজেই ত্বকের যত্ন নেওয়া যায়।


তো চলুন শুরু করা যাক,,,,,,!!! শীতে ছেলেদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো ও দাম । ছেলেদের শীতের ক্রিম - Face Cream Bd



1. শেভ করা


যারা নিয়মিত শেভ করেন তারা জানেন (না থাকলে দেখে নিন) শেভ করার পর ত্বক রুক্ষ হয়ে যায়। তাছাড়া শেভ করার ফলে ত্বকে আলাদা চাপ পড়ে। তাই শেভ করার সময় ভালো মানের শেভিং ক্রিম ব্যবহার করুন।



তাছাড়া ত্বককে শুষ্কতা থেকে বাঁচাতে শেভ করার পর অবশ্যই মুখে ভালো মানের আফটার শেভ ব্যবহার করতে হবে।



2. প্রসাধনী ব্যবহার


ত্বক তৈলাক্ত হয়ে গেলে, তেলের কারণে ত্বকে বা মুখে ধুলো-ময়লা জমতে পারে। তাই তৈলাক্ত ত্বক দূর করতে সবসময় অয়েল ফ্রি ফ্রেশওয়াশ ব্যবহার করুন।



এছাড়াও, রোদে বের হওয়ার সময় আপনার ত্বকে সানস্ক্রিন ব্যবহার করুন। অথবা অতিরিক্ত রোদের প্রভাবে ত্বকের মসৃণতা নষ্ট হয়ে যেতে পারে। তাই রোদে হাঁটার সময় সতর্ক থাকুন।



3. পরিষ্কার থাকুন


শীতকালে পানি ঠান্ডা থাকায় গোসল করা বিরক্তিকর। তাই গোসল করতে সমস্যা হলে প্রয়োজনে কুসুম গরম পানি দিয়ে গোসল করুন। শীতে ত্বক সতেজ রাখতে গোসলের পর লোশন লাগান। এটি সারাদিন ত্বককে মসৃণ রাখবে।



এছাড়াও, দিনে 3-4 বার আপনার মুখ ধোয়ার অভ্যাস করুন। এতে মুখে অতিরিক্ত ময়লা জমবে না।



মুখ ধোয়ার পর ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করতে হবে। এতে ত্বক নরম থাকবে।


4. পর্যাপ্ত পানি পান করুন


শীতে অতিরিক্ত ঠাণ্ডা লাগে বলে অনেকেই পানি কম পান করেন। যা শরীর ও ত্বকের জন্য খুবই ক্ষতিকর। ত্বকের যত্নে পানির কোনো বিকল্প নেই। তাই পর্যাপ্ত পানি পান করুন। সাধারণত দিনে ৮ থেকে ১০ গ্লাস পানি পান করুন। তাহলে শীতে আপনার ত্বককে শুষ্কতা থেকে অনেকাংশে রক্ষা করতে পারবেন। শীতে ছেলেদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো ও দাম । ছেলেদের শীতের ক্রিম - Face Cream Bd



5. শাকসবজি এবং মৌসুমি ফল


শাকসবজি খাওয়ার উপকারিতা আমরা সবাই জানি। আপনার শরীর এবং ত্বককে মসৃণ ও সতেজ রাখতে নিয়মিত শাকসবজি খাওয়ার অভ্যাস করুন। শীতকালে বাজারে প্রচুর সবজি পাওয়া যায় তবে অবশ্যই বাজারের তাজা সবজি খান।


এছাড়াও প্রতি মৌসুমেই কিছু মৌসুমী ফল পাওয়া যায়। যা শরীরের জন্য খুবই উপকারী।


বরই, জলপাই, আমলকি, সফেদা, কমলা, আপেল ও ডালিমের মতো মৌসুমি ফল শীতকালে পাওয়া যায়। এগুলো শরীরের পাশাপাশি ত্বককে সতেজ রাখতে খুবই উপকারী। তাই নিয়মিত মৌসুমি ফল খেতে ভুলবেন না।

শীতে ছেলেদের কীভাবে ত্বকের যত্ন নেওয়া উচিত

অনলাইন ডেস্ক

শীতে ছেলেদের কীভাবে ত্বকের যত্ন নেওয়া উচিত

শীত প্রায় চলে এসেছে। এ সময় বাইরে ধুলার পরিমাণ একটু বেশি থাকে। তাই শরীরে অতিরিক্ত পরিমাণে ময়লা জমে। তাছাড়া শীতে ত্বক শুষ্ক থাকে। তাই এই সময়ে শরীরের বিশেষ যত্ন নেওয়া জরুরি। অন্যথায়, আপনি অন্যদের দ্বারা নোংরা হিসাবে বিবেচিত হবেন এবং আপনি অস্বস্তি বোধ করবেন। তাই সুস্থ ও সবল থাকতে শীতে কীভাবে শরীরের যত্ন নেবেন তা নিয়েই আজ আলোচনা করা হলো:


1. স্নানে গরম পানি ব্যবহার করা একেবারেই প্রয়োজন হলে খুব গরম পানি ব্যবহার করুন। হালকা গরম হলুদ পানিতে গোসল করুন।


2. শুষ্কতা প্রতিরোধ করার জন্য আপনি যে পণ্য ব্যবহার করেন তা অবশ্যই অতিরিক্ত ময়শ্চারাইজিং হতে হবে। শেভ করার পর ত্বকে ক্রিম লাগানো যেতে পারে। এটি ত্বককে ফাটা থেকে রক্ষা করবে।


3. রোদে হাঁটার সময় সতর্ক থাকুন। প্রয়োজনে সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।


4. গোসলের পরে লোশন লাগান এবং কিছুক্ষণ অপেক্ষা করুন যাতে এটি ত্বকে শোষিত হয়।

5. যাদের ত্বক তৈলাক্ত তাদের ব্রণের সমস্যা বেশি হয়। তৈলাক্ত ত্বকে ধুলোবালি বেশি জমে। তাই এই সময়ে ছেলেদের অয়েল কন্ট্রোল ফেস ওয়াশ ব্যবহার করা উচিত দিনে অন্তত ২ বার। তাহলে ত্বক সুন্দর হবে।


6. বাজারে ছেলেদের জন্য বিভিন্ন ব্র্যান্ডের ক্রিম পাওয়া যায়। তবে আপনার ত্বকের সাথে মানানসই একটি ব্যবহার করুন। ক্রিম ব্যবহারের আগে ত্বক ভালো করে ধুয়ে নিতে হবে। আর রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই লোশন বা আপনার পছন্দের পণ্য ব্যবহার করুন।



7. শীত ও গ্রীষ্মকালে ত্বকের জন্য পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই। শীতকালে অনেকেই পানি কম পান করেন। এটা কিছুতেই করা যাবে না। বরং এখনই বেশি করে পানি পান করুন।


8. কোন জরুরী কাজ না থাকলে, রাতে তাড়াতাড়ি ঘুমাতে যাওয়ার চেষ্টা করুন। এতে ত্বক ভালো থাকে।


9. শীতকালে বেশি করে সবজি খাওয়ার অভ্যাস করুন। এতে ত্বক সতেজ থাকবে।


10. ফল সবসময় ত্বকের জন্য উপকারী। তাই এখন সম্ভব হলে দিনে অন্তত একটি ফল খান। তবে এখন যতটা সম্ভব শুকনো খাবার এড়িয়ে চলুন।


11. শীতে ত্বক সতেজ রাখতে দিনে অন্তত দুবার ফেসিয়াল করুন। এতে ত্বকের ধুলোবালি দূর হবে এবং সৌন্দর্য বৃদ্ধি পাবে।


শীতে ছেলেদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো ও দাম


বাতাসে আর্দ্রতা বেশি থাকায় এ সময় বাইরে ধুলার পরিমাণ একটু বেশি থাকে। তাই শরীরে অতিরিক্ত পরিমাণে ময়লা জমে। তাই এখন থেকেই ত্বকের বাড়তি যত্ন নেওয়া শুরু করুন। বাজারে ছেলেদের জন্য নানা ধরনের ক্রিম ও লোশন রয়েছে। তবে ভালো মানের ক্রিম চেক করে ব্যবহার করুন। না হলে উল্টোটা ঘটতে পারে।


শীতে ছেলেদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো 

শীতে সবার ত্বক রুক্ষ হয়ে যায়। অনেকের ত্বক খসখসে হয়ে যায়। তাই অন্যান্য ঋতুর তুলনায় শীতে ত্বকের যত্ন একটু বেশি নেওয়া প্রয়োজন। কিন্তু ত্বকের যত্নের ক্ষেত্রে বেশিরভাগ ছেলেই উদাসীন। শীতে ত্বকের সঠিক পরিচর্যা না করে শুষ্ক ত্বকের কারণে অনেকেই জ্বালাপোড়ার প্রবণতায় ভোগেন। তাই শীতে ত্বকের সঠিক যত্ন নেওয়া জরুরি।


শীতে ছেলেদের পাশাপাশি মেয়েদের ত্বক খুব রুক্ষ হয়ে যায়। মেয়েদের মতো ছেলেদের ত্বকও রুক্ষ হয়, বিশেষ করে গোসলের পর। ফলে অনেকেরই ত্বকের অস্বাভাবিকতা দেখা দেয়। এমনকি এই সময়ে নিয়মিত ত্বকের যত্ন না নিলে চোখের নিচে কালো দাগ দেখা দেয়, অনেকের ত্বকে ফাটল সহ চর্মরোগ দেখা দেয়। আর এসব সমস্যা এড়াতে আপনার ত্বকের সঠিক যত্ন নিতে হবে।


বিশেষ করে শেভ করার পর ত্বকে ক্রিম লাগাতে হবে। এতে ত্বক ফাটবে না। আজকাল ছেলেদের পাশাপাশি মেয়েরাও তাদের ত্বক নিয়ে অনেক সচেতন এবং বাজারে ছেলেদের জন্য বিভিন্ন ধরনের ক্রিম ও লোশন রয়েছে। যাইহোক, ক্রিম এবং লোশন পরীক্ষা করা উচিত এবং ত্বকের জন্য সঠিক ক্রিম ব্যবহার করা উচিত। কারণ, প্রসাধনীর মান ভালো না হলে তা ত্বকের নানা রকম ক্ষতি করতে পারে।


ছেলেদের শীতের ক্রিম

গোসলের পানি: এই শীতে যারা সকালে বা রাতে গোসল করেন তাদের খুব গরম পানি ব্যবহার করা উচিত নয়। অল্প সময় নিয়ে হালকা গরম পানি দিয়ে গোসল করুন।


ক্রিম, লোশন, সাবান: আপনি যে ক্রিম বা লোশন ব্যবহার করছেন তাতে অতিরিক্ত ময়েশ্চারাইজার থাকা উচিত। শেভ করার পর ত্বকে ক্রিম লাগাতে পারেন। এতে ত্বক ফাটবে না। এতে ত্বক ভালো থাকবে।


রোদ: ছেলেদেরও রোদে থাকলে সানস্ক্রিন ব্যবহার করতে হবে।


গোসলের পর: প্রত্যেকেরই গোসলের পর লোশন লাগানোর জন্য কিছুক্ষণ অপেক্ষা করা উচিত। এটি ত্বকে ভালোভাবে মিশে যেতে হবে। তারপর আপনি বাইরে যেতে পারেন.


ব্রণ এড়াতে: তৈলাক্ত ত্বকের মানুষের ব্রণ বেশি হয়। এছাড়া ছেলেদের ধুলার কারণে বারবার ত্বক পরিষ্কার করতে হয়। ছেলেদের অয়েল কন্ট্রোল ফেস ওয়াশ ব্যবহার করা উচিত। এতে ত্বক ভালো থাকবে।


ক্রিম ব্যবহারে করণীয় এবং করণীয়: বাজারে ছেলেদের জন্য বিভিন্ন ব্র্যান্ডের ক্রিম পাওয়া যায়। এগুলো ব্যবহারের আগে ত্বক ভালো করে পরিষ্কার করুন। অন্যথায় ক্রিম কাজ করবে না।

পানি: ছেলে ও মেয়ে উভয়েরই ত্বকের যত্নে প্রচুর পানি পান করা উচিত।


তাড়াতাড়ি ঘুমাতে যান: আমাদের সকলের যতটা সম্ভব কম ঘুম থেকে উঠা উচিত। এতে করে শরীর ও ত্বক দুটোই ভালো থাকে। শীতে ছেলেদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো ও দাম । ছেলেদের শীতের ক্রিম - Face Cream Bd


শাকসবজি: আমাদের মধ্যে অনেকেই আছেন যারা শাকসবজি খেতে পছন্দ করেন না কিন্তু আমাদের প্রত্যেকেরই প্রতিদিন আমাদের খাদ্যতালিকায় শাকসবজি অন্তর্ভুক্ত করা উচিত। এতে শরীর সুস্থ থাকবে


ফল: প্রত্যেক ব্যক্তির দিনে অন্তত একটি ফল খাওয়া উচিত এবং যতটা সম্ভব শুকনো খাবার এড়িয়ে চলা উচিত।


ফেসিয়াল: ত্বক সুস্থ রাখতে ত্বকের যত্নে মাসে অন্তত দুবার ফেসিয়াল করা উচিত।

Read More: Fb Attiude Caption Bangla

এখানে ছেলেদের জন্য শীতের ত্বকের যত্নের কিছু টিপস রয়েছে:


1. অতিরিক্ত গরম পানি ব্যবহার করবেন না। কুসুম গরম জলে স্নান করবে।


2. ক্রিম, লোশন, সাবান - সব ধরনের প্রসাধনীতে অতিরিক্ত ময়েশ্চারাইজার থাকতে হবে। এবং ভালো মানের প্রসাধনী ব্যবহার করুন। অন্যথায়, এটি ত্বকের ক্ষতি করতে পারে। তাই, এমন প্রসাধনী ব্যবহার করতে ভুলবেন না যা আপনার ত্বকে সমস্যা সৃষ্টি করবে না।


3. শেভ করার পর ক্রিম লাগাতে হবে। অন্যথায়, ত্বক ফাটতে পারে।


4. যারা অনেক সময় রোদে কাটান তারা অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করবেন। এটি আপনার ত্বককে ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করবে।


5. গোসলের পর লোশন লাগান এবং কিছুক্ষণ অপেক্ষা করুন। এটি ত্বকে ভালোভাবে মিশে যেতে হবে। তারপর বেরিয়ে যান।


6. রাতে ঘুমানোর আগে লোশন বা আপনার প্রিয় পণ্য ব্যবহার করতে ভুলবেন না।


7. শীত ও গ্রীষ্মকালে ত্বকের জন্য পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই। শীতকালে অনেকেই পানি কম পান করেন। এটা কিছুতেই করা যাবে না। বরং এখনই বেশি করে পানি পান করতে হবে। শীতে বেশি করে পানি পানের বিকল্প নেই।


8. কোন কাজ না থাকলে, রাতে তাড়াতাড়ি ঘুমাতে যাওয়ার চেষ্টা করুন। এতে ত্বক ভালো থাকে।


9. শীতকালে বেশি করে সবজি খাওয়ার অভ্যাস করুন। এটি আপনাকে ত্বকের সতেজতা বজায় রাখতে সাহায্য করবে।


10. ফল সবসময় ত্বকের জন্য উপকারী। তাই এখন সম্ভব হলে দিনে অন্তত একটি ফল খান। তবে এখন যতটা সম্ভব শুকনো খাবার এড়িয়ে চলুন।


11. শীতে ত্বক সতেজ রাখতে দিনে অন্তত দুবার ফেসিয়াল করুন। এতে ত্বকের ধুলোবালি দূর হবে এবং সৌন্দর্য বৃদ্ধি পাবে।


12.এছাড়াও রাতে ঘুমাতে যাওয়ার আগে, 1/4 কাপ দুধের সাথে 1 চামচ মধু এবং 1 চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে 20 মিনিট অপেক্ষা করুন।


শীতে পুরুষদের ত্বকের যত্ন


শীতকালে ছেলেদের ত্বকের যত্ন, গরমে ছেলেদের ত্বকের যত্ন, শীতে ছেলেদের শুষ্ক ত্বকের যত্ন, শীতে ছেলেদের জন্য ফেস ক্রিম, শীতে ছেলেদের মুখের ত্বকের যত্ন, ছেলেদের ত্বকের যত্নে মধু, ছেলেদের ত্বকের যত্ন, দিন দিন ছেলেদের তৈলাক্ত ত্বকের জন্য ক্রিম, ছেলেদের ত্বকের যত্ন, ছেলেদের ত্বকের যত্নে লেবুর যত্নে, ছেলেদের জন্য তৈলাক্ত ত্বকের যত্ন




সর্বোপরি উপরের টিপসগুলো অনুসরণ করার চেষ্টা করুন। আপনি যদি এই টিপসগুলি অনুসরণ করেন, আমি আশা করি আপনি আপনার ত্বককে 100% সুরক্ষিত রাখতে পারবেন। শীতে ছেলেদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো ও দাম । ছেলেদের শীতের ক্রিম 


ব্লগটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।


Read More: Fb Attiude Caption Bangla

ধন্যবাদ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url