সুস্থ সবল থাকতে সকালে যা খাবেন | সুস্থ থাকার খাবার তালিকা

 সুস্থ সবল থাকতে সকালে যা খাবেন।

সুস্থ দেহের জন্য সকালের খাবারের কোনো বিকল্প নেই। যারা ডায়েট করেন, ডাক্তার তাদেরকেও সকালের খাবার খাবার খাওয়া বন্ধ করতে মানা করেন।সকালের খাবারের উপর নিরবর করে আপনার সারা দিন কততা সতেজ কাতবে। এজন্য দরকার সকালে একটি সাস্থকর খাবার ।

আপনার দিন সুন্দরভাবে শুরু করার জন্য প্রতিদিন বিরক্ত হয়ে একই খাবার খাওয়ার কোনোদরকার নেই।মাঝে মাঝে পরিবর্তন করুন।তবে চেষ্টা করুন সস্থ কর খাবার খাওয়ার। চলুন তাহলে এখন জেনে নেওয়া যাক, কিছু সস্থকর সকালের খাবার সম্পরকে। যা আপনাকে দিনের শুরু থেকে শেষ অবধি সতেজ রাখবে।


সকালে খালি পেটে কি খেলে শরীর ভালো থাকে

ডিমঃ পুষ্টিগুনে ভরপুর একটি খাবার ডিম। সকালে খালি পেটে একটা ডিম সিদ্ধ খেলে তা শরীরের জন্য অত্যান্ত উপকারি হবে। এটি শরীরে শক্তি যোগায় ফলে কর্মস্প্রিহা বাড়ে।


প্রতিদিন কি কি খাওয়া উচিত

কাঠবাদামঃ দী্ঘক্ষন না খেয়ে থাকার পর ৫-১০ টি কাঠবাদাম খাওয়া যায়। সকালে এটি পুষ্টি জোগানোর পাশাপাশি সারা দিন রুচি বারায়। কাঠবাদাম পানিতে বিজিয়ে খেলে এর পুষ্টিগুন আরো বেড়ে যায়।


সুস্থ থাকার খাবার তালিকা

টাটকা ফলঃ অনেকে মনে করেন সকাল বেলা ফল খাওয়া উচিত নয়। ধারনাটি একেবারেই সঠিক নয়। নাশপাতি, কলা, আপেল, পেপেন কিংবা আপেল সকালের খাবারের জন্য উপযুক্ত। এসব খাবার আপনার জন্য পযাপ্ত পষ্টি যোগাবে।


সুস্থ থাকার উপায় pdf

মধুঃ ওজন কমানোর জন্য সকালে মধু খাওয়া অনেক বেশি উপকারী। এতে যক্রিক পরিষ্কার পরিষ্কার থাকে সাথে সাথে শরীরে রোগ প্রটিরোধ করার ক্ষমতাও বাড়ায়। 

সারাদিনের খাবার তালিকা

আম্লকীর জুসঃ সকালে খালি পেতে আম্লকীর জুস খেতে পারেন।  তবে এই জুশ খাওয়ার পর ৪৫ মিনিট পযন্ত কফি বা চা না খাওয়াই ভালো। আম্লকীর জুস যকৃৎ, পেটের পীড়া, অজীর্ণ,  হজমি ও কাশিতে বিশেষ উপকারী। আম্লকীতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, সর্দিকাশি ঠেকাতে পারে। প্রটিদিন খালি পেটে এই জুস খেলে হজম ভালো হয় ও চোখের দৃষ্টিশক্তি বাড়ে। 


স্বাস্থ্যকর সকালের নাশতা


পেপেঃ প্রটিদিন সকালে খালি পেটে পেঁপে খেতে পাড়েন। পেঁপে খেলে পেট পরিষ্কার হয়। পেঁপে খাওয়ার এক ঘন্টা কিছু না খাওয়াই ভালো। শরীরে বাজে কোলস্টেরলের প্রভাব কমায় পেঁপে। পেঁপে খেলে ওজন কমে। ও ত্বক পরিষ্কার হয়। প্রচুর পরিমানে আঁশ ভিটামিন সি ও অ্যান্টিক্সিডেন্ট আছে পেপেতে। এই উপাদানগুলো শরীরে ক্ষতিকর কোলেস্টেরল জমতে বাধা দেয়।



সকালের নাস্তায় যেসব খাবার খাবেন না

খেজুরঃ শরীরে দ্রুত শক্তি জোগাতে পারে খেজুর। দিনের শুরুতে  খেজুর খেতে পারেন। খেজুরে প্রচুর দ্রবনীয় আঁশ থাকে, যা হজম প্রক্রিয়ার জন্য ভালো।কোষ্ঠোকাঠীন্য অ পেটের সমস্যা দূর করতে পারে খেজুর। অল্প কয়েকটা খেজুর খেলে ক্ষুদার তীব্রতা কমে যায়। এই ফল পাকস্থলীতে কম খাবার গ্রহনে উদবুদ্দ করে। অন্যদিকে শরীরের প্রয়জনীও শর্করার ঘাটতি পুরন করে। খেজুরে আছে প্রচুর পরিমান ক্যালসিয়াম, যা হারকে মজবুত করে। 


সকালের নাস্তার উপকারিতা

মিষ্ট আলুঃ মিষ্টি আলু একই সঙ্ঘে ক্যালসিয়াম ম্যাগনেসিয়াম এবং পটাশিয়ামের উৎস। তাই সকালের  নাস্তায় মিষ্ট আলু নিঃসন্দেহে খেতে পারেন। বড় মিষ্টি আলু মাঝখান থেকে কেটে তাতে লবন ও গোলমরিচের গুরা দিয়ে বেক করে নিন। বেক করা হইয়ে গেলে একটু ঠান্ডা করে খেয়ে নেন। আপনি চাইলে স্বাদ বাড়াতে একটু মধু ও দিতে পারেন তবে পরিমান অল্প।


সকালের নাস্তায় কী খাবেন


ওট্মিলঃ সকালের নাস্তায় ওট্মিলের কোনো বিকল্প হয় না। এটিসুগার ফ্রি। স্বাভাবিক মানুষ সব ধরনের রোগের রোগীর সকালের নাস্তায় ওট্মিল খেতে পারেন। গরম দুধে ওট্মিল মিশিয়ে আর কিছু ফলের টুকরা দিয়ে খেতে পারেন। অথবা ওট্মিল দিয়েই বানাতে পারেন অন্য কোনো রেসিপি। ডায়াবেটি না থাকলে চিনি যোগ করতে পারেন।


আজকের আর্টিকেল এ পযন্তই  সকলে ভাল থাকবেন্ম, সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ। ধন্যবাদ......

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url