পুরুষদের দ্রুত ওজন কমানোর উপায় - Weight Loss for Men Bangla

পুরুষদের দ্রুত ওজন কমানোর উপায় । ওজন কমানোর সহজ উপায় - Weight Loss for Men Bangla - কাজ করার লক্ষ্য হল চর্বিযুক্ত পেশী ভর দিয়ে শরীরের চর্বি প্রতিস্থাপন করে আপনার শরীরকে রূপান্তর করা। পুরুষদের ওজন হ্রাস প্রায়শই মহিলাদের জন্য ওজন হ্রাসের চেয়ে আলাদা দেখায় কারণ অনেক পুরুষ ওজন হ্রাস করার সাথে সাথে উল্লেখযোগ্য পেশী ভর তৈরি করতে চায়, কেবলমাত্র স্কেলটি নীচে না যেতে দেখে।

পুরুষদের দ্রুত ওজন কমানোর উপায়

 Louisville, KY-তে মেডিকেল ট্রান্সফরমেশন সেন্টারে, আমরা বিভিন্ন সুস্থতা পরিকল্পনা অফার করি যা আপনার ওজন হ্রাস এবং পেশী তৈরির রুটিনকে পরিপূরক করতে পারে যাতে আপনি আপনার শরীরের লক্ষ্যে পৌঁছাতে পারেন।

পুরুষদের দ্রুত ওজন কমানোর উপায়

ওজন কমানোর বিভিন্ন ধরনের আছে। ক্যালোরি হ্রাস করার সময় ক্রিয়াকলাপ বাড়ানোর উপর ফোকাস করার মতো ওজন হ্রাস রয়েছে এবং এটি লক্ষ্যটি অর্জন করবে এবং স্কেলটিকে সঠিক দিকে নিয়ে যাবে, এটি প্রত্যেকের লক্ষ্য নয়। 

আপনি যদি কৌশলগত ওজন হ্রাসের উপর ফোকাস করতে চান যা আপনাকে শরীরের চর্বি পোড়াতে এবং এটিকে চর্বিহীন পেশী ভর দিয়ে প্রতিস্থাপন করতে সহায়তা করে, তাহলে আপনাকে একটি কৌশল মাথায় রেখে কাজ করতে হবে যা আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব আপনার লক্ষ্যগুলি পূরণ করতে সহায়তা করবে।

ভারোত্তোলন প্রশিক্ষণ

বেশিরভাগ লোকেরা ওজন প্রশিক্ষণের শক্তিকে অবমূল্যায়ন করে এবং কীভাবে এটি আপনার ওয়ার্কআউটের সময় এবং আপনার ওয়ার্কআউট শেষ হওয়ার পরে আপনার শরীরকে জিমে চর্বি পোড়াতে সহায়তা করতে পারে।

আপনি যখন চর্বিযুক্ত পেশী ভর দিয়ে শরীরের চর্বি প্রতিস্থাপন করেন, আপনি স্বয়ংক্রিয়ভাবে সাফল্যের জন্য নিজেকে সেট আপ করবেন। প্রতিটি ব্যায়াম করার একটি উপায় রয়েছে যা চর্বি-বার্নিংকে উৎসাহিত করে, আপনি শক্তি প্রশিক্ষণ ওয়ার্কআউটগুলি সম্পাদন করে চর্বি হ্রাসকে অপ্টিমাইজ করতে পারেন যা পুরো সেশন জুড়ে আপনার হৃদস্পন্দনকে উন্নত রাখে।

পুরুষদের জন্য ওজন কমানো সহজ হয়ে যায় যখন আপনি একটি কৌশল মাথায় রেখে কাজ করেন। এইভাবে কাজ করা শুধুমাত্র আপনার শরীরের ক্যালোরির সংখ্যা বাড়াবে না কিন্তু শরীরের চর্বি পোড়াতে সাহায্য করবে।

দ্রুত ওজন কমানোর উপায়

ওয়াকিং লাঞ্জ

ওয়াকিং লাঞ্জ একটি ক্লাসিক ব্যায়াম যা আপনার নিম্ন শরীরকে শক্তিশালী করবে এবং চর্বি পোড়াতে সাহায্য করবে। এই ব্যায়াম প্রায় প্রতিটি নিম্ন শরীরের পেশী কাজ করে এবং অতিরিক্ত ওজন সঙ্গে কাস্টমাইজ করা যেতে পারে. 

আপনি এটি অন্য একটি ব্যায়ামের সাথে একত্রিত করতে পারেন যেমন একটি কাঁধ প্রেস বা ওজনযুক্ত পেট মোচড়। হাঁটার লাঞ্জ এত কার্যকর কারণ এটি একসাথে অনেক পেশী কাজ করার সময় আপনার হৃদস্পন্দনকে উন্নত রাখে।

যুদ্ধ দড়ি

যুদ্ধের দড়ি হল একটি জিমের প্রধান যা আপনাকে অবিশ্বাস্য ওয়ার্কআউটে সাহায্য করতে পারে। আপনি যদি এমন একটি ব্যায়াম খুঁজছেন যা আপনার পুরো শরীরে কাজ করে তবে এটি নিখুঁত বিকল্প। যুদ্ধের কাজগুলি আপনার বাহু, আপনার পা এবং আপনার কোরকে পুড়িয়ে ফেলবে। যুদ্ধের দড়ি দিয়ে আপনি যে ব্যায়াম করেন তা আপনার হৃদস্পন্দন বৃদ্ধি করবে এবং আপনার শরীরকে চর্বি পোড়াতে সাহায্য করবে।

যখন বেশিরভাগ লোকেরা স্কোয়াট অবস্থানে দাঁড়িয়ে এবং দড়িগুলিকে উপরে এবং নীচে চাবুক করার জন্য তাদের বাহু ব্যবহার করে, আপনি বসে বসে এবং আপনার শরীরের একপাশ থেকে অন্য দিকে দড়িগুলিকে মোচড় দিয়ে আপনার অ্যাবস কাজ করতে দড়ি ব্যবহার করতে পারেন।

অতিরিক্তভাবে, আপনি আপনার যুদ্ধের দড়ি নড়াচড়ার মধ্যে ফুসফুস যোগ করতে পারেন বা জাম্প স্কোয়াট করতে পারেন। যাইহোক আপনি এই দড়িগুলি ব্যবহার করতে বেছে নিন, আপনি আপনার হৃদস্পন্দনকে উন্নত রাখবেন এবং চর্বি পোড়াতে এবং পেশী বাড়ানোর পথে থাকবেন।

বক্স জাম্পস

বক্স জাম্প ভীতিজনক মনে হতে পারে, কিন্তু সুসংবাদ হল সমস্ত বিভিন্ন ফিটনেস স্তর এবং ব্যাকগ্রাউন্ডের পুরুষরা শরীরের চর্বি পোড়াতে এবং তাদের শরীরের গঠন পরিবর্তন করতে এই অনুশীলনটি সম্পাদন করতে পারেন। 

এই ব্যায়াম সম্পূর্ণরূপে আপনার ফিটনেস স্তর কাস্টমাইজ করা যেতে পারে. আপনি যে উচ্চতায় লাফ দেন সেই সাথে আপনি যে ওজন ধরে রাখতে চান তা সবই আপনার প্রয়োজনে সামঞ্জস্য করা যেতে পারে।

প্লাইমেট্রিক্স

প্লাইমেট্রিক্স হল আপনার ওয়ার্কআউটে যোগ করার জন্য কার্যকর ব্যায়াম যা চর্বি পোড়ানোর সময় পেশী তৈরি করতে সাহায্য করবে। এগুলি অবশ্যই আপনার হৃদস্পন্দন বাড়িয়ে তুলবে, এবং আপনি তীব্রতা বাড়াতে এবং আপনার ক্যালরি বার্ন বাড়াতে ওজন যোগ করতে পারেন। জাম্প স্কোয়াট, সিঙ্গেল-লেগ স্কোয়াট জাম্প, বার্পিস এবং সাইড স্কেটারগুলি বিভিন্ন প্লাইমেট্রিক ব্যায়ামের কিছু হিসাবে যোগ্যতা অর্জন করে।

আপনি অতিরিক্ত ক্যালোরি বার্নের জন্য আপনার ওজন উত্তোলন সার্কিটের মধ্যে এই ব্যায়ামগুলি করতে পারেন বা আপনার ওয়ার্কআউটের শেষে আপনার কার্ডিওর অংশ হিসাবে ব্যবহার করতে পারেন। যাই হোক না কেন, তারা আপনাকে আপনার সামগ্রিক শারীরিক উন্নতির পাশাপাশি আপনার চর্বি কমানোর লক্ষ্যে পৌঁছাতে সহায়তা করতে পারে।

ওজন কমানোর সহজ উপায়

সার্কিট ট্রেন

আপনার ওয়ার্কআউটগুলি পরিকল্পনা করার সর্বোত্তম উপায়গুলির মধ্যে একটি যাতে আপনি সারা ওয়ার্কআউট জুড়ে আপনার হার্টের হারকে উন্নত রাখতে পারেন তা হল সার্কিট প্রশিক্ষণ। সার্কিট ট্রেনিং হল কাজ করার একটি পদ্ধতি যাতে বিভিন্ন ব্যায়াম করা হয়। 

এগুলোর প্রত্যেকটি আন্ডারের পর একের পর এক সঞ্চালিত হয় যার মাঝে ন্যূনতম বিশ্রাম থাকে। সার্কিট শেষ হয়ে গেলে, আপনি অল্প বিশ্রাম নেবেন এবং তারপরে মোট তিন থেকে চারটি সার্কিটের জন্য আরও দুইবার সম্পূর্ণ সার্কিটটি সম্পূর্ণ করবেন।

আপনি আপনার সার্কিটে ছয় থেকে দশটি ব্যায়াম যোগ করতে পারেন, সেগুলি একের পর এক সম্পাদন করতে পারেন, বিশ্রাম নিতে পারেন এবং তারপর আবার শুরু করতে পারেন। আপনি একটি অবিশ্বাস্য ওয়ার্কআউট পাবেন এবং সেই দিনের জন্য আপনার ওয়ার্কআউট পছন্দ এবং লক্ষ্যগুলির উপর ভিত্তি করে আপনার পুরো শরীর, আপনার উপরের শরীর বা আপনার নীচের শরীরে কাজ করতে সক্ষম হবেন।

ভারী উত্তোলন

চর্বি পোড়াতে সাহায্য করার জন্য আপনার ওয়ার্কআউটের সময় আপনার হৃদস্পন্দন বাড়ানোর জন্য সার্কিট প্রশিক্ষণই একটি ভাল উপায় নয়, তবে সেই সাথে ওজন উত্তোলনও যা আপনাকে চ্যালেঞ্জ করে। 

অনেক লোক জিমে যায় এবং তাদের পেশীগুলিকে সক্রিয় না করেই ওজন ফেলে। এটি গুরুত্বপূর্ণ যে আপনি আপনার পেশীগুলিকে চ্যালেঞ্জ করার জন্য যথেষ্ট ওজন উত্তোলন করুন এবং সর্বাধিক প্রচেষ্টা করুন।

যখন আপনি পর্যাপ্ত ওজন নিয়ে ব্যায়াম করেন, তখন আপনার ব্যর্থতায় পৌঁছানো উচিত, যেখানে আপনি অন্য প্রতিনিধিত্ব করতে পারবেন না। ব্যর্থতা একটি চিহ্ন যে আপনি একটি কার্যকর ওয়ার্কআউট পাচ্ছেন। আপনি যখন আপনার শরীরকে চ্যালেঞ্জ করে এমন ভারী ওজন তুলবেন তখন আপনি আপনার শরীরের গঠনে পরিবর্তন দেখতে পাবেন।

ওজন কমানোর সহজ উপায়

এটা ওভারডো না

কখনও কখনও আপনার শরীরের গঠন আরও ভাল করার জন্য এবং ওজন কমানোর সময় চর্বি পোড়ানোর প্রেরণা আপনাকে মনে করতে পারে যে আপনাকে জিমে ঘন্টা কাটাতে হবে বা দিনে একাধিক ওয়ার্কআউট করতে হবে। 

যদিও একটি তীব্র এবং শারীরিকভাবে ট্যাক্সিং ওয়ার্কআউটের সাথে কোনও ভুল নেই, তবে আপনাকে সতর্ক থাকতে হবে যে আপনি এটি অতিরিক্ত করবেন না। অত্যধিক ব্যায়াম আপনার শরীরকে অতিরিক্ত কর্টিসল নিঃসরণ করবে, যা আপনার চর্বি এবং ওজন কমানোর প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করতে পারে।

যতক্ষণ না আপনি নিয়মিত ওয়ার্কআউটের সময় কাজ করছেন, আপনাকে দিনে একাধিক ওয়ার্কআউট করতে হবে না কারণ অতিরিক্ত ব্যায়াম আপনার শরীরের লক্ষ্যগুলির বিরুদ্ধে কাজ করবে।

কার্ডিওভাসকুলার ব্যায়াম

আপনি যদি ব্যায়াম সম্পর্কে কিছু জানেন তবে আপনি জানেন যে কার্ডিও আপনার শরীরের লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করার জন্য কতটা গুরুত্বপূর্ণ। যাইহোক, শুধুমাত্র কোনো কার্ডিও পারফর্ম করা যথেষ্ট ভাল নয়।

আপনি যদি শরীরের অতিরিক্ত চর্বি পোড়াতে চান তবে আপনাকে কিছু নির্দিষ্ট ধরণের কার্ডিও ব্যায়াম করতে হবে যাতে আপনি আপনার চর্বি কমাতে এবং আপনার শরীরের লক্ষ্যে পৌঁছাতে পারেন। ট্রেডমিলে দৌড়ানো ক্যালোরি পোড়াবে, তবে জিমে আপনার সময় ব্যবহার করার আরও কার্যকর উপায় রয়েছে যা আপনার শরীরের চর্বি পোড়াতে সহায়তা করবে।

পুরুষদের ওজন কমানোর সহজ উপায়

HIIT

উচ্চ-তীব্রতার ব্যবধানের প্রশিক্ষণ, যা HIIT নামেও পরিচিত, সবচেয়ে কার্যকর না হলে কার্ডিওর একটি ফর্ম যা চর্বি হ্রাসকে উৎসাহিত করে। HIIT হল কার্ডিওর একটি বহুমুখী রূপ যা বিভিন্ন কার্ডিও মেশিনে বা এমনকি বাইরেও করা যেতে পারে। এটিতে 30 থেকে 60 সেকেন্ডের জন্য উচ্চ-তীব্রতা সর্বাত্মক সর্বোচ্চ প্রচেষ্টা সম্পাদন করা জড়িত এবং তারপরে 30 থেকে 60 বিশ্রাম।

চক্রটি 20 মিনিটের জন্য পুনরাবৃত্তি হয়, এবং যদিও এটি আপনার স্ট্যান্ডার্ড কার্ডিও সেশনের চেয়ে ছোট বলে মনে হতে পারে, আপনি কেবল চর্বি হ্রাসের প্রচার করার সময় আরও বেশি ক্যালোরি পোড়াবেন না, তবে আপনি সারা দিন সেই ক্যালোরিগুলি পোড়াতে চালিয়ে যাওয়ার জন্য আপনার বিপাক সেট আপ করবেন।

LISS

উচ্চ-তীব্রতার ব্যবধানের প্রশিক্ষণের বিপরীত হল স্টেডি-স্টেট কার্ডিও, যা LISS নামেও পরিচিত, লো-ইনটেনসিটি স্টেডি-স্টেট কার্ডিও। LISS সেশনগুলি উপবৃত্তাকারে 30 থেকে 60 মিনিটের মধ্যে, ট্রেডমিলে হাঁটা, স্টেপমিল বা স্পিনিং, অন্যদের মধ্যে। 

এই ধরনের কার্ডিওর সময়, আপনি কোনো উচ্চ-তীব্রতার ব্যবধান সঞ্চালন করবেন না, তবে আপনি চর্বি কমানোর প্রচার করতে পারেন, বিশেষ করে যখন আপনি খালি পেটে এই ধরনের কার্ডিও করেন।

আপনার শরীর শক্তির জন্য চর্বি ব্যবহার করবে, এবং আপনি আপনার কার্ডিও পেতে সক্ষম হবেন এবং আপনার চূড়ান্ত শরীরের লক্ষ্যে পৌঁছানোর এক ধাপ কাছাকাছি যেতে পারবেন। প্রতিদিন HIIT সম্পাদন করা কঠিন কারণ আপনার শরীরের একটি বিরতি প্রয়োজন, তাই আপনার উচ্চ-তীব্রতার ব্যবধানের প্রশিক্ষণের দিনগুলির মধ্যে পারফর্ম করার জন্য LISS হল একটি ভাল ধরনের কার্ডিও।

পুরুষদের জন্য ওজন কমানোর প্রচার করার জন্য ডিজাইন করা সুস্থতার পরিকল্পনা

ব্যায়াম যেকোন ওজন কমানোর যাত্রার একটি অপরিহার্য অংশ এবং আপনার শরীরকে রূপান্তর করার সময় আপনাকে চর্বি পোড়াতে সাহায্য করবে। ওজন কমানোর ক্ষেত্রে, অন্যান্য অবিচ্ছেদ্য কারণগুলি আপনাকে আপনার লক্ষ্যে পৌঁছাতে সহায়তা করার জন্য গুরুত্বপূর্ণ। 

আপনার যদি একটি সুস্থতা পরিকল্পনার প্রয়োজন হয় যা আপনাকে আপনার খাদ্যের সংশোধন করতে সক্ষম করে এবং আপনাকে চূড়ান্ত সাফল্যের জন্য সেট আপ করে, আমরা সাহায্য করতে পারি

আরো পড়ুন:

►► কম দামে ভালো ফোন

►► দিনে ৫০০ টাকা ইনকাম

►► শুভ বিবাহ শুভেচ্ছা মেসেজ

►► বেস্ট ক্যাপশন বাংলা Attitude


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url