জনসংখ্যায় বিশ্বের সবচেয়ে বড় দেশ কোনটি


জনসংখ্যায় বিশ্বের সবচেয়ে বড় দেশ কোনটি । জনসংখ্যায় পৃথিবীর বৃহত্তম দেশ কোনটি: আপনি যদি জানতে চান বিশ্বের বৃহত্তম দেশ কোনটি, তাহলে আজকের এই নিবন্ধে আপনি বিশ্বের বৃহত্তম দেশ সম্পর্কে তথ্য পাবেন এবং এর সাথে, আপনি বিশ্বের কতটি দেশ রয়েছে তার তথ্যও পাবেন।

জনসংখ্যায় বিশ্বের বৃহত্তম দেশ কোনটি

বিশ্ব যদিও পৃথিবী অনেক বড়, কিন্তু আপনি যদি পৃথিবীকে সঠিকভাবে বিশ্লেষণ করেন তবে আপনি জানতে পারবেন যে পৃথিবীর সমস্ত স্থান ব্যবহারের উপযোগী নয়। পৃথিবীর কিছু অংশ ব্যবহারের জন্য অবশিষ্ট আছে, বাকি অংশ শুধু পানি। 

বিশ্বের বৃহত্তম দেশ কোনটি, এটি বিভিন্ন কারণের উপর নির্ভর করে, এখন এমন পরিস্থিতিতে, যে কোনও দেশকে বিশ্বের বৃহত্তম হিসাবে বলা সমস্ত কারণের ঊর্ধ্বে, এখন এই পোস্টের মাধ্যমে, আমরা আপনাকে বিশ্বের বিভিন্ন বিষয়ে জানাব। দৃষ্টিকোণ।

আমরা বলতে যাচ্ছি সবচেয়ে বড় দেশ কোনটি। যাতে আপনি এই পোস্টের মাধ্যমে খুব ভালভাবে জানতে পারেন বিশ্বের বৃহত্তম দেশ কোনটি।]

জনসংখ্যায় বিশ্বের বৃহত্তম দেশ কোনটি

জনসংখ্যায় বিশ্বের বৃহত্তম দেশ কোনটি । বিশ্বের বৃহত্তম দেশ কোনটি?

আমরা যদি সব দেশের কথা বলি, সব দেশ বিভিন্নভাবে বড়, কিছু দেশ জনসংখ্যার ভিত্তিতে বড় এবং কিছু দেশ আয়তনের ভিত্তিতে বড়, এবং কিছু দেশ অন্য কোনও কারণে বড় এবং এই নিবন্ধে আপনি আমরা সব উপায়ে এটি সম্পর্কে জানতে সক্ষম হবে.আমরা বিশ্বের বৃহত্তম দেশ সব সম্পর্কে জানতে হবে.

বিশ্বের বৃহত্তম দেশ কোনটি?

আয়তনের ভিত্তিতে বৃহত্তম দেশ হল রাশিয়া , কিন্তু কোন দৃষ্টিকোণের ভিত্তিতে ভারত বড়, আমাদের এটাও বলা উচিত যে জনসংখ্যার ভিত্তিতে ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ এবং চীন বৃহত্তম দেশ।

জনসংখ্যার ভিত্তিতে ভারত এর পরে এক নম্বরে থাকতে পারে। আর আমরা যদি বিবেচনা করি যে রাশিয়া জনসংখ্যার ভিত্তিতে বিশ্বের নবম বৃহত্তম দেশ এবং রাশিয়া আয়তনের ভিত্তিতে ভারতের চেয়ে পাঁচ গুণ বড় দেশ।

এলাকা অনুসারে বিশ্বের বৃহত্তম দেশ (তালিকা)

নিচে আমি কিছু দেশের তালিকা দিয়েছি যেগুলো এলাকার ভিত্তিতে বন্টন করা হয়েছে এবং এখানে আমি শুধুমাত্র দেশের তালিকা দিয়েছি। যাইহোক, আমরা যদি সমগ্র বিশ্বের কথা বলি, তাহলে সমগ্র বিশ্বে মোট 186টি দেশ রয়েছে, যার মধ্যে নীচে তালিকাভুক্ত 10টি দেশ বৃহত্তম।

এখানে আমি আপনাদের একটি তথ্য দিতে চাই যে একটি দেশ পরিমাপ করা হয় ভূমির ভিত্তিতে ক্ষেত্রফলের ভিত্তিতে এবং ক্ষেত্রফল পরিমাপ করা হয় বর্গ কিলোমিটারের ভিত্তিতে। নিচে সব দেশের তালিকা দেওয়া হল।

দেশগুলোর নাম

এলাকা (বর্গ কিলোমিটার )

রাশিয়া

17,098,242

কানাডা

9,984,670

আমেরিকা

৯,৮৩৩,৫১৭

চীন

৯,৫৯৭,০০০

ব্রাজিল

৮,৫১৫,৭৭০

অস্ট্রেলিয়া

7,741,220

ভারত

3,287,263

আর্জেন্টিনা

2,780,400

কাজাখস্তান

2,724,900

আলজেরিয়া

২,৩৮১,৭৪১

জনসংখ্যায় বিশ্বের বৃহত্তম দেশ কোনটি

4) চীন

চীন, যা আয়তনের দিক থেকে বিশ্বের চতুর্থ বৃহত্তম দেশ এবং চীনের আয়তন 9,597,000 কিমি², চীনের মুদ্রা রেনমিনবি, এই দেশের জাতীয় ভাষা ম্যান্ডারিন এবং যদি আমরা এর জনসংখ্যার কথা বলি দেশটির জনসংখ্যা ১৪০.২১ কোটি। আর এই দেশের রাজধানী বেইজিং।

1) রাশিয়া

রাশিয়া, যা আয়তনের দিক থেকে বিশ্বের বৃহত্তম দেশ এবং রাশিয়ার আয়তন 17,098,246 কিমি², রাশিয়ার মুদ্রা রুবেল, এই দেশের জাতীয় ভাষা রাশিয়ান এবং আমরা যদি এই দেশের জনসংখ্যার কথা বলি তবে এর জনসংখ্যা 146,748,590। আর এই দেশের রাজধানী মস্কো।

2) কানাডা

কানাডা, যা আয়তনের দিক থেকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ এবং কানাডার আয়তন 9,984,670 কিমি², কানাডার মুদ্রা হল ডলার, এই দেশের জাতীয় ভাষা ফরাসি এবং ইংরেজি এবং যদি আমরা জনসংখ্যার কথা বলি তখন এই দেশের জনসংখ্যা ৩.৮ কোটি। আর এই দেশের রাজধানীর নাম অটোয়া।

3) আমেরিকা

আমেরিকা, যা আয়তনের দিক থেকে বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ এবং আমেরিকার আয়তন 9,833,517 কিমি², আমেরিকার মুদ্রা হল ডলার, এই দেশের জাতীয় ভাষা ইংরেজি এবং আমরা যদি এই দেশের জনসংখ্যার কথা বলি তবে এর জনসংখ্যা 32.95 কোটি। আর এই দেশের রাজধানী ওয়াশিংটন ডিসি।

4) চীন

চীন, যা আয়তনের দিক থেকে বিশ্বের চতুর্থ বৃহত্তম দেশ এবং চীনের আয়তন 9,597,000 কিমি², চীনের মুদ্রা রেনমিনবি, এই দেশের জাতীয় ভাষা ম্যান্ডারিন এবং যদি আমরা এর জনসংখ্যার কথা বলি দেশটির জনসংখ্যা ১৪০.২১ কোটি। আর এই দেশের রাজধানী বেইজিং।

5) ব্রাজিল

ব্রাজিল, যা আয়তনের দিক থেকে বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ এবং ব্রাজিলের আয়তন 8,515,770 কিমি², ব্রাজিলের মুদ্রা ব্রাজিলিয়ান রিয়াল, এই দেশের জাতীয় ভাষা পর্তুগিজ এবং যদি আমরা জনসংখ্যার কথা বলি এই দেশ, তখন এর জনসংখ্যা 21.26 কোটি। আর এই দেশের রাজধানী হল ব্রাসিলিয়া।

6) অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া, যা আয়তনের দিক থেকে বিশ্বের ষষ্ঠ বৃহত্তম দেশ এবং অস্ট্রেলিয়ার আয়তন 7,741,220 কিমি², অস্ট্রেলিয়ার মুদ্রা হল ডলার, এই দেশের জাতীয় ভাষা হল অস্ট্রেলিয়ান ইংরেজি এবং যদি আমরা এই দেশের জনসংখ্যার কথা বলি তখন এর জনসংখ্যা ২.৫৭ কোটি। আর এই দেশের রাজধানীর নাম ক্যানবেরা (ক্যানবেরা)।

7) ভারত

ভারত, যা আয়তনের দিক থেকে বিশ্বের সপ্তম বৃহত্তম দেশ এবং ভারতের আয়তন 3,287,263 কিমি², ভারতের মুদ্রা হল রুপি এবং এই দেশের জাতীয় ভাষা হিন্দি এবং যদি আমরা এই দেশের জনসংখ্যার কথা বলি, তখন এর জনসংখ্যা ১.৩৯ বিলিয়ন এবং ভারতের রাজধানী দিল্লি।

8) আর্জেন্টিনা

আর্জেন্টিনা, যা আয়তনের দিক থেকে বিশ্বের অষ্টম বৃহত্তম দেশ এবং আর্জেন্টিনার আয়তন 2,780,400 কিমি², আর্জেন্টিনার মুদ্রা আর্জেন্টিনার পেসো, এই দেশের জাতীয় ভাষা স্প্যানিশ এবং যদি আমরা এই দেশের জনসংখ্যার কথা বলি তখন এর জনসংখ্যা ৪.৫৪ কোটি। আর এই দেশের রাজধানী বুয়েনস আয়ার্স।

9) কাজাখস্তান

কাজাখস্তান, যা আয়তনের দিক থেকে বিশ্বের বৃহত্তম দেশ এবং কাজাখস্তানের আয়তন 2,724,900 কিমি²। কাজাখস্তানের মুদ্রা হল কাজাখস্তানি টেঙ্গ।এই দেশের জাতীয় ভাষা কাজাখ এবং যদি আমরা এই দেশের জনসংখ্যার কথা বলি তবে এর জনসংখ্যা 1.88 কোটি। আর এদেশের রাজধানীর নাম নূর-সুলতান।

10) আলজেরিয়া

আলজেরিয়া, যা আয়তনের দিক থেকে বিশ্বের দশম বৃহত্তম দেশ এবং আলজেরিয়ার আয়তন 2,381,741 কিমি², আলজেরিয়ার মুদ্রা আলজেরিয়ান দিনার, এই দেশের জাতীয় ভাষা আলজেরিয়ান এবং যদি আমরা এই দেশের জনসংখ্যার কথা বলি , তাহলে এর জনসংখ্যা ৪.৩৯ কোটি। আর এই দেশের রাজধানী শহর আলজিয়ার্স [এল জাজাইর]।

জনসংখ্যায় বিশ্বের বৃহত্তম দেশ

নীচে আমি আপনাকে বিশ্বের সমস্ত দেশের একটি তালিকা দিলাম যেখানে এই সমস্ত দেশগুলি জনসংখ্যার ভিত্তিতে একে অপরের থেকে বড়। আর সব দেশের এই জনসংখ্যার তথ্য পুরনো তথ্যের ভিত্তিতে।

দেশগুলোর নাম

জনসংখ্যা

চীন

144 কোটি জনসংখ্যা

ভারত

139 কোটি জনসংখ্যা

আমেরিকা

33 কোটি জনসংখ্যা

ইন্দোনেশিয়া

জনসংখ্যা 27 কোটি

পাকিস্তান

জনসংখ্যা 22 কোটি

ব্রাজিল

জনসংখ্যা 21 কোটি

নাইজেরিয়া

জনসংখ্যা 21 কোটি

বাংলাদেশ

16 কোটি জনসংখ্যা

রাশিয়া

14 কোটি জনসংখ্যা

মেক্সিকো

13 কোটি জনসংখ্যা

আপনি আজ শিখেছেন

তাই এই ছিল আজকের নিবন্ধ যেখানে আমি আপনাকে বলেছিলাম যে জনসংখ্যা এবং আয়তন উভয়ের ভিত্তিতে বিশ্বের বৃহত্তম দেশ কোনটি এবং আমি আশা করি এই নিবন্ধটি

আপনার যদি এই নিবন্ধটি সম্পর্কিত যে কোনও ধরণের প্রশ্ন থাকে তবে আপনি মন্তব্য করে জিজ্ঞাসা করতে পারেন এবং যদি এই তথ্যটি আপনার ভাল লেগে থাকে তবে আপনাকে অবশ্যই নীচে দেওয়া শেয়ার বোতামে শেয়ার করতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url