উজ্জ্বল ত্বকের জন্য বাদাম তেল | ত্বকের যত্নে বাদাম তেল

ত্বক সাদা করার জন্য বাদাম তেল । বাদাম তেলের ছবি: বাদাম শুধু শুকনো ফল হিসেবেই ব্যবহৃত হয় না, আমাদের সৌন্দর্য ধরে রাখতেও ভূমিকা রাখে। চুল এবং ত্বক থেকে স্বাস্থ্য উপকারিতা (Almond Oil Benefits) থেকে বাদাম এবং তাদের থেকে নিষ্কাশিত তেল (তেল)।

ত্বক সাদা করার জন্য বাদাম তেল  বাদাম তেলের ছবি

এতে ভিটামিন, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের পাশাপাশি প্রয়োজনীয় খনিজ উপাদান রয়েছে। এই বাদাম তেলের এত গুণ আছে যে তা বলা যাবে না।

উজ্জ্বল ত্বকের জন্য বাদাম তেল

বাদাম তেল বাদাম তেল ছাড়া আর কিছুই নয়। মিষ্টি বাদাম ঠান্ডা চেপে এই তেল বের করা হয়। বাদাম খাওয়ার চেয়ে বাদামের তেল অনেক বেশি উপকারী। অনেকেই আছেন যারা এই তেলের গুণাগুণ জানেন। তবে যারা জানেন না তাদের জন্য এই প্রবন্ধে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

বাদামের তেলে কী কী উপাদান থাকে? (বাদাম তেলের উপাদান):

বাদাম শক্তির উৎস। বুদ্ধিমত্তার বিকাশ হোক, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো হোক বা কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা হোক না কেন, বাদাম কাজ করে। বাদাম তেলকে রোগান বাদাম তেল বলা হয়। যা বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে আহরণ করা হয় তাই এর গুণমান অনেক বেশি। এই তেলে ভিটামিন এ, ডি এবং ই রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন যে এই তেলটি (Benefits Of Almond Oil In Bengali) মহিলাদের জন্য খুবই কার্যকরী।

ত্বকের যত্নে বাদামের তেল:

বাদাম তেল ত্বকের জন্য খুবই ভালো। ত্বকের বিভিন্ন সমস্যা নিরাময় ও ত্বক উজ্জ্বল করতে বাদাম তেল নিয়মিত ব্যবহার করা উচিত।

স্বাস্থ্যকর ত্বকের জন্য বাদাম তেল

বাদাম তেল আমাদের ত্বককে নরম ও প্রশান্ত করে। এই তেল ত্বকের আর্দ্রতা ধরে রাখে। বাদাম তেল ত্বকে পুষ্টি জোগায়।

উজ্জ্বল ত্বকের জন্য বাদাম তেল

নিয়মিত বাদাম তেল মুখে মালিশ করলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা আমাদের ত্বকে উজ্জ্বলতা আনে।

ডার্ক সার্কেল দূর করতে বাদামের তেল

সারাদিন কাজ করা এবং বিভিন্ন মানসিক চাপের কারণে চোখের নিচে এবং চারপাশে ডার্ক সার্কেল নতুন কিছু নয়। আমাদের অনেকেরই এই ধরনের সমস্যা আছে। অনেকেই ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে বিভিন্ন পণ্য ব্যবহার করেন।

কিন্তু অনেক দামি পণ্য ব্যবহারই এই ডার্ক সার্কেল থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় নয়। এই কৌশল চেষ্টা করুন. কথা দিলাম ফল হাতে পাবো। রাতে ঘুমানোর আগে চোখের নিচে নিয়মিত বাদাম তেল মালিশ করলে ধীরে ধীরে ডার্ক সার্কেল কমে যায়।

বাদাম তেল (বেস্ট অ্যান্টি এজিং) অ্যান্টি এজিং দূর করতে

এই তেলে রয়েছে ভিটামিন এবং ফ্যাটি অ্যাসিড যা ত্বকের কোষকে প্রাণ দেয়। ফলে আমাদের ত্বক সতেজ হয়ে স্বাভাবিক রং ধরে রাখে। এই তেল নিয়মিত ব্যবহার করে বয়সের কাঁটা উল্টো দিকে ঘুরিয়ে দিতে পারেন।


দূষণ এবং অন্যান্য কারণে অনেকের চোখের চারপাশে কুঁচকে যায়। প্রতিদিন রাতে ঘুমানোর আগে আঙুল দিয়ে চোখের চারপাশে বাদাম তেল মালিশ করুন। প্রতিদিন এই ম্যাসাজ করলে দেখবেন চোখের চারপাশের বলিরেখা অনেক কমে গেছে।

বাদাম তেল

মুখ বাদাম

অনেকেই হয়তো জানেন না যে বাদাম তেল একটি সাধারণ সানস্ক্রিন। বাজারের বর্তমান সানস্ক্রিনে যদি আপনার আস্থা না থাকে, তাহলে চোখ বন্ধ করে বাদাম তেল ব্যবহার শুরু করুন।

বিশেষ করে যদি আপনাকে প্রতিদিন বাইরে যেতে হয়, আমরা আপনাকে আজ থেকেই এই তেল ব্যবহার শুরু করার পরামর্শ দিই। কারণ এই তেল ট্যানিং দূর করতে এবং রোদে পোড়া ভাব কমাতে উপকারী, সূর্য রশ্মির খারাপ প্রভাব যেমন অতিবেগুনি রশ্মির খারাপ প্রভাব ছাড়াও এই তেল অনেক কম।

বাদাম তেল (ত্বক উজ্জ্বল)

আপনার ত্বকে ব্রণ, ফুসকুড়ি, মেচেতা ইত্যাদি থাকলে নিয়মিত বাদাম তেল ব্যবহার করলে সেগুলি দূর হবে। এবং এটি যে সম্ভব তা সুপ্রতিষ্ঠিত। বাদাম তেল ত্বকের জ্বালাপোড়া বা চুলকানি দূর করে এবং ত্বককে সুন্দর ও পরিষ্কার করে। আপনার ত্বককে পরিষ্কার এবং দাগমুক্ত করতে এই পদ্ধতিটি ব্যবহার করে দেখুন।

এক চা চামচ লেবুর রসের সাথে দুই চা চামচ বাদাম তেল মেশান। এবার মুখে লাগান। এটি 30 মিনিটের জন্য রেখে দিন তারপর ঠান্ডা জলের স্প্ল্যাশ দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার চেষ্টা করুন। কিছুক্ষণ পরে, আপনি নিজেই বুঝতে পারবেন আপনার ত্বকে কী ধরণের জাদুর আভা এসেছে।

বাদাম তেল (স্কিন ময়শ্চারাইজিং)

আপনার ত্বক যদি শুষ্ক, প্রাণহীন এবং রুক্ষ হয়ে যায়, তাহলে নিয়মিত বাদাম তেল দিয়ে মুখে ম্যাসাজ করুন। এটি আপনার ত্বককে শুষ্ক হতে বাধা দেয়। বিশেষ করে শীতকালে এই তেল ওষুধের মতো কাজ করে।

মেকআপ রিমুভার হিসাবে বাদাম তেলের ব্যবহার (প্রাকৃতিক মেকআপ অপসারণ)

এই তেল মেকআপ দূর করতে খুবই উপকারী। কারণ এই তেল হালকা এবং আঠালো নয়। এই তেল ত্বকের ছিদ্রগুলোকে ভালোভাবে খুলে দেয় এবং মেকআপ পুরোপুরি পরিষ্কার করে। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এই তেলটি যেকোনো ত্বকের জন্য উপযোগী।

আপনিও ঠোঁটের যত্নে এই তেল অনায়াসে ব্যবহার করতে পারেন। যাদের ঠোঁট খুব ফাটা বা যাদের ঠোঁট খুব ফাটা তারা যদি প্রতিদিন কয়েক ফোঁটা বাদাম তেল ঠোঁটে মালিশ করেন তাহলে ঠোঁট গোলাপি হয়ে যাবে। এই তেলে যেহেতু আর্দ্রতা আছে তাই এটি শুষ্ক ঠোঁটের সমস্যাও দূর করবে।

কীভাবে ত্বকের যত্নে বাদাম তেল ব্যবহার করবেন ?

ত্বক সংক্রান্ত কোনো সমস্যা থাকলে বাদাম তেল দিয়ে মুখে ম্যাসাজ করতে পারেন। ঘুমানোর সময় মুখে বাদাম তেল লাগিয়ে হালকা ম্যাসাজ করুন ৫ মিনিট। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে কাপড় দিয়ে মুছে নিন। কিছু দিনের মধ্যেই বুঝতে পারবেন। আপনার ত্বকের কত উন্নতি হয়েছে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url