আয়তন অনুসারে বিশ্বের 10টি বৃহত্তম দেশ

আয়তনে রাশিয়া বিশ্বের বৃহত্তম দেশ। এটা জেনে অবাক লাগে যে পৃথিবীর বৃহত্তম দেশ (রাশিয়া), যেটি 11.5 শতাংশ ভূমি জুড়ে, বিশ্বের দশম বৃহত্তম দেশ (আলজেরিয়া) এর সাতগুণ ফিট করতে পারে

পৃথিবীর বৃহত্তম দেশ কোনটি । পৃথিবীর সবচেয়ে বড় ১০টি দেশ

যদি বিশ্বের 10টি বৃহত্তম দেশকে একসাথে নেওয়া হয় তবে এটি পৃথিবীর মোট আয়তনের 49% তৈরি করে।

আয়তন অনুসারে বিশ্বের 10টি বৃহত্তম দেশ

1. রাশিয়া – এলাকা: 17,075,400 বর্গ কিমি

2. কানাডা – এলাকা: 9,984,670 বর্গ কিমি

3. USA – এলাকা: 9,826,675 বর্গ কিমি

4. চীন – এলাকা: 9,598,094 বর্গ কিমি rea,

5. ব্রাজিল, A568,

অস্ট্রেলিয়া – 5781 বর্গ কিমি : 7,617,930 বর্গ কিমি

7. ভারত - এলাকা: 3,287,263 বর্গ কিমি

8. আর্জেন্টিনা - এলাকা: 2,766,890 বর্গ কিমি

9. কাজাখস্তান - এলাকা: 2,724,900 বর্গ কিমি। মি

10. সুদান, 21, 58 কিমি: Area

পৃথিবীর বৃহত্তম দেশ কোনটি 

রাশিয়া পূর্ব ইউরোপ এবং উত্তর এশিয়ায় অবস্থিত একটি বিস্তীর্ণ এলাকা সহ একটি দেশ। 17,098,242 বর্গকিলোমিটার আয়তনের সাথে রাশিয়া বিশ্বের বৃহত্তম দেশ।

চীনের মতো, রাশিয়াও ১৪টি ভিন্ন দেশের সাথে সীমান্ত ভাগ করে নেয়। আকারের দিক থেকে রাশিয়া ভারতের চেয়ে পাঁচগুণ বেশি।

এত বিশাল দেশ হওয়া সত্ত্বেও, রাশিয়ার জনসংখ্যা বিশ্বের সপ্তম স্থানে রয়েছে, যার কারণে রাশিয়ার জনসংখ্যার ঘনত্ব বিশ্বের অন্যতম কম। রাশিয়ার বেশিরভাগ জনসংখ্যা তার ইউরোপীয় অংশে বসতি স্থাপন করে। রাশিয়ার রাজধানী হল মস্কো, এবং প্রধান এবং সরকারী ভাষা রাশিয়ান। পৃথিবীর বৃহত্তম দেশ কোনটি

কানাডার আয়তন 9,984,670 বর্গ কিলোমিটার, যা মোট আয়তনের দিক থেকে কানাডাকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ করেছে। এটি পশ্চিম গোলার্ধের বৃহত্তম দেশ, এবং 202,080 কিলোমিটার উপকূলরেখা সহ অন্য যেকোনো দেশের সবচেয়ে দীর্ঘ উপকূলরেখা রয়েছে।

এখানকার জনসংখ্যা, ঘনত্বে পরিমাপ করা হয়,  প্রতি বর্গ কিলোমিটারে 4 জন, যার অর্থ হল কানাডার 371 মিলিয়ন লোকের প্রত্যেকে নিজেদের জন্য 61 একর জমি রাখতে পারে।

আমেরিকার সাথে এর আন্তর্জাতিক সীমান্ত বিশ্বের বৃহত্তম স্থল সীমান্ত। কানাডিয়ান সরকার স্বচ্ছতা, নাগরিক স্বাধীনতা, জীবনযাত্রার মান, অর্থনৈতিক স্বাধীনতা এবং শিক্ষার ক্ষেত্রে আন্তর্জাতিকভাবে শীর্ষে রয়েছে । পৃথিবীর বৃহত্তম দেশ কোনটি

পৃথিবীর সবচেয়ে বড় ১০টি দেশ

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনবহুল দেশ ভারত, সমস্ত চ্যালেঞ্জ সত্ত্বেও তার প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ করতে পেরেছে।

এর জন্য ভারতের ভৌগোলিক অবস্থান যতটা দায়ী, প্রাকৃতিক সম্পদ সম্পর্কে দেশের মানুষকে সচেতন হতে হবে। এই কারণেই দুষ্প্রাপ্য প্রাকৃতিক সম্পদের ক্ষেত্রে ভারত বিশ্বের শীর্ষ 10টি দেশের অন্তর্ভুক্ত।

পৃথিবীর সম্পূর্ণ বাইরের স্তর, যার উপর মহাদেশ এবং মহাসাগর অবস্থিত, তাকে লিথোস্ফিয়ার বলা হয়।

ভারত বিশ্বের প্রাচীনতম সভ্যতাগুলির মধ্যে একটি, গত কয়েক শতাব্দীতে ভারতের সীমানা অনেকবার পরিবর্তিত হয়েছে। ভারতের আয়তন 3,287,263 বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত।

ভারত হল দক্ষিণ এশিয়ায় অবস্থিত ভারতীয় উপমহাদেশের বৃহত্তম দেশ এবং ভৌগলিকভাবে বিশ্বের সপ্তম বৃহত্তম এবং জনসংখ্যার দিক থেকে দ্বিতীয় বৃহত্তম।

ভারতীয় উপমহাদেশ, প্রাচীন সিন্ধু উপত্যকা সভ্যতা, বাণিজ্য এবং বৃহৎ সাম্রাজ্যের বিকাশের আবাসস্থল, এর বহু-সাংস্কৃতিক এবং অর্থনৈতিক সাফল্যের দীর্ঘ ইতিহাসের জন্য উল্লেখ করা হয়েছে।

অস্ট্রেলিয়া বিশ্বের ষষ্ঠ বৃহত্তম দেশ, অস্ট্রেলিয়ার আয়তন 7,741,220 বর্গ কিলোমিটার, যা ভারতের মোট আয়তনের দ্বিগুণ। অস্ট্রেলিয়া, দক্ষিণ গোলার্ধের মহাদেশের অধীনে একটি দেশ, এটি বিশ্বের ক্ষুদ্রতম মহাদেশ এবং বিশ্বের বৃহত্তম দ্বীপ।

অস্ট্রেলিয়াই একমাত্র স্থান যা একই সাথে একটি মহাদেশ, একটি জাতি এবং একটি দ্বীপ হিসাবে বিবেচিত হয়। এর জনসংখ্যার অধিকাংশই উপকূলীয় শহরগুলিতে বসতি স্থাপন করেছে যেমন পূর্বে সিডনি এবং পশ্চিমে পার্থ। অস্ট্রেলিয়া প্রায়ই তার চমৎকার আবহাওয়া, প্রাকৃতিক পরিবেশ এবং মারাত্মক বন্যপ্রাণীর জন্য পরিচিত।

প্রায় 9,600,000 বর্গকিলোমিটার আয়তনের সাথে চীন সমগ্র এশিয়ার বৃহত্তম দেশ। এত বিস্তীর্ণ অঞ্চলের কারণে, এর সীমান্ত 14টি বিভিন্ন দেশের সাথে ভাগ করা হয়েছে।

চীন হল বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ যেখানে 1.3 বিলিয়নেরও বেশি নাগরিক এবং 56টি জাতিগোষ্ঠী রয়েছে। চীন বিশ্বের প্রাচীনতম সভ্যতার মধ্যে একটি যা আজও বিদ্যমান, এর সভ্যতা 5,000 বছরেরও বেশি পুরানো। চীন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি। এটি রপ্তানির জন্য বিশ্বের বৃহত্তম এবং আমদানির জন্য দ্বিতীয় বৃহত্তম দেশ।

মার্কিন যুক্তরাষ্ট্র 9,833,520 বর্গ কিলোমিটার এলাকা জুড়ে, চীন থেকে বড় কিন্তু কানাডার চেয়ে সামান্য ছোট। দেশটির দক্ষিণে মেক্সিকো এবং উত্তরে কানাডার সীমান্ত রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন, ডিসি এবং সবচেয়ে জনবহুল শহর নিউ ইয়র্ক সিটি। আমেরিকা সবচেয়ে বড় অর্থনীতির একটি খুব উন্নত দেশ। মার্কিন যুক্তরাষ্ট্র আমদানির দিক থেকে বিশ্বের বৃহত্তম এবং রপ্তানির দিক থেকে দ্বিতীয় বৃহত্তম দেশ।

আমরা আশা করি আপনি আমাদের এই নিবন্ধটি খুব পছন্দ করেছেন এবং আপনি অবশ্যই আপনার প্রশ্নের উত্তর পেয়েছেন সবসে বড় দেশ  এবং এর সাথে আপনি অবশ্যই অন্যান্য আকর্ষণীয় তথ্যগুলিও পছন্দ করেছেন, আপনি যদি এই বিষয়ে আরও তথ্য চান তবে এই নিবন্ধটি লাইক এবং শেয়ার করুন.


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url